X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মেয়ের পরীক্ষার সময় পাইনি, ঈদের ছুটি নিয়ে কী হবে?

এস এম নূরুজ্জামান
২৪ জুন ২০১৭, ২৩:৫৮আপডেট : ২৫ জুন ২০১৭, ০০:১৮

 

 

ঈদে দায়িত্ব পালন করছে ট্রাফিক পুলিশ

‘মেয়ের পরীক্ষা’র সময় ছুটি চেয়ে ছুটি পাইনি। আর ঈদের ছুটি দিয়ে কী হবে?’ কথা শেষ করতে না করতেই একজন সার্জেন্ট বলে উঠলেন, ‘স্যার, আমার ব্যাচমেটের বাবা খুবই অসুস্থ্য ছিলেন। বাবাকে দেখতে যাওয়ার ছুটি দেওয়া হয়নি।’

শনিবার (২৪ জুন) দুপুরে রাজধানীর একটি ট্রাফিক পুলিশ বক্সে বসে ট্রাফিক পুলিশের দুই কর্মকর্তা নিজেদের মধ্যে বঞ্চনা ও কষ্টের কথা শেয়ার করছিলেন। এদের একজন ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) ও আরেক জন সার্জেন্ট পদ মর্যাদার কর্মকর্তা।

তাদের এই বঞ্চনাতে সহমর্মিতা জানাতেই একজন কর্মকর্তা ট্রাফিক পুলিশের কষ্টের কথা  তুলে ধরেন। তিনি বলেন, ‘ঈদের সময়, কেউ কি আর নিজের ইচ্ছায় রাস্তায় দাঁড়িয়ে থাকে? এমন দুঃখে কত কনস্টেবল আত্মহত্যা পর্যন্ত করেছেন! সে খবর নাইবা জানলেন। জানাতেও চাই না। আবার আমাদের পরিচয় প্রকাশ কইরেন না, সমস্যা আছে।’ শুধু এই দুই পুলিশ কর্মকর্তা নন, অনেকেই রয়েছেন এমন কষ্ট ও বঞ্চনা নিয়ে।  

ঈদুল ফিতরের ছুটি উপলক্ষে রাজধানী জুড়ে যানজট নিয়ন্ত্রণ ও আইন-শৃঙ্খলা রক্ষায় মোতায়েন করা বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যদের সঙ্গে কথা জানা গেলে তাদের বঞ্চনা ও কষ্টের কথা। শুধু ট্রাফিক পুলিশের ওই দুই কর্মকর্তাই নন, ক্ষোভ ও হতাশার চিত্র পুরো ট্রাফিক বিভাগেই। তবে ঈদে বেশিরভাগ সদস্যের ছুটি না পাওয়ার কষ্ট থাকলেও অনেক পুলিশ সদস্য স্বতস্ফূর্তভাবে দায়িত্ব পালন করার কথা জানিয়েছেন।

ঈদে রাজধানীতে রাস্তায় ট্রাফিক পুলিশের দুই কর্মকর্তা দায়িত্ব পালন করছেন

 সংশ্লিষ্ট কর্মকর্তাদের তথ্যমতে, রাজধানীর আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য প্রায় ১৫ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। যাদের বেশিরভাগ সদস্যদের ইচ্ছের বিরুদ্ধে ছুটি বাতিল করে নগরবাসীর নিরাপত্তা কাজে দায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ছুটি না পাওয়া নিয়ে কোনও ক্ষোভ নেই অনেক পুলিশ সদস্যের।

এদের, একজনের নাম সাদ্দাম। পাবলিক অর্ডার ম্যানেজম্যান্টের কনস্টেবল। রাজধানীর সার্ক ফোয়ারা মোড়ে ডিউটি করছিলেন শনিবার দুপুরে। নেত্রকোনা জেলার গ্রামের বাড়িতে পরিবারের সঙ্গে ঈদের ছুটি না কাটিয়ে এবার তিনি যানজট ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য রাস্তায় দাঁড়িয়ে থাকবেন।

একইভাবে গোপালগঞ্জ জেলার কনস্টেবল এলাহী এবার ঈদে ছুটি পাননি। তাতে তার ক্ষোভও নেই। উল্টো বাহিনীর সেবামূলক কর্মকাণ্ডে নিয়োজিত রাখতে পেরে আনন্দিত তিনি। উচ্ছ্বসিত কণ্ঠে বাংলা ট্রিবিউনকে এলাহী বলেন, ‘সত্যি কথা বলতে কি, আমি দুই মাস আগে বিবাহ করেছি। বাড়িতে নতুন বউ। তারপরও ছুটি না নিয়ে দায়িত্ব পালন করছি। পরিবারের জন্য খারাপ লাগলেও, মানুষের সেবার মাঝে আনন্দ পাই।’

শুধু এলাহী নয়, এলাহীর মতো আরও অনেকেই রয়েছেন। যাদের কেউ এবারের ঈদের ছুটি পাননি। এ নিয়ে তাদের মনোকষ্ট না থাকলেও বাংলামোটরে প্রচণ্ড রোদে ছাতা মাথায় দায়িত্ব পালনকারী কনস্টেবল আবদুর রহিমের মেজাজ বেশ চড়া মনে হচ্ছিল। কারণ, ‘ঈদের দিন কোথায় ঈদ করবেন?’ এমন প্রশ্ন শুনেই তিনি বেশ বিরক্ত হলেন। ‘ভাই, আমার সঙ্গে কথা বইলেন না। যা বলার স্যারদের গিয়ে বলুন।’

এরপর নিজে নিজেই বলতে শুরু করলেন, ‘আমার মতো মানুষের কি ঈদ আছে? ত্রিশ বছর আগে  কনস্টেবল ছিলাম। এখনও তাই আছি। বউ-বাচ্চা ছেড়ে রাস্তায় আছি। বেশ ভালই আছি।

তার কথামতো সেখানে দায়িত্ব পালনকারী ট্রাফিক পুলিশের একজন কর্মকর্তার কাছে ছুটি নিয়ে ক্ষোভের কারণ জানতে চাইলে তিনি নিজের নাম-পরিচয় গোপন করে বাংলা ট্রিবিউনকে জানান, ২৯ বছর চাকরি জীবনের বেশিরভাগ সময় রাস্তায় কেটে গেল। দীর্ঘ চাকরি জীবনে একবারই প্রমোশন পেয়েছি। আর কখনও জোটেনি কোনও সুযোগ। আইজিপি যে ব্যাচের বিসিএস কর্মকর্তা ছিলেন, আমিও সেই ব্যাচে পুলিশে ঢুকেছি। ডিসি স্যারের ইচ্ছেতেই এবার বেশিরভাগ সদস্যের ছুটি বাতিল করা হয়েছে। তাই বেশিরভাগ সদস্য তাদের ইচ্ছের বিরুদ্ধে দায়িত্ব পালন করছেন। আবার অনেকেই নিজ ইচ্ছাতেই দায়িত্ব পালন করছেন।

ঈদে দায়িত্বরত ট্রাফিক পুলিশের কর্মকর্তা

রাজধানীর মগবাজার মোড়ে দায়িত্ব পালনকারী রতন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি হিন্দু। তাই ঈদে দায়িত্ব পালনে কোনও খারাপ লাগা নেই। প্রত্যেক ঈদেই আমি ডিউটি পালন করি। আবার আমার সুবিধামতো ছুটি কাটাই।’

ট্রাফিক পুলিশের একজন ঊর্ধ্বতন এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানান, আবেদন করা পরেও ৩০ শতাংশ পুলিশ সদস্যের ছুটি মেলেনি। রাজধানীর আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য তাদের ছুটি না দিয়ে দায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া হয়েছে। বিকল্প না থাকার কারণেই হাজার হাজার পুলিশ সদস্য তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন থেকেই ঈদে দায়িত্ব পালন করবেন।’

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগের উপ-কমিশনার মো. মাসুদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নগরবাসীর নিরাপত্তার স্বার্থে  পেশাদার বাহিনী হিসেবে পুলিশের পক্ষ থেকে যা করা দরকার, তার সব ব্যবস্থাই করা হয়েছে।

/এসএমএ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!