X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

পালিয়ে যাওয়া জঙ্গিদের ধরতে সাভারে কয়েকটি বাড়ি ঘেরাও, সকালে অভিযান

এস এম নূরুজ্জামান, সাভার থেকে
২৭ মে ২০১৭, ০১:৪৫আপডেট : ২৭ মে ২০১৭, ০৯:০৯

সাভারে কয়েকটি বাড়ি ঘেরাও সাভারের নামাগেন্ডা এলাকার একটি ‘জঙ্গি আস্তানা’ থেকে পালিয়ে যাওয়া জঙ্গিদের ধরতে কয়েকটি বাড়ি ঘেরাও করে রেখেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তারা জানিয়েছেন, সকালেই এসব বাড়িতে অভিযান চালানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের উপ-কমিশনার মহিবুল ইসলাম খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সম্ভাব্য আস্তানা ঘিরে রাখা হয়েছে। এলাকাটি ঢাকা জেলা পুলিশকে বুঝিয়ে দেওয়া হয়েছে। কাল সকাল থেকে ডিবির বোম্ব ডিজপোজাল ইউনিটের সদস্যরা সেখানে গিয়ে অভিযান পরিচালনা করবেন।’

তিনি আরও বলেন, ‘প্রাথমিকভাবে আমরা কিছু বিস্ফোরক, জিহাদি বই ও একাধিক ল্যাপটপের সন্ধান পেয়েছি।’

সাভারে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা পাঁচ তলা বাড়ি শুক্রবার রাত ৯টার পর থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত র‌্যাব, ঢাকা জেলা পুলিশ ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা ওই এলাকার প্রায় অধা বর্গ কিলোমিটার এলাকা ঘিরে রেখেছে। জঙ্গিরা যাতে পালিয়ে যেতে না পারে সে জন্য ওই এলাকায় তিন স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। এমনকি আশপাশে যাতায়াতের সব রাস্তায় পাহারা বসানো হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে দোকানপাট। এমনকি অনেক বাড়ির বিদ্যুৎ সংযোগও বন্ধ করতে দেখা গেছে।

সিটিটিসির একজন সহকারী কমিশনার নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা জানতে পেরেছি সাকিব নামে একজন বাড়িওলার একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে কয়েকজন জঙ্গি সদস্য থাকতেন। নির্মাণাধীন ৬তলা ভবনের দ্বিতীয় তলার ওই ফ্ল্যাটে অভিযান পরিচালনার ঠিক আগ মুহুর্তে জঙ্গিরা দরজায় তালা লাগিয়ে পালিয়ে যায়। পরে তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করা হয়। এ সময় রান্নাঘরে চুলা জ্বলতে দেখা যায়। চুলায় ভাতের পানি ফুটছিল। ওই ফ্ল্যাটের একটি কক্ষে বোমা তৈরির সরঞ্জাম, জিহাদি বই ও দুটি ল্যাপটপ পাওয়া গেছে। এছাড়া রুমের মধ্যে একটি ব্যাগের চেইন খুলে ব্যাগভর্তি বিস্ফোরক দেখতে পেয়ে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাইরে চলে আসেন। এরপর বোম্ব ডিজপোজাল ইউনিটকে বিষয়টি জানানো হয়।

সাভারে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে একটি বাড়িতে অভিযান তিনি আরও বলেন, ফ্লাটের সার্বিক অবস্থা বিবেচনা করে অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা ধারণা করছেন, তারা প্রবেশের কয়েক সেকেন্ড আগেই জঙ্গিরা পালিয়ে গেছে। তবে তারা খুব বেশি দূর যেতে পারেনি। এজন্য তারা আশপাশের সব বাসা ঘিরে রেখেছেন। এরইমধ্যে মধ্য গেন্ডার আবদুল হালিম ও জরিনা নামে দুই বাড়িওয়ালার বাসাতেও অভিযান চালিয়ে কাউকে পাওয়া যায়নি।

কর্মকর্তারা জানান, তাদের কাছে তথ্য ছিল পাঁচজন পুরুষ ও তিন জন নারীসহ অন্তত ৮ জন নব্য জেএমবির একটি দল এই এলাকার বিভিন্ন বাড়ি ভাড়া নিয়ে অবস্থান করছিল। তবে সবাই গা ঢাকা দিয়ে আশ-পাশেই অবস্থান করছে।

সাভারে জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান অভিযান পরিচালনাকারী একজন কর্মকর্তা বলেন, জেএমবি সদস্যদের মধ্যে একজনের নাম কামাল ওরফে ট্যাগড়া কামাল। তার বাড়ি সিলেটে। আরেকজন পেশায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হলেও তার নাম জানা যায়নি। এছাড়া বাকি সদস্যদের নাম-পরিচয় জানা যায়নি। জঙ্গিরা প্রথমদিকে গেন্ডা এলাকার আবদুল হালিমের বাড়ির ৮টি রুম ভাড়া নিয়ে কসমেটিক্স কারখানা দিয়েছিল। পরে ওই বাড়ি বদল করে দুই মাস আগে একই এলাকার সাকিব নামে আরেকজনের বাড়ি ভাড়া নেয়। কসমেটিক্স কারখানার দুই কর্মচারি থাকতেন সাকিবের বাড়ির পাশেই জরিনা নামে আরেকজনের বাসায়। কর্মচারি দুইজনের মধ্যে একজনের নাম নাসিম বলে জানা গেছে। সিটিটিসির অভিযানের আগেই তারা সবাই পালিয়ে গেছে।

এদিকে সন্ধ্যা ৭টার দিকে সাভারের নামা গেণ্ডার এলাকার আনোয়ার মোল্লার বাড়িতে অভিযান চালায় সিটিটিসি ইউনিট। সেখান থেকে জিজ্ঞাসাবাদের জন্য কয়েকজনকে আটক করা হয়।

/এসএমএন/এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
ভাটারায় নির্মাণাধীন ভবন থেকে লোহার পাইপ পড়ে হোটেল কর্মচারীর মৃত্যু
ভাটারায় নির্মাণাধীন ভবন থেকে লোহার পাইপ পড়ে হোটেল কর্মচারীর মৃত্যু
সুইডেনের প্রিন্সেস ক্রাউনের কয়রা সফর সম্পন্ন
সুইডেনের প্রিন্সেস ক্রাউনের কয়রা সফর সম্পন্ন
২০২৩ সালে বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ
২০২৩ সালে বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই