X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বাসের আগেই শেষ ঈদযাত্রায় উড়োজাহাজের টিকিট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ জুন ২০১৭, ০৮:৩১আপডেট : ০৯ জুন ২০১৭, ০৮:৩১

 

বাসের আগেই শেষ ঈদযাত্রায় উড়োজাহাজের টিকিট ঈদে ঘরমুখো যাত্রীদের জন্য বাস, ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়নি এখনও, তবে তার আগেই শেষ হয়ে গেছে বিভিন্ন এয়ারলাইন্সের টিকিট। শুধু তাই নয়, নিয়মিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। কয়েকটি এয়ারলাইন্স ঈদ উপলক্ষে যাত্রীদের চাহিদার কারণে বিভিন্ন রুটে অতিরিক্ত ফ্লাইটেরও ব্যবস্থা করছে ।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভো এয়ার, ইউএস বাংলা এয়ারলাইন্স ও রিজেন্ট এয়ারওয়েজ অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করে। ৭টি অভ্যন্তরীণ রুটে এই ৪টি এয়ারলাইন্স যাত্রী পরিবহন করে। রুটগুলো হচ্ছে ঢাকা চট্টগ্রাম, সিলেট, যশোর, সৈয়দপুর, রাজশাহী ও বরিশাল।
এয়ারলাইন্সগুলোর সূত্র জানিয়েছে, প্রায় প্রতিটি এয়ারলাইন্সের ৯৫ শতাংশ ঈদের টিকিট বিক্রি হয়ে গেছে। ঈদের আগে ঢাকা থেকে ৬টি রুটে এবং ঈদের পর ৬টি রুট থেকে ঢাকামুখী টিকিটের চাহিদা বাড়ায় অতিরিক্ত ফ্লাইটেরও ব্যবস্থা করেছে কোনও কোনও এয়ারলাইন্স।
ঈদ উপলক্ষে বিমানের ঢাকা সৈয়দপুর রুটে ৭ হাজার ২০০ টাকা ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। যদিও এই রুটের নিয়মিত ভাড়া ২ হাজার ৭০০ টাকা। ২২ থেকে ২৫ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৭টি রুটে ২৫টি ফ্লাইট পরিচালনা করবে। ইতোমধ্যে এসব রুটের ৯৪ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে বলে জানান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে ২২ ও ২৪ জুন ঢাকা থেকে যশোরে দুটি অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করা হবে। ২৩ জুন ঢাকা থেকে সৈয়দপুর রুটে ১টি অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করা হবে।’
ঈদে উপলক্ষে ৯৫ শতাংশ টিকিট বিক্রি হয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্সের। যাত্রীদের চাহিদা বিবেচনায় নিয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্স অভ্যন্তরীণ বিভিন্ন গন্তব্যে নির্দিষ্ট ফ্লাইট ছাড়াও অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করার ঘোষণা দিয়েছে।
ইউএস-বাংলা এয়ারলাইন্স লিমিটেডের ডিজিএম ( মার্কেটিং সাপোর্ট অ্যান্ড পিআর) মো. কামরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইউএস-বাংলা এয়ারলাইন্স ঈদ উপলক্ষে ঢাকা থেকে যশোর, সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী রুটে অতিরিক্ত ফ্লাইট চালু করছে। এ ছাড়া ঈদের পর কর্মক্ষেত্রে যোগদানের জন্য যশোর, সৈয়দপুর ও রাজশাহী থেকে ঢাকায় আসায় জন্য অতিরিক্ত ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। আগামী ১৫ জুন থেকে এসব অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করা হবে।’
তিনি আরও জানান, ‘ঈদ পূর্ববর্তী ঢাকা থেকে যশোরে ১০টি, সৈয়দপুরে ৪টি, বরিশালে ২টি, রাজশাহীতে ১৪টি এবং ঈদ পরবর্তী সময়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের যশোর থেকে ৩টি, সৈয়দপুর থেকে ১টি এবং রাজশাহী থেকে ৪টি ফ্লাইট ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।’
এদিকে, প্রায় ৯৩ শতাংশ টিকিট বিক্রি হয়েছে নভোএয়ারেরও। এছাড়া অভ্যন্তরীণ তিনটি রুটে নিয়মিত ফ্লাইটের পাশাপাশি অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করার ঘোষণা দিয়েছে এই প্রাইভেট বিমান সংস্থাটি। যাত্রী চাহিদার প্রেক্ষিতে যশোর ও সৈয়দপুর রুটে ২২ জুন থেকে ২৫ জুন পর্যন্ত নিয়মিত ফ্লাইটের পাশাপাশি প্রতিদিন অতিরিক্ত একটি করে ফ্লাইট পরিচালনা করবে নভোএয়ার। কক্সবাজার রুটে ২৮ জুন থেকে ২ জুলাই পর্যন্ত নিয়মিত শিডিউল ফ্লাইটের পাশাপাশি প্রতিদিন অতিরিক্ত ১টি করে ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইন্সটি।

দেশের অভ্যন্তরে চট্টগ্রাম, কক্সবাজার রুটে যাত্রী পরিবহন করে রিজেন্ট এয়ারওয়েজ। যাত্রীদের চাপ সামলাতে ঈদে ৮৪ সিটের ড্যাশ উড়োহাজাজের পরিবর্তে ১৫০ জনের বেশি যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন বোয়িং উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে বলে জানান এয়ারলাইন্সটির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আখতার ইউ আহমেদ।

তবে ঈদে ঘরমুখী যাত্রীদের চাপ থাকলেও ফিরতি ফ্লাইটগুলো প্রায় খালিই আসবে এয়ারলাইন্সগুলোর। অন্যদিকে, ঈদ শেষে ঢাকামুখী যাত্রীদের চাপ থাকায় ঢাকা থেকেও প্রায় খালিই যাবে ফ্লাইটগুলো। এসব বিবেচনায় কোনও কোনও এয়ারলাইন্স দিচ্ছে বিশেষ অফার। ঈদে দুইটি রুটে বিশেষ মূল্যছাড় ঘোষণা করেছে নভোএয়ার। ঈদের আগে ২২ জুন থেকে ২৬ জুন পর্যন্ত যশোর ও সৈয়দপুর থেকে ঢাকা রুটে ভ্রমণ ভাড়া বছরের সঙ্গে মিলিয়ে মাত্র ২০১৭ টাকা নির্ধারণ করেছে নভোএয়ার। একইভাবে ঈদের পর ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ঢাকা থেকে যশোর ও সৈয়দপুর রুটে সর্বনিম্ন ভাড়া ২০১৭ টাকা নির্ধারণ করেছে এয়ারলাইন্সটি।

/সিএ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী