X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

টিসিবির পণ্য বিক্রিতে যত অনিয়ম

শফিকুল ইসলাম
২০ মে ২০১৭, ১২:২৯আপডেট : ২১ মে ২০১৭, ১৭:৩০

টিসিবির পণ্য বিক্রি

নানা অভিযোগ, অনুযোগ ও অনিয়মের মধ্য দিয়ে চলছে সরকারি সংস্থা—ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রি। পণ্যের স্বল্পতা, ওজনে কম দেওয়া, দেরি করে স্পটে পণ্য নিয়ে আসা, জোর করে অপ্রয়োজনীয় পণ্য গচিয়ে দেওয়া, দীর্ঘসময় ধরে লাইনে দাঁড় করানোর পর ‘পণ্য নাই’ বলে ক্রেতা বিদায় করে দেওয়ার অহরহ ঘটনা ঘটছে। এতে ক্ষুব্ধ হচ্ছেন সাধারণ মানুষ। অভিযোগ রয়েছে, টিসিবির এক শ্রেণির কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী কিছু অসৎ ব্যবসায়ীর সঙ্গে যোগসাজশ করে সরকারের এ উদ্যোগ ব্যর্থ করার পাঁয়তারায় লিপ্ত। তবে এসব অভিযোগ মানতে নারাজ টিসিবি।

এ প্রসঙ্গে টিসিবির চেয়ারম্যান বিগ্রেডিয়ার জেনারেল আবু সালেহ মোহম্মদ গোলাম আম্বিয়ার সঙ্গে কথা বলতে গেলে তিনি কখনোই কোনও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন না বলে জানালেন।

আসন্ন রমজানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল ও সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে সরকার টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে চিনি, ছোলা, মসুর ডাল, সয়াবিন তেল ও খেজুর বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। প্রয়োজনের তুলনায় পণ্যের সরবরাহ কম থাকায় সাধারণ ক্রেতা লাইনে দাঁড়িয়ে পণ্য পায় না। মানুষ ছোলার জন্য লাইনে দাঁড়ালেও প্রায়ই পায় না, আবার পেলে তার সঙ্গে মসুর ডাল নিতে বাধ্য করে। মসুর ডাল নিতে চাইলে ক্রেতার কাছে ছোলা বিক্রি করে না। ‘খুচরা নাই’ এমন অজুহাতে রাখা হচ্ছে বাড়তি মূল্য। বাড়তি মূল্য দিতে না চাইলে ক্রেতাকে লাইন থেকে বের করে দেওয়া হচ্ছে। ক্রেতা যখন খুচরা নিয়ে আসছেন, তখন আর আগের লাইনে দাঁড়ানো সুযোগ পাচ্ছেন না। দাঁড়াতে হচ্ছে নতুন লাইনে। আর নতুন লাইনে দাঁড়ালে আবার ঘণ্টা পার। আর পণ্যের ওজনে কম দেওয়ার অভিযোগ তো বহু পুরনো।     

সরকার নিম্নআয়ের মানুষের কাছে ন্যায্যমূল্যে রমজানের নিত্যপণ্য সরবরাহের লক্ষ্যে রাজধানী ঢাকার ৩০টি পয়েন্টসহ জেলা, উপজেলায় খোলা ট্রাকে করে এবং নির্ধারিত ডিলারদের মাধ্যমে গত ১৫ মে থেকে এ কার্যক্রম শুরু করেছে। কার্যক্রম শুরুর পর থেকেই অভিযোগ উঠেছে টিসিবির এই পণ্য বিক্রি কার্যক্রমের।

আর ডিলারদের খাম খেয়ালি তো রয়েছেই। সকাল ১০ টা থেকে সরকার নির্ধারিত স্পটে ট্রাক নিয়ে এসে পণ্য বিক্রির কার্যক্রম শুরুর কথা থাকলেও বেলা ১২টার আগে স্পটগুলোয় ট্রাক আসে না। ১২টার পর এসে নানা ধরনের আনুষঙ্গিক কাজ সারতে পার করে দেয় ঘণ্টার বেশি সময়। এই দীর্ঘ সময় প্রচণ্ড রোদে লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতে ক্রেতারা অসুস্থ হয়ে পড়েন। এ বিষয়টির প্রতি ডিলার বা ট্রাক সেলের সঙ্গে সম্পৃক্তদের ভ্রূক্ষেপ নেই।  

মতিঝিল বাংলাদেশ ব্যাংকের সামনে, খিলগাঁও রেলগেট কাঁচাবাজার, ফকিরাপুল বাজার, জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ সচিবালয় গেটের বিপরীত পাশে, শান্তিনগর বাজারের নির্ধারিত স্পটে বেলা ১২টার আগে ট্রাক আসে না। আবার এক/দেড় ঘণ্টা পর ট্রাকে আর কোনও পণ্য পায়া যায় না। ‘মাল নাই’ বলে ক্রেতাদের বিদায় করে দেওয়া হচ্ছে হরহামেশা। একাধিক স্পটে লাইনে দাঁড়ানো ক্রেতারা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, কখনোই খেজুর বিক্রি করতে দেখি না। খেজুর চাইলে বলে বিক্রি শেষ হয়ে গেছে। কখন খেজুর আনলো, কে কিনলো, কার কাছে বিক্রি করলো, তা আর খুঁজে পাওয়া যায় না।

এ সব বিষয় জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলা ট্রিবিউনকে জানান, টিসিবির জন্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ করা হবে। প্রয়োজন হলে স্পট আরও বাড়ানো হবে। টিসিবির পণ্য বিক্রির কার্যকমে কোনও অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত ১৫ মে থেকে খোলা ট্রাকে করে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল, ছোলা ও খেজুর বিক্রি করছে টিসিবি। প্রতিকেজি চিনি ৫৫ টাকা, প্রতি কেজি মসুর ডাল ৮০ টাকা, লিটার প্রতি সয়াবিন তেলের ৮৫ টাকা, ছোলা ৭০ টাকা ও খেজুর ১২০ টাকায় বিক্রি হচ্ছে। একজন ভোক্তা সর্বোচ্চ ৪ কেজি চিনি, মসুর ডাল ৩ কেজি, সয়াবিন তেল ৫ লিটার, ছোলা ৫ কেজি ও ১ কেজি খেজুর কিনতে পারবেন।

পবিত্র রমজান উপলক্ষে ঢাকাসহ সারাদেশের নির্ধারিত ডিলারদের মাধ্যমে এই ৫টি পণ্য বিক্রি শুরু করেছে টিসিবি। শুক্রবার ব্যতীত সপ্তাহে ছয়দিন এসব পণ্য বিক্রি কার্যক্রম চলছে।

টিসিবি সূত্রে জানা গেছে, সারা দেশে ১৮৫টি ভ্রাম্যমাণ ট্রাকে এসব পণ্য বিক্রি হবে। এর মধ্যে ঢাকায় ৩৩টি, চট্টগ্রামে ১০টি, অন্যান্য বিভাগীয় শহরে ৫টি ও জেলা সদরে ২টি করে ট্রাকে পণ্য বিক্রি হবে। আর প্রতিটি ট্রাকে প্রতিদিন ২৫০ থেকে ৩০০ কেজি করে মসুর ডাল, ৩০০ থেকে ৪০০ কেজি চিনি, ৩০০ থেকে ৪০০ কেজি ছোলা, ২০ থেকে ৩০ কেজি খেজুর এবং ৩০০ থেকে ৪০০ লিটার সয়াবিন তেল বিক্রি করা হবে।

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
উবারের ‘নো কমেন্টস’ এর পরে কমেন্টস
উবারের ‘নো কমেন্টস’ এর পরে কমেন্টস
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…