X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কখন যাবো বাড়ি!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ জুন ২০১৭, ১৬:৪৯আপডেট : ২৪ জুন ২০১৭, ১৭:৩৫

কখন ছাড়বে ট্রেন! রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে আছেন রংপুর এক্সপ্রেসের যাত্রী সুমাইয়া। বারবার তাকাচ্ছেন হাতের ঘড়ির দিকে। তখন বেলা ১১টা। আফসোস করে বললেন, ‘ট্রেন ছাড়ার কথা সকাল ৯টায়। স্টেশনে চলে এসেছি সাড়ে ৮টাতেই। এসে শুনছি, এই ট্রেন নাকি প্রতিদিনই দুই ঘণ্টা করে লেট করে। আজ নাকি লেট হবে তিন ঘণ্টা! এখন তো অপেক্ষা করা ছাড়া কিছুই করার নেই। সময়ও যেন কাটতেই চায় না!’
সুমাইয়ার মতোই রাজধানীর টেকনিক্যাল মোড়ে পরিবার নিয়ে নিজের কাঙ্ক্ষিত বাসের জন্য অপেক্ষা করছেন বেসরকারি একটি ব্যাংকে কর্মরত শহীদুজ্জামান। গন্তব্য লালমনিরহাট। তার বাস আসতে ঘণ্টাখানেক দেরি হবে। তাতে অবশ্য তিনি খুব বেশি বিরক্ত নন। বাংলা ট্রিবিউনকে বললেন, ‘এর আগে এক বছর তো সকালের বাসে উঠেছি সন্ধ্যায়। সে তুলনায় এই এক ঘণ্টার লেট তেমন কিছুই না।’ তবে ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার জন্য এই অপেক্ষার সময়টা কাটানো কষ্টের বলে মন্তব্য তার।
বাসের অপেক্ষায় কাটছে সময় (ছবি- সাজ্জাদ হোসেন) ঈদের ছুটিতে গ্রামে ফেরার পথে থাকা মানুষদের এই চিত্র গত কয়েক বছরে স্বাভাবিক চিত্রে পরিণত হয়েছে। রাজধানীবাসীর অনেকেই সারাবছর সুযোগ পান না বাড়িতে যাওয়ার। দুই ঈদের ছুটিই তাদের ভরসা। তাই কত দ্রুত বাড়িতে গিয়ে স্বজনদের প্রিয়মুখটা দেখা যাবে, ফেরা যাবে শৈশবের স্মৃতিমাখা আঙ্গিনায়, সেটাই সবসময় মাথায় ঘুরতে থাকে।
বছরের অন্য সময়ের তুলনায় কয়েকগুণ বেশি যাত্রীর চাপ থাকায় রাজপথ, নৌপথ, রেলপথে যানবাহনের সংখ্যাও ঈদ মৌসুমে কয়েকগুণ। ফলে মহাসড়কে তীব্র যানজট বাঁধতে সময় লাগে না। এতে করে ভেঙে পড়ে গাড়ির শিডিউল। সকালে ঢাকা থেকে ছেড়ে যাওয়া গাড়িটি সময়মতো যেমন পৌঁছাতে পারে না কাঙ্ক্ষিত গন্তব্যে, তেমনি সেখান থেকে ঢাকাতেও আসতে পারে না সময়মতো। ফলে ওই ফিরতি গাড়ির সময়সূচি এলোমেলো হয়ে পড়ে। সে কারণেই গাড়ির শিডিউল ঠিক রাখা দায়।
একই চিত্র রেলপথ ও নৌপথেও। ঈদের বাড়তি যাত্রী বহনে প্রতিবছরই রেলবহরে যোগ হয় বাড়তি ট্রেন। তার চাপ নিতে গিয়ে ট্রেনের শিডিউলেও দেখা যায় বিপর্যয়। লঞ্চের ক্ষেত্রেও চিত্রটা ব্যতিক্রম নয়। লঞ্চগুলো কেবিনের টিকিট অগ্রিম বিক্রি করলেও ডেকের যাত্রীদের জন্য অগ্রিম টিকিট বিক্রি করে না। তাৎক্ষণিকভাবে ডেকের টিকিট বিক্রি করে পরিমাণমতো যাত্রী তুলে তবেই ছেড়ে দেয় লঞ্চ। ফলে যাত্রীর চাপ খুব বেশি না থাকলে লঞ্চে উঠেও অপেক্ষা করতে হয় সহযাত্রীদের জন্য।
লঞ্চের ডেকে প্রস্তুত যাত্রীরা, লঞ্চ ছাড়েনি এখনও (ছবি- ফোকাস বাংলা) তবে এ বছরের চিত্র একটু ব্যতিক্রম। শনিবার (২৪ জুন) দেশের উত্তরাঞ্চলগামী বেশিরভাগ পরিবহন সার্ভিসের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারে তাদের গাড়ির শিডিউল বিপর্যয় ঘটেনি। কোনও কোনও গাড়িতে ঘণ্টাখানেক পর্যন্ত দেরি হচ্ছে। কিন্তু সাধারণ যাত্রীরাও এই সময়টুকুকে খুব একটা দেরি বলে আমলে নিচ্ছেন না। তাছাড়া, শেষ বেলায় এসে গাবতলীসহ সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল থেকে এমন অনেক বাসই ছেড়ে যায় যেগুলো তাৎক্ষণিকভাবে টিকিট বিক্রি করে থাকে। বাসের সব টিকিট বিক্রি হয়ে গেলে সঙ্গে ছেড়ে দেওয়া হয় এসব বাস। আগের বছরগুলোতে এসব বাসে যাত্রীদের চাপ অনেক বেশি থাকলেও এ বছরে তেমন চাপ নেই। এমন চিত্রকে ব্যতিক্রমই বলছেন বাস মালিকরা।
রেলপথের চিত্রও এবারে একটু ভিন্ন। ট্রেনের চিরাচরিত ঈদ মৌসুমের শিডিউল বিপর্যয়ের ঘটনা নেই বললেই চলে। রেলওয়ে কর্তৃপক্ষ দাবি করছে, কেবল রংপুর এক্সপ্রেসই সময়মতো ছাড়তে পারছে না। বাকি ট্রেনগুলো তাদের নির্ধারিত সময়সূচি মেনেই রওনা দিচ্ছে গন্তব্যে।
অপেক্ষা... (ছবি- নাসিরুল ইসলাম) সদরঘাটে গিয়ে দেখা যায়, শনিবার সকালের একদম শুরুতে যাত্রীর প্রচণ্ড চাপ ছিল। এসময় কিছুক্ষণ পরপরই ছেড়ে গেছে একেকটি লঞ্চ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই চাপ কমতে থাকে। তখন লঞ্চ ছাড়ার পরিমাণও কমে যায়। দুপুর ১টার পর থেকে আবার শুরু হয় জনস্রোত। সেই চাপ সামলে নিয়েই লঞ্চগুলো ছেড়ে যাচ্ছে সদরঘাট। তবে এ বছরে এসে লঞ্চের জন্য অপেক্ষা করা নিয়ে তেমন কোনও অভিযোগ নেই যাত্রীদের। বাড়ি পৌঁছানোর ব্যাকুলতায় তাদের চোখে-মুখে আনন্দের ছটা।
ঈদুল ফিতরে অনেকেই বাড়ি যান আগের বছরের ঈদুল আজহার পর প্রথমবারের মতো। তাই এই ঈদে বাড়ি যাওয়া নিয়ে সবার মধ্যে উত্তেজনা কাজ করে একটু বেশিই। সন্তানদের মধ্যে কাজ করে বাবা-মায়ের সঙ্গে দেখা করার তীব্র আকাঙ্ক্ষা। আবার দাদা বাড়ি বা নানা বাড়ি যাওয়ার উত্তেজনাতেও অধীর হয়ে থাকে নাতি-নাতনিরা। বাস টার্মিনাল, রেল স্টেশন বা লঞ্চ টার্মিনালে নিজ নিজ যানবাহনের জন্য অপেক্ষা করতে করতে তাই তাদের ভাবনায় কাজ করে একটিই কথা- কখন যাবো বাড়ি!
/এসএস/এমটি/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?