X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

শুরু হয়ে গেছে ঈদের ছুটি!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জুন ২০১৭, ২২:০৫আপডেট : ২২ জুন ২০১৭, ২২:০৫

শুরু হয়ে গেছে ঈদের ছুটি! রাজধানী ফাঁকা হতে শুরু করেছে বৃহস্পতিবার (২২ জুন) থেকে। এদিন সকালের দিকে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কোনোরকম অফিসে হাজিরা দিয়েই ছুটেছেন লঞ্চ, স্টিমার, বাস বা রেল ধরতে। কেউ কেউ গেছেন বিমানবন্দরের দিকেও। এ যাত্রা ছিল বৃহস্পতিবার বিকাল পর্যন্ত। আর বিকালের পর তো কথাই নেই। অফিস শেষ করেই দে ছুট! ঘরমুখো মানুষদের বেশিরভাগই শুক্রবারের (২৩ জুন) মধ্যে রওনা দেবেন বাড়ির উদ্দেশ্যে। কারণ শুরু হয়ে গেছে ঈদের ছুটি।
অনেকে ঝক্কি এড়াতে আগেই পরিবার ও স্বজনদের দেশের বাড়িতে পাঠিয়ে দিয়েছেন। আর যারা পরিবার নিয়ে শেষদিকে যাবেন বলে পরিকল্পনা ছিল, তারা বৃহস্পতিবার সকালের দিকেই সুযোগ বুঝে অফিসের হাজিরা বা টুকিটাকি কাজ শেষ করে বেরিয়েছেন কমলাপুর রেলস্টেশন, সদরঘাট লঞ্চ টার্মিনাল, মহাখালী, সায়েদাবাদ, গাবতলী, শ্যামলী, আরামবাগের বাস টার্মিনালের দিকে। এদিন সকাল থেকেই রাজধানীতে এ দৃশ্য চোখে পড়েছে।
ইসলামিক ফাউন্ডেশনের সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার (২৬ রমজান) দিবাগত রাতে পালিত হচ্ছে শবে কদর। এ উপলক্ষে সরকারি একদিনের ছুটি কাল শুক্রবার (২৩ জুন)। পরদিন শনিবারও সরকারি সাপ্তাহিক ছুটি। আর রবিবার ২৫ জুন থেকে শুরু হবে ঈদের তিন দিনের ছুটি। শেষ হবে ২৭ জুন মঙ্গলবার। এরপর দুই দিনের জন্য (বুধ ও বৃহস্পতিবার ২৮ ও ২৯ জুন) অফিস খুলবে। এরপর আবার দুই দিনের সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।
সচিবালয়ের এক কর্মচারী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘লাকসামে বাড়ি যাচ্ছি। পরিবারের অন্যদের আগেই পাঠিয়ে দিয়েছি। টানা ৯ দিনের ছুটি শেষ করে ২ জুলাই অফিসে ফিরবো। ২৮ ও ২৯ জুন দুই দিনের জন্য বসকে ম্যানেজ করেছি। কোনও সমস্যা হবে না।’ কীভাবে ম্যানেজ করলেন জানতে চাইলে তিনি জানান, অন্য সময়ে বাড়তি কাজ করে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

অতীতেও দেখা গেছে, ঈদ কোরবানির মতো বড় ধরনের উৎসবে সরকারি ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি থাকলে তা যুক্ত করে কাটিয়ে থাকেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। মাঝে এক-দুই দিনের জন্য অফিস খোলা থাকলেও অনেকেই তা ছুটি নিয়ে যান বা কখনও বসকে ম্যানেজ করে যান। সেই হিসাবে বৃহস্পতিবার থেকেই শুরু হলো ঈদের ছুটি। চলবে ১ জুলাই পর্যন্ত। টানা ৯ দিনের জন্য ছুটির ফাঁদে পড়লো দেশ। মাঝের দুই দিনের জন্য কেউ ছুটি নিয়েছেন, কেউবা বসকে ম্যানেজ করে গেছেন। তবে অফিসে যাদের উপস্থিতি একেবারে না হলেই নয়, সরকারি এমন কর্মকর্তা-কর্মচারীরাই শুধু ওই দুদিন অফিস করবেন। আশা করা হচ্ছে, ২ জুলাই থেকে যথারীতি অফিস-আদালত সব স্বাভাবিকভাবে চলবে।

অনেকেই আশা করেছিলেন, সরকার হয়তো সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সুবিধার কথা ভেবে আগামী ২৮ ও ২৯ জুন নির্বাহী আদেশে ছুটি দেবেন। কিন্তু তা হয়নি। গত ১৯ জুনের মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রস্তাবটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হলেও তা বৈঠকে উপস্থাপিত হয়নি বলে ওইদিনই সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে ২৬ জুন বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন হবে। তবে ২৬ জুন ঈদ ধরে ২৫, ২৬ ও ২৭ জুন ঈদের ছুটি নির্ধারিত আছে। ঈদের আগে সরকারি চাকরিজীবীদের শেষ অফিস গেলে আজ বৃহস্পতিবার ২২ জুন। ২৩ জুন শুক্রবার শবে কদর। ২৪ জুন শনিবার সাপ্তাহিক ছুটি, ২৫ থেকে ২৭ জুন ঈদের ছুটি এবং মাঝে ২৮ ও ২৯ জুন অফিস খোলা। ৩০ জুন শুক্রবার ও ১ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটি। অর্থাৎ ২৮ ও ২৯ জুন অফিস বন্ধ থাকলে ২৩ জুন থেকে ১ জুলাই পর্যন্ত ৯ দিন ছুটি কাটিয়ে ২ জুলাই থেকে অফিস শুরু হবে।

গত কয়েক বছর ধরেই ঈদের ছুটি বাড়ানো নিয়ে বিতর্ক চলছে। গত বছর ঈদের ছুটি বাড়িয়ে তা আবার সাপ্তাহিক ছুটি শনিবারের সঙ্গে সমন্বয় করা হয়। তখন অনেকেই বদলি ছুটির পরিবর্তে নৈমিত্তিক ছুটির সঙ্গে সরকারি ছুটি সমন্বয়ের তাগিদ দেন। এ কারণেই জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো প্রস্তাবে বলা হয়েছিল, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাৎসরিক ২০ দিনের নৈমিত্তিক ছুটি থেকে ৬ দিন কেটে নিয়ে দুই ঈদের ছুটির সঙ্গে ৩ দিন করে যুক্ত করে ঈদের ছুটি বৃদ্ধি করা হবে। এ ছুটির সঙ্গে কাউকে ঐচ্ছিক ছুটি দেওয়া হবে না। এছাড়া অন্য ধর্মাবলম্বীরা ঈদের ছুটি ভোগ করে বলে তাদের প্রধান দুইটি ধর্মীয় উৎসবে সরকারি ছুটির সঙ্গে দু’দিন করে চার দিন ঐচ্ছিক ছুটি দেওয়া হবে।

প্রস্তাবের পক্ষে যুক্তি তুলে ধরে প্রধানমন্ত্রীর জন্য পাঠানো সারসংক্ষেপে বলা হয়েছে, ঈদের ছুটির সময় যানবাহনের মাত্রাতিরিক্ত চাপ, দুর্ঘটনা বৃদ্ধিসহ দীর্ঘ ট্রাফিক জ্যাম সৃষ্টি হয়। ঈদের ছুটি শেষে অফিস খোলার পরবর্তী দুই-তিন দিন কর্মচারীদের উপস্থিতি কম থাকে। তা সত্ত্বেও অফিসের ইউটিলিটি সার্ভিস, লিফট, গাড়ি চালু রাখতে হয়। এ কারণে বিদ্যুৎ, গ্যাস ও প্রয়োজনীয় জিনিসের সর্বোচ্চ ব্যবহার হয়।

এজন্য পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহার তিন দিনের ছুটি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। অন্য ধর্মাবলম্বীরা ঈদের ছুটি ভোগ করে বলে তাদের প্রধান দুটি ধর্মীয় উৎসবের সরকারি ছুটির সঙ্গে দু’দিন করে চার দিন ঐচ্ছিক ছুটি দেওয়ার প্রস্তাবও ছিল। কিন্তু এবার তা হয়নি।

/এসআই/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
সরকারি চাকরির আশ্বাস ও ভুয়া নিয়োগপত্র দিয়ে কোটি টাকা আত্মসাৎ
সরকারি চাকরির আশ্বাস ও ভুয়া নিয়োগপত্র দিয়ে কোটি টাকা আত্মসাৎ
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে