X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সীমান্ত সুরক্ষায় যত উদ্যোগ বিজিবির

জামাল উদ্দিন
২৯ মে ২০১৭, ২১:২০আপডেট : ৩০ মে ২০১৭, ১৪:৫৮

বিজিবি সীমান্তে চালু করেছে বর্ডার সার্ভিলেন্স সিস্টেম অস্ত্র ও মাদক চোরাচালান ছাড়াও সীমান্তে দুর্নীতি প্রতিরোধে নানা উদ্যোগ নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় বিজিবি সীমান্তে বর্ডার সার্ভিলেন্স সিস্টেম (সীমান্ত সুরক্ষা ব্যবস্থা) কার্যক্রম শুরু করেছে। বিজিবি এর আগে সীমান্তে তাদের তৎপরতার কথা বললেও সেগুলো দৃশ্যমান হতো না। অস্ত্র, মাদক ও অন্যান্য পণ্য ভারত ও মিয়ানমার সীমান্ত দিয়ে অবাধে আসছে বাংলাদেশে। অরক্ষিত আছে সীমান্তের অনেক এলাকা। সুরঙ্গ তৈরি করে ও তার কাঁটার নিচ দিয়ে গরু, মাদক ও অস্ত্র পাচারের ঘটনা অব্যাহত রয়েছে কয়েকটি এলাকায়।

বিজিবি কর্মকর্তারা বলছেন, বর্ডার সার্ভিলেন্স সিস্টেমের মাধ্যমে সীমান্ত এলাকার চিত্র সরাসরি বিজিবি’র সদর দফতর ও অন্যান্য রিজিয়ন ও ব্যাটালিয়ন সদর দফতর থেকে সরাসরি পর্যবেক্ষণ করা যাবে। এতে সীমান্ত অপরাধসহ অন্যান্য বিষয়গুলো কমিয়ে আনা সম্ভব হবে। একইসঙ্গে একটি উন্নত দেশের বর্ডার ম্যানেজমেন্ট সুবিধা বাস্তবায়নের জন্য ভিশন-২০৪১ গ্রহণ করা হয়েছে।

বিজিবি কর্মকর্তারা জানান, স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট বাস্তবায়ন করা গেলে সীমান্তের কার্যক্রম কেন্দ্রীয়ভাবে পর্যবেক্ষণ ও তদারকি করা যাবে। আধুনিক সীমান্ত ব্যবস্থাপনার নানামুখী সুবিধা পাওয়া যাবে। সোমবার (২৮ মে) পিলখানায় বর্ডার সার্ভিল্যান্স সিস্টেম প্রাথমিকভাবে চালু করা হয়। এর সুবিধাগুলো হচ্ছে, সীমান্তের বিওপি ও আইসিপিগুলো থেকে মোবাইল সংযোগের মাধ্যমে সীমান্তের যেকোনও পরিস্থিতির প্রতিবেদন, তথ্য এবং ভিডিও সরাসরি দেখা যাবে। সকল রিজিয়ন ও সেক্টরের সঙ্গে ভিডিও কনফারেন্স করা যাবে। বিজিবির সকল রিজিয়ন, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিগুলো থেকে ঘটনার প্রতিবেদন ডাটাবেজের মাধ্যমে এই সিস্টেমে দেখা যাবে ও প্রক্রিয়াকরণ করা যাবে। হোয়াটস্ অ্যাপ, স্কাইপি,আইএমও, ভাইভারসহ বিভিন্ন মেসেজিং প্লাটফর্মের মাধ্যমে যেকোনও ব্যক্তি ও গ্রুপের সঙ্গে যোগাযোগ করা যাবে। স্যাটেলাইট ম্যাপ প্রদর্শন ও অপারেশনাল কাজে ব্যবহার করা যাবে। ভবিষ্যতে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য ব্যবহৃত সকল গেজেটের সঙ্গে সংযোগ স্থাপন করা যাবে। ভবিষ্যতে সীমান্ত থেকে সিসি টিভির মাধ্যমে ভিডিও ফুটেজ প্রদর্শন করা যাবে।

দেশের সাড়ে চার হাজার সীমান্ত এলাকার ২৭১ কিলোমিটার সীমান্ত রয়েছে মিয়ানমারের সঙ্গে। এই সীমান্ত পাহারা দিতে ‘রামু রিজিয়ন’ নামে আলাদা একটি রিজিয়ন গঠন করা হচ্ছে। যার অধীনে থাকবে একাধিক ব্যাটালিয়ন ও কোম্পানি। সীমান্ত এলাকায় দায়িত্বরত বিজিবি’র এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফও লেজার ওয়াল ও স্মার্ট সেন্সর প্রযুক্তি ব্যবহারের মতো বেশ কিছু উদ্যোগ নিয়েছে। যে কারণে বিজিবি’র কর্মকর্তারাও নিজেদের এলাকায় একই ধরনের উদ্যোগ নেওয়ার প্রস্তাব দিয়েছেন। সীমান্ত সুরক্ষা ব্যবস্থা জোরদার হলে ব্যবসা-বাণিজ্য ছাড়াও উভয় দেশের মানুষের মধ্যে ভালো সম্পর্ক তৈরি করবে। কমে যাবে বাংলাদেশ বা ভারতে অস্ত্র, বিস্ফোরক, মাদক, গরু, নারী ও শিশু পাচার।

বর্ডার সার্ভিলেন্স সিস্টেম বিষয়ে বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেন, ‘এ সিস্টেমের মাধ্যমে সীমান্তের দুর্নীতি কমবে। কাজের গতি বাড়বে। সীমান্তে কী হচ্ছে সেটা নিয়ন্ত্রণ ও সার্বক্ষণিক পর্যবেক্ষণও করা যাবে। এতে সীমান্ত অপরাধ কমবে।’

মাদক ও অস্ত্র চোরাচালন বিষয়ে বিজিবি’র মহাপরিচালক বলেন, ‘সব সীমান্ত দিয়ে অস্ত্র ও মাদক আসে না। যেসব জায়গা দিয়ে আসে, সেসব স্থান আমরা চিহ্নিত করতে পেরেছি। ওইসব জায়গায় ডিজিটাল সার্ভিলেন্স ইক্যুইপমেন্টগুলো বসানো হবে। সীমান্তে বর্তমানে আট হাজার বিজিবি সদস্য দায়িত্ব পালন করছেন। এটা যাতে ১৫ হাজারে উন্নীত করা যায়, সে প্রক্রিয়াও শুরু হয়েছে। এছাড়া উন্নত দেশের সীমান্তে সার্কুলার রোড থাকে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের সীমান্তেও এ ধরনের সার্কুলার রোড নির্মিত হবে বলে আশা করছি।’

/জেইউ/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি