X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কিস্তিতে সিএনজি অটোরিকশা দেওয়ার নামে প্রতারণা!

চৌধুরী আকবর হোসেন
২১ মে ২০১৭, ১৯:১৪আপডেট : ২২ মে ২০১৭, ০৮:০৪

অ্যারোলাইটের অফিসে সিএনজিচালকদের ভিড়

কিস্তি সুবিধায় মূল দামের তিন ভাগ কম দামে সিএনজি অটোরিকশা দেওয়ার নামে এই বাহনটির চালকদের প্রতারণার অভিযোগ উঠেছে এরোলাইট বায়োগ্যাস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। প্রতিষ্ঠানটি ৬০ মাসের কিস্তিতে অটোরিকশা দেওয়ার কথা বলে অটোরিকশাচালকদের প্রলোভন দেখিয়ে গ্রাহক হওয়ার জন্য জনপ্রতি ১ হাজার টাকা করে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগীদের এমন অভিযোগের প্রেক্ষিতে প্রতিষ্ঠানটির মালিক ফজলুল হকসহ ৩ কর্মীকে আটক করেছে পুলিশ। তাদের জিজ্ঞাসাবাদের জন্য শেরেবাংলা নগর থানায় নেওয়া হয়েছে।

জানা গেছে, ৫৬/৬, পশ্চিম পান্থপথের একটি ভবনের দ্বিতীয় তলায় এরোলাইট বায়োগ্যাস লিমিটেডের অফিস। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে সিএনজি অটোরিকশাচালকের কাছে কিস্তিতে অটোরিকশা দেওয়ার প্রচারণা চালাচ্ছে।রাজধানীর বিভিন্ন এলাকার সিএনজি অটোরিকশার গ্যারেজগুলোতে গিয়ে চালকদের ‍প্রতিষ্ঠানটির সদস্য হতে আহ্বান করা হয়। এই প্রতিষ্ঠানের কাছে সিএনজি অটোরিকশা পেতে আবেদন করেছে প্রায় ৫ হাজার ব্যক্তি। আর তাদের প্রস্তাবে সাড়া দিয়ে গ্রাহক হতে জন প্রতি ১ হাজার টাকা করে জমা দিয়েছেন অন্তত ৩ হাজার চালক।  

এই রশিদ দিয়ে সিএনজিচালকদের কাছ থেকে এক হাজার টাকা আদায় করছে অ্যারোলাইট কর্তৃপক্ষ

প্রতিষ্ঠানটির বিজ্ঞাপনে বলা হয়েছে, আবেদনকারীর হিসাব ব্যাংকের মাধ্যমে পরিচালিত হবে। এজন্য প্রত্যেককে ব্যাংকে অ্যাকাউন্ট করতে হবে। প্রতি মাসে প্রত্যেক গ্রাহককে ৫ হাজার ৭শ’৫০ টাকা হারে ৬০টি কিস্তিতে ৩ লাখ ৪৫ হাজার টাকা দিতে হবে। কিস্তি পরিশোধ হলে চালক সিএনজি অটোরিকশাটির মালিক হয়ে যাবেন। কিন্তু, এর আড়ালে যা ঘটছে, তা হলো ব্যাংকে অ্যাকাউন্ট করার নামে প্রত্যেক আবেদনকারীর কাছ থেকে ১ হাজার টাকা নেওয়া হচ্ছে, যা তাদের শর্তের কোথাও লিখিত নেই। এছাড়াও প্রথম কিস্তির আগেই সিএনজি বুঝিয়ে দেওয়ার প্রলোভনও দেওয়া হয়েছে এমন অভিযোগ করেছেন ভুক্তভোগী অনেক চালক। এছাড়াও মাত্র ৩ লাখ ৪৫ হাজার টাকায় সিএনজি অটোরিকশা দেওয়ার প্রস্তাবটিও যথেষ্টই আকর্ষণীয়, একইসঙ্গে সন্দেহজনক। কারণ, বাজারে বর্তমানে ৯ লাখ টাকার নিচে কোনও নতুন সিএনজি অটোরিকশা পাওয়া যায় না। এছাড়াও সরকারের নির্দেশনার বাইরে নতুন করে সিএনজি অটোরিকশা আনারও কোনও সুযোগ নেই। কারণ, রাজধানীর সড়কগুলোতে কত পরিমাণ সিএনজি অটোরিকশা চলাচল করবে সে সিদ্ধান্ত সরকারই নিয়ে থাকে।

অ্যারোলাইট বায়োগ্যাস লিমিটেড এর মালিক ফজলুল হক সাজ্জাদ

নুরুল ইসলাম নামের এক ভুক্তভোগী বলেন, আমাদেরকে বলা হয়েছে কিস্তিতে সিএনজি দেওয়া হবে। কিস্তির টাকা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে নেওয়া হবে। ব্যাংক অ্যাকাউন্ট খুলতে আমাদের কাছ থেকে ১ হাজার টাকা করে নেওয়া হয়েছে। তবে কবে নাগাদ সিএনজি দেওয়া হবে তা বলেনি প্রতিষ্ঠানটি।

সরেজমিনে দেখা গেছে, রবিবার সকাল থেকেই ৫৬/৬, পশ্চিম পান্থপথে এরোলাইট বায়োগ্যাস লিমিটেডের অফিসের সামনে সহস্রাধিক সিএনজি অটোরিকশাচালক জড়ো হতে থাকেন। অটোরিকশা পেতে আবেদন ফরম পূরণ এবং ব্যাংক অ্যাকাউন্ট খুলতে ১ হাজার টাকা করে জমা দিচ্ছেন অটোরিকশাচালকরা। তবে কবে নাগাদ সিএনজি অটোরিকশা দেওয়া হবে তার সদুত্তর দিতে পারেননি এরোলাইট বায়োগ্যাস লিমিটেডের কর্মীরা। বিষয়টি নিয়ে সন্দেহ হওয়ায় কয়েকজন অটোরিকশাচালক শেরেবাংলা নগর থানায় অভিযোগ করেন। এ অভিযোগ পেয়ে পুলিশ কর্মকর্তারা ব্যবসায়ের অনুমতি ও সিএনজি আমদানির প্রয়োজনীয় কাগজপত্র দেখতে চাইলে তা দেখাতে পারেননি প্রতিষ্ঠানটির মালিক ফজলুল হক সাজ্জাদ। এরপর রবিবার বিকাল ৫টার দিকে প্রতিষ্ঠানটির মালিক ফজলুল হক সাজ্জাদসহ ৩ কর্মীকে জিজ্ঞাসাবাদের জন্য শেরেবাংলা নগর থানায় নেওয়া হয়।

সিএনজিচালকদের অভিযোগের প্রেক্ষিতে অ্যারোলাইট এর মালিক ফজলুল হক সাজ্জাদকে জিজ্ঞাসাবাদের জন্য শেরেবাংলা নগর থানায় নেওয়া হয়

প্রতিষ্ঠানটির মালিক ফজলুল হক সাজ্জাদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা কাউকে বলিনি ৩ হাজার অটোরিকশা দেবো। আমার বলেছি, সিএনজি (রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস) বদলে এলপি গ্যাসে রূপান্তর করবো। আর অল্প সংখ্যক অটোরিকশা বিক্রি করা হবে।

এ  প্রসঙ্গে শেরেবাংলা নগর থানার  এএসআই তপন বলেন, কিছু লোক অভিযোগ করেছেন কিস্তিতে সিএনজি অটোরিকশা দেওয়ার নামে প্রতারণা হচ্ছে। সেটি অনুসন্ধান করতে আমরা  এরোলাইট বায়োগ্যাস লিমিটেডের অফিসে যাই। যাচাই বাছাইয়ের জন্য প্রতিষ্ঠানটির মালিককে থানা নেওয়া হচ্ছে। প্রতারণার সত্যতা মিললে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

/টিএন/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!