ষোড়শ সংশোধনী নিয়ে রায় যে কোনও দিন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৪৮, জুন ০১, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৩:৫২, জুন ০১, ২০১৭

সুপ্রিম কোর্ট

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেওয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে যে কোনও দিন রায় ঘোষণা করবেন আপিল বিভাগ।
বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ শুনানি শেষে মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষামাণ রাখেন।
আদালতে আজ রাষ্ট্রপক্ষে চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত সদস্যের বেঞ্চ রাষ্ট্রপক্ষের যুক্তি শোনেন। দিনের শুরুতে উত্তর দেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এরপর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার যুক্তি উপস্থাপন শুরু করেন। শুনানির এক পর্যায়ে অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, ‘সুপ্রিম কোর্ট যেহেতু সংবিধানের অভিভাবক, তাই শুধু বিচার বিভাগ নয়, বরং দেশের ভবিষ্যতের চিন্তা-ভাবনাও আমাদের করতে হয়’।

এর আগে ১০ জন অ্যামিকাস কিউরি তাদের মতামত দিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়। সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের পাঁচ নভেম্বর হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়। ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে গত বছরের পাঁচ মে ওই সংশোধনীকে বাতিল ও সংবিধান পরিপন্থী বলে রায় দেয় হাইকোর্ট। ২০১৬ সালের ৫ মে অবৈধ ঘোষণা করে ষোড়শ সংশোধনীকে বাতিল ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ বিচারকের মতের ভিত্তিতে রায়টি ঘোষণা করা হয়। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। আর এই আপিল শুনানির জন্য ১২ জন অ্যামিকাস কিউরির নাম ঘোষণা করেন আপিল বিভাগ।

/এমটি/ইউআই/এসটি/

 

লাইভ

টপ