X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

উপকূলের আরও কাছে ঘূর্ণিঝড় ‘মোরা’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ মে ২০১৭, ০৫:০০আপডেট : ৩০ মে ২০১৭, ০৫:৩২

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোরা’ (ছবি- ফোকাস বাংলা)

উপকূলীয় অঞ্চলের আরও কাছাকাছি চলে এসেছে ঘূর্ণিঝড় ‘মোরা’। মঙ্গলবার ভোরে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এছাড়া চট্টগ্রাম বন্দর থেকে ২৩০ কিলোমিটার দক্ষিণে, পায়রা সমুদ্রবন্দরের ২৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং মংলা সমুদ্রবন্দরের ৩২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘মোরা’। মঙ্গলবার সকাল নাগাদ এটি আরও ঘনীভূত হয়ে চট্টগ্রাম ও কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে। 

থাই শব্দ ‘মোরা’র ইংরেজি প্রতিশব্দ ‘স্টার অব দ্য সি’। এর বাংলা অর্থ দাঁড়ায় ‘সাগরের তারা’। ঝড়ের প্রভাবে বর্তমানে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর। এছাড়াও মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৫ নম্বর সতর্ক সংকেতের বদলে ৮ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং এগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোকে ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬২ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়টি প্রতি মুহূর্তে প্রবল থেকে প্রবলতর হচ্ছে। নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

আমাদের কক্সবাজার প্রতিনিধি স্থানীয় আবহাওয়া অফিসের বরাত দিয়ে জানিয়েছেন, উপকূলীয় এলাকায় বর্তমানে গুমোট অবস্থা বিরাজ করছে।

ছবি: ফোকাস বাংলা

কক্সবাজার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ নাজমুল হক জানিয়েছেন, ঝড়ো হাওয়ার প্রভাবে ৪ থেকে ৫ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। এরইমধ্যে কক্সবাজার এলাকার বেশকিছু গ্রাম প্লাবিত হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সাগর সৈকত থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া হয়েছে। সৈকতে স্বেচ্ছাসেবক ও আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। সৈকত এলাকায় মাইকিং করে সবাইকে সরিয়ে নেওয়া হচ্ছে। তবে উপকূলের খুব কাছে বসবাসকারী অনেকেই এখনও আশ্রয় কেন্দ্র যাননি- এমন তথ্যও পাওয়া গেছে। তাদের সরিয়ে নেওয়ার কাজ চলছে।

কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন বলেন, ‘ঘূর্ণিঝড় মোরা মোকাবিলায় জেলা প্রশাসন প্রস্তুত। পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। প্রয়োজনে আরও খোলা হবে। উপকূলীয় দুর্যোগপূর্ণ এলাকা থেকে জনগণকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার জন্য বিকাল থেকেই প্রশাসন কাজ করছে।  তবে সকালে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। ভারী থেকে ভারীতর বৃষ্টি হতে পারে এসব জেলায়।’

ঘূর্ণিঝড় ‘মোরা’ মোকাবিলায় চট্টগ্রাম বিভাগে ১ হাজার ১১৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে চট্টগ্রামে ৪৭৯টি, কক্সবাজারে ৫৩৮টি, লক্ষ্মীপুরের ১০২টি, বাগেরহাটে ২২৭টি, বরগুনায় ৩৩৫টি, নোয়াখালীতে ৪১২টি ও ফেনীতে ৪৪টি আশ্রয়কেন্দ্র রয়েছে। এদিকে, বরিশাল বিভাগের আশ্রয়কেন্দ্রগুলোও প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্ণিঝড় কবলিত এলাকা থেকে জনসাধারণকে এসব আশ্রয়কেন্দ্র আনার কাজে সংশ্লিষ্ট জেলা প্রশাসন কাজ করছে। ইতোমধ্যে এসব আশ্রয়কেন্দ্রে দু’লাখ ৩৫ হাজার লোক আশ্রয় নিয়েছেন। এর মধ্যে কক্সবাজারে এক লাখ ৬০ হাজার ও চট্টগ্রামে ৭৫ হাজার।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফায়জুর রহমান জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করে কর্মস্থলে যোগদানের জন্য প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। ঝড়ের সময় ৫/৬ ফুট উঁচু জলোচ্ছ্বাস হতে পারে। সকাল ছয়টা থেকে বেলা বারোটার মধ্যে মোরা উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে। পটুয়াখালী, ফিরোজপুর, বরগুনা, ঝালকাঠী, বরিশাল, চাঁদপুরে সোমবার রাতে ভারী বৃষ্টিপাত হয়েছে।

চট্টগ্রামের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসান বিন মোহাম্মদ আলী জানিয়েছেন, ‘সোমবার রাত সাড়ে ১০টা পর্যন্ত চট্টগ্রামের সাতটি উপকূলীয় উপজেলার ৭৫ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে।’

/সিএ/এমপি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার