X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ভাস্কর্য পুনঃস্থাপন কাজ দু’দফা ফেসবুকে লাইভ করলেন মৃণাল হক (ভিডিও)

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ মে ২০১৭, ০৩:৪৮আপডেট : ২৮ মে ২০১৭, ০৯:২৪
image

  পুনঃস্থাপিত ভাস্কর্য গ্রিক দেবী

সুপ্রিম কোর্টের সামনে থেকে সরানো ভাস্কর্যটি অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপনের সময় তা নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে দু’দফায় লাইভ করেন ভাস্কর মৃণাল হক। শনিবার রাত ১২টার কিছুক্ষণ আগে প্রথম লাইভটি করেন তিনি।

‘জাস্টিসিয়া স্কাল্পচার ইন অ্যানেক্স বিল্ডিং হাইকোর্ট’ ক্যাপশন দিয়ে ভিডিওটিতে দেখানো হয়, কিভাবে ঝালাই করে ভাস্কর্যটি পুনঃস্থাপনের কাজ চলছে। যদিও বারবারই তিনি বাঙালি নারী বলে ভাস্কর্যটিকে ব্যাখ্যা করেছেন। কিন্তু এটি যে জাস্টিসিয়া সেটি তিনি ক্যাপশনে উল্লেখ করেছেন।

চার মিনিট ৩৪ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, ভাস্কর নিজে তদারকি করে ভাস্কর্যটি পুনঃস্থাপনের কাজ করছেন। এর পরপরই সেখানে উপস্থিত সাংবদিকদের সঙ্গে কথা বলতে গেটের দিকে এগিয়ে আসেন তিনি। সাংবাদিকরা ছবি তোলার জন্য ভেতরে যাওয়ার অনুমতি চাইলে তিনি বলেন, ‘আই অ্যাম নো বডি। আপনাদের দাঁড়িয়ে থাকতে দেখে সম্মান জানিয়ে আমি কথা বলতে এগিয়ে এসেছি। কথা বলতেও নিষেধ আছে।’ এসময় তিনি বলেন, ‘আমার ফেসবুক অ্যাকাউন্টে ভিডিও আছে। ওটি দেখে নিন। বাকি ছবি সকালে এসে নেবেন।’

 

এরপর মৃণাল হক ফেসবুক লাইভে আসেন রাত দেড়টার দিকে। তিন মিনিট ৩০ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, ভাস্কর্য পুনঃস্থাপন শেষ হয়েছে। তিনি  ঘুরে ঘুরে চারপাশ দেখছেন এবং ভাস্কর্যের সঙ্গে ছবি তুলছেন। কাজ শেষ করে শ্রমিকরা সরে গেছেন।

কিছুক্ষণ পরই মৃণাল হক তার ফেসবুক অ্যাকাউন্ডে ২৩টি স্থিরচিত্র আপলোড করেন। শুরু থেকে শেষ পর্যন্ত কাজের ধারাবাহিক একটা চিত্র এই ছবিগুলো থেকে পাওয়া যায়।

এর আগে, সুপ্রিম কোর্টের সামনে থেকে সরিয়ে নেওয়া গ্রিক দেবী থেমিসের ভাস্কর্যটি শনিবার (২৭ মে) রাত আটটা থেকে অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপনের কাজ শুরু হয়। রাত এগারোটার সময় ভাস্কর মৃণাল হক বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

গত  বৃহস্পতিবার (২৫ মে) রাত ১২টার পর ভাস্কর মৃণাল হকের নেতৃত্বে ভাস্কর্যটি সুপ্রিম কোর্টের সামনে থেকে সরানো হয়। শুক্র ও শনিবার সেটি হাইকোর্টের অ্যানেক্স ভবনের ভেতর পানির পাম্পের পাশে রাখা ছিল। এর ৪৮ ঘণ্টা পর শনিবার (২৭ মে) রাত দেড়টায় ভাস্কর্যটি পুনঃস্থাপন করা হলো ।

 

উল্লেখ্য, ২০১৬ সালের শেষ দিকে গ্রিক দেবী থেমিসের ভাস্কর্যটি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপন করা হয়। এরপর প্রায় দুই মাস এ বিষয়ে পক্ষে-বিপক্ষে কোনও মত প্রকাশ করা না হলেও ফেব্রুয়ারিতে মুখ খোলেন হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী। এক বিবৃতিতে তিনি সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্যটি অপসারণের দাবি জানান।
এরপর থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশের সবগুলো ধর্মভিত্তিক সংগঠন ভাস্কর্যটি সরানোর দাবিতে আন্দোলন করছিল। হেফাজতের ঘোষণা ছিল, অপসারণ করা না হলে শাপলা চত্বরে আবারও সমাবেশ করবে তারা।
এরই ধারাবাহিকতায় গত গত ১১ এপ্রিল গণভবনে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সরকারি স্বীকৃতি ঘোষণার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই প্রশ্ন তোলেন গ্রিক দেবীর ভাস্কর্য নিয়ে। সুপ্রিম কোর্ট চত্বরে এই গ্রিক দেবীর ভাস্কর্য থাকা উচিত না বলেও মন্তব্য করেন তিনি। পরবর্তী সময়ে আরও কয়েকবার প্রশ্ন তোলেন ভাস্কর্যের বাস্তবতা নিয়ে। তার প্রশ্ন, গ্রিক দেবীর গায়ে শাড়ি কেন?
বৃহস্পতিবার সকালেও বাংলাদেশ খেলাফত আন্দোলন রমজানের আগেই ভাস্কর্য সরানো আহ্বান জানায়। এর আগে ইসলামী ঐক্যজোট হরতালের ঘোষণা দেয়, রমজানের আগে গ্রিক দেবীর ভাস্কর্য না সরালে তারা কঠোর কর্মসূচি দেবে। অব্যাহত হুমকি আসে কওমি মাদ্রাসাভিত্তিক রাজনৈতিক দল, ওলামা লীগসহ সুন্নিপন্থী একাধিক সংগঠনের পক্ষ থেকে। যদিও ভাস্কর্য রক্ষার দাবিতে দেশের প্রগতিশীলদের একটি অংশ বক্তব্য-বিবৃতি দিয়ে আসছিল।
এদিকে, বৃহস্পতিবার ভাস্কর্য সরানোর প্রতিবাদ জানিয়েছেন বিশিষ্টজনরা। এছাড়া গণজাগরণমঞ্চকর্মী ও বামপন্থী ছাত্র সংগঠনগুলোও প্রতিবাদ-বিক্ষোভ সমাবেশ করেছে।

/ইউআই/এমএইচ/ এপিএইচ/

আরও পড়ুন:

সুপ্রিম কোর্টে ভাস্কর্য পুনঃস্থাপন করা হলো

ভাস্কর্য পুনঃস্থাপন কাজ দু’দফা ফেসবুকে লাইভ করলেন মৃণাল হক

ভাস্কর্য নিয়ে মন্তব্য করা বিপজ্জনক: অ্যাটর্নি জেনারেল

সুপ্রিম কোর্টের ভেতরে-বাইরে কড়া নিরাপত্তা

ভাস্কর্য পুনঃস্থাপনের প্রতিবাদে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের মিছিল

থেমিসকে যেভাবে বলা হচ্ছে ‘বাঙালি নারী’

সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবন চত্বরে যেভাবে স্থাপিত হলো ভাস্কর্য (ভিডিও)

সম্পর্কিত
সর্বশেষ খবর
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা