X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

গরমে বাড়ছে হিটস্ট্রোকের ঝুঁকি

জাকিয়া আহমেদ
২২ মে ২০১৭, ২০:৪৩আপডেট : ২২ মে ২০১৭, ২১:৩৯


প্রচণ্ড দাবদাহে অস্থির হয়ে একটু স্বস্তির আশায়। ছবি-ফোকাস বাংলা জ্যৈষ্ঠের ঘাম ছোটানো গরমে বাড়ছে নানা ধরনের অসুখ বিসুখ। পানিশূন্যতাজনিত রোগবালাই তো বাড়ছেই, এর সঙ্গে যুক্ত হয়েছে, ঠাণ্ডা-গরমের কারণে জ্বর, গলা বসাসহ নানা ধরনের অসুখ। কিন্তু এই গরমে সবচেয়ে বড় শত্রু হয়ে দেখা দিতে পারে ‘হিটস্ট্রোক’। শরীরের তাপমাত্রা বেড়ে গিয়ে এটি এমনই সমস্যা তৈরি করতে পারে যে তা মৃত্যুঝুঁকিও ডেকে আনতে পারে।    




মূলত মে মাসের শুরুর দিক থেকেই বাড়তে শুরু করেছে রাজধানীসহ সারাদেশের তাপমাত্রা। অসহনীয় গরমে দেশজুড়ে মানুষের যখন হাঁস-ফাঁস দশা তখন আবহাওয়া অধিদফতর বলছে, এসময় এটিই স্বাভাবিক তাপমাত্রা। জ্যৈষ্ঠ মাসে এর চেয়েও বেশি গরম অনুভূত হয়ে থাকে। তবে এবারের চৈত্র ও বৈশাখে ঝড়-বৃষ্টি বেশি থাকায় হুট করে গরমটা বেশি। এদিকে, হুট করে দিনের তাপমাত্রা বেড়ে যাওয়ার প্রভাব পড়ছে মানুষের শরীরে। এর প্রভাব এতটাই মারাত্মক যে দেহের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেড়ে গিয়ে হিটস্ট্রোকও হতে পারে।

এর ব্যাখ্যা দিতে গিয়ে চিকিৎসকরা বলছেন, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রক্ত। সাধারণত কোনও কারণে তাপমাত্রা বেড়ে গেলে রক্তনালী প্রসারিত হয়ে যায়। কিন্তু প্রচণ্ড গরমের কারণে অনেক সময়ই তাপ নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। আর তখনই দেহের তাপমাত্রা বেড়ে স্বাভাবিক ক্ষমতা হারিয়ে হিটস্ট্রোকে পরিণত হয়।

চিকিৎসকরা বলছেন, এই হিটস্ট্রোক মৃত্যুঝুঁকির কারণও হতে পারে। তাই দরকার সতর্কতা এবং সাবধানতা। শরীরের তাপ নিয়ন্ত্রণ ক্ষমতা নষ্ট হয়ে প্রচণ্ড গরমের কারণে যখন ১০৫ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে যাবে তখনই তাকে হিটস্ট্রোক বলা হয়।

হিটস্ট্রোকের কারণ সম্পর্কে জানতে চাইলে প্রিভেন্টিভ মেডিসিন বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, গরমে পর্যাপ্ত পানি না খাওয়া, আটোসাটো পোশাক পরিধান এবং রোদের মধ্যে অনেক সময় ধরে থাকাটা হিটস্ট্রোকের অন্যতম কারণ। আর এই গরমে যারা কায়িক পরিশ্রম বেশি করেন, তাদেরই হিটস্ট্রোকের সম্ভাবনা বেশি বলে জানান তিনি।

তিনি বাংলা ট্রিবিউনকে আরও বলেন, ‘যেকোনও ব্যক্তি এই প্রচণ্ড গরমে যেকোনও সময়ে হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারেন। তবে বয়স্ক ও শিশুদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ ক্ষমতা কম থাকার কারণে এদেরই হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আবার ডায়াবেটিস, উচ্চরক্ত চাপ, ডিসপ্লেসিয়া জাতীয় চর্মরোগ এবং যারা নিয়মিত মানসিক রোগের ওষুধ সেবন করেন, তাদের হিটস্ট্রোকের আশঙ্কা রয়েছে বেশি। সেইসঙ্গে যারা নিয়মিত যেকোনও ব্যথানাশক ওষুধ খেয়ে থাকেন, তাদেরও হিটস্ট্রোকের আঙ্কা রয়েছে।’

হিটস্ট্রোক হলে টাইট পোশাক না পরে ঢোলা পোশাক এবং দিনে একাধিকবার গোসল করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘বাসা থেকে বের হলে অবশ্যই ছাতা নিয়ে বেরুতে হবে, সারাদিনে প্রচুর পানি পান করতে হবে।’

হিটস্ট্রোকে আক্রান্ত হলে কী করতে হবে এমন প্রশ্নে তিনি বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে। রোগীকে ঠাণ্ডা স্থানে নিতে হবে অর্থাৎ যেকোনও উপায়ে শরীরের তাপমাত্রা কমানোর চেষ্টা করতে হবে। ভেজা কাপড় দিয়ে শরীর মুছতে হবে। এমনকি প্রয়োজন হলে ভেজা কাপড়ই শরীরে পরিয়ে রাখতে হবে। রোগী যেন শ্বাস নিতে পারেন, সে ব্যবস্থা করতে হবে। তবে কোনও অবস্থাতেই হিটস্ট্রোকের রোগীর তাপমাত্রা কমানোর জন্য অ্যাসপিরিন জাতীয় ওষুধ দেওয়া যাবে না, এতে করে রক্তক্ষরণ বেশি হতে পারে।

অন্যদিকে, গরমের এই সময়টাতে রাস্তার ধারের নানা রকম পানীয় দেখতে বেশ লোভনীয় হলেও তা পরিহার করার পরামর্শ দেন ইব্রাহীম কার্ডিয়াক হাসপাতালের ভাসক্যুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সাকলায়েন রাসেল। তিনি বলেন, ‘রাস্তার ধারের ওইসব শরবত বা লেবু পানি না খেয়ে ডাবের পানি খেতে হবে।

ডা. সাকলায়েন রাসেল আরও বলেন, ‘হিটস্ট্রোকে আক্রান্ত হলে রোগীর জ্ঞান হারানো স্বাভাবিক। কিছুক্ষণের মধ্যে যদি জ্ঞান না ফেরে তাহলে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে। আর প্রাথমিক ভাবে রোগীকে শুইয়ে দিয়ে পা উঁচু করে দিতে হবে কারণ, তাতে করে মস্তিষ্কের ভেতরে রক্তের প্রবাহ বাড়বে। আর রোগীর জ্ঞান ফেরা মাত্রই স্যালাইন খাওয়াতে হবে। আর বিশ্রামে রাখতে হবে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাস বলছে, দেশের বিস্তীর্ণ এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। তাই আরও তিন থেকে চারদিন তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। এসময় হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও তাপমাত্রার হেরফের তেমন একটা হবে না।

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রতিবেদন বলছে, মে মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দু’টি তীব্র এবং অন্য এলাকাগুলোতে দুই থেকে তিনটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

রবিবার (২১ মে) যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এ মৌসুমে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রাও ছিল রবিবার ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার এই চরম অবস্থায় হিটস্ট্রোকের ব্যাপারে প্রতিটি মানুষের সতর্কতা অবলম্বন তাই জরুরি হয়ে উঠেছে।

 /জেএ/এসএম/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া