‘প্রধানমন্ত্রীর ভারত সফর দু’দেশের সহযোগিতায় নতুন দিগন্তের সূচনা করেছে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২০, মে ১৬, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:২৫, মে ১৬, ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফর দু’দেশের সহযোগিতায় নতুন দিগন্তের সূচনা করেছে, বলেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার সকালে ঢাকায় সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংস্থা হেরিটেজ বাংলাদেশ আয়োজিত ‘শীর্ষ সম্মেলন ছাড়িয়ে: মাননীয় প্রধানমন্ত্রীর ভারত সফরের সাফল্য’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সেমিনারের উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী ইনুতথ্যমন্ত্রী বলেন, ‘ভারতের সঙ্গে সাইবার নিরাপত্তা, পারমাণবিক বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণার মতো অতিগুরুত্বপূর্ণ ক্ষেত্র ও ঋণ সহায়তাসহ অন্যান্য চুক্তি দু’দেশের সহযোগিতার আরেক ধাপ অগ্রগতি ও উন্নয়নের নতুন দিগন্ত সূচনা করেছে।’

হেরিটেজ বাংলাদেশেরর চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের সভাপতিত্বে ও এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমদের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

সভায় তথ্যমন্ত্রী আরও বলেন, ‘৭৫ এর পর রাজাকার-যুদ্ধাপরাধী সমর্থিত শাসকেরা বাংলাদেশকে সাম্প্রদায়িক পাকিস্তান-আফগানিস্তানের পথে নিয়ে গিয়েছিল। শেখ হাসিনা সেখান থেকে দেশকে গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা ও উন্নয়নের পথে ফিরিয়ে এনেছেন।’ শেখ হাসিনা প্রতিবেশীর সঙ্গে বিরোধের বদলে নিষ্পত্তি, অসহযোগিতার বদলে সহযোগিতা ও নীরবতার বদলে আলাপের নীতি গ্রহণ করেছেন বলেও উল্লেখ করে ইনু।

তথ্যমন্ত্রী বলেন, ‘প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা স্মারক প্রকৃত অর্থে নতুন কোনও বিষয় নয়, সামরিক সহযোগিতার বিদ্যমান ক্ষেত্রগুলোরই প্রাতিষ্ঠানিক কাঠামোগত রূপমাত্র। সার্কের পাশাপাশি বাংলাদেশ-ভারত-নেপাল-ভুটানের উপ-আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনা পানিসম্পদ প্রকল্প গ্রহণও বাংলাদেশের উন্নয়নে একান্ত প্রয়োজন।’

/এসআই/এমও/

লাইভ

টপ