X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নির্বাচন হোক সংঘাত ছাড়া, ঈদের মতো আনন্দময়

চৌধুরী আকবর হোসেন
২৬ জুন ২০১৭, ১১:১৪আপডেট : ২৬ জুন ২০১৭, ১১:৫১

 

ঈদের নামাজ শেষে কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময় দেশজুড়ে উদযাপিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। সোমবার রাজধানীতে জাতীয় ঈদগাহ ময়দানে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের অংশ গ্রহণে অনুষ্ঠিত হয়েছে ঈদের প্রধান জামাত। মোনাজাত করা হয় দেশের শান্তি ও সমৃদ্ধি কামনায়। ঈদের নামাজ শেষে মোনাজাতে দেশের উন্নয়নে যারা ভূমিকা রাখছেন তাদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। অন্যদিকে ঈদের নামাজ শেষে মুসল্লিরা এক অন্যের সঙ্গে কোলাকুলির মধ্যদিয়ে ভাব বিনিময় করেন। এ সময় তাদের আলোচনায় উঠে আসে পরিবার, আত্মীয়, সমাজ, দেশ, রাজনীতিসহ বিভিন্ন বিষয়। সাধারণ মানুষেরও কামনা, ঈদের আনন্দ থাকুক দেশজুড়ে। কোনও ধরনের জঙ্গিবাদ, সন্ত্রাসী কর্মকাণ্ড, রাজনৈতিক সংঘাত না আসুক। কোনও সংঘাত ছাড়া আসন্ন জাতীয় সংসদ নির্বাচনও হোক ঈদের মতো আনন্দময়।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমানের ইমামতিতে জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়  ঈদের প্রধান জামাত শুরু হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ধর্মমন্ত্রী মতিউর রহমান, মন্ত্রিসভার সদস্য, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, কূটনীতিক, সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি ও পেশা মানুষ ঈদের প্রধান জামাতে অংশ নেন। প্রতিবারের মতো এবারও পুরুষদের পাশাপাশি নারীদের জন্য  নামাজের ব্যবস্থা ছিল।

লাইন ধরে ঈদগাহে প্রবেশ করছেন মুসল্লিরা ঈদের নামাজের আগে বয়ানে মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান দরিদ্র মানুষদের জাকাত প্রদানের আহ্বান জানান। ভেদাভেদ ভুলে ঈদের আনন্দ সকলে মিলেমিশে উৎযাপনের আহ্বানও জানান তিনি। নামাজ শেষে মোনাজাতে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। জাতির পিতা বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করা হয়। ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবারের  সদস্যদের জন্য দোয়া করা হয়। যারা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন তারা যেন সুস্থ থেকে আর বেশি ভূমিকা রাখতে পারেন, সে কামনা করা হয় মোনাজাতে।

ঈদের নামাজ  শেষে পরস্পরের সঙ্গে কোলাকোলি ও কুশল বিনিময় করেন মুসল্লিরা। রাজধানীর আজিমপুর থেকে দুই ছেলেকে নিয়ে নামাজ পড়তে জাতীয় ঈদগাহ আসেন আসাদুজ্জামান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশের প্রধান জামাতে নামাজ পড়তে পেরে ভালো লাগছে। নিজের পরিবার ও আত্মীয়দের সুস্বাস্থ্য কামনা করে দোয়া করেছি। আর দেশে যেন শান্তিতে বসবাস করতে পারি সেই কামনাও করেছি আল্লাহর কাছে।’

নিজের বাবা ও সন্তানদের নিয়ে নামাজ পড়তে এসেছেন ইয়াকুব আলী। মিরপুর থেকে আসা  ইয়াকুব আলীর প্রত্যাশা- ঠিক মতো ব্যবসা করে পরিবার নিয়ে যেন শান্তিতে বসবাস করতে পারেন। তিনি বলেন, ‘আমাদের তো চাওয়া বেশি কিছু না, পরিবার নিয়ে ভালো থাকা। কিন্তু দেশের রাজনৈতিক পরিবেশ ঠিক না থাকলে ভালো থাকা যায় না। সামনে নির্বাচন আসছে, আমরা চাই শান্তিতে নির্বাচন হোক। কোনও সংঘাত ও হানাহানি না হোক।’

কথা হয় এক পুলিশ সদস্যের সঙ্গেও। নাম প্রকাশে অনিচ্ছুক এই পুলিশ সদস্য বলেন, নিজের জীবনে উপভোগ বা আনন্দ বলে কিছু নেই। জাতীয় ঈদগাহ’র সামনে দাঁড়িয়ে আছি, অথচ নামাজ পড়তে পারিনি।  পরিবার থেকেও দূরে। তবুও আমার চাওয়া, পরিবারের সদস্যরা ভালো থাকুক, নিরাপদে থাকুক। দেশের পরিস্থিতি ভালো থাকুক। সহিংসতা হলে পুলিশকেই মোকাবিলা করতে হয়। সংঘাতে কত পুলিশ প্রাণ হারিয়েছে, তাদের পরিবারে আনন্দ নেই।

গত বছর হোলি আর্টিজানে ও  শোলাকিয়ায় জঙ্গি হামলার  কারণে  জাতীয় ঈদগাহে ছিল কঠোর নিরাপত্তা।  তল্লাশির পর ঈদগাহে প্রবেশ করতে দেওয়া হয় মুসল্লিদের। সাধারণ মানুষ নিরাপত্তার কারণে সুশৃঙ্খলভাবে দীর্ঘ লাইন ধরে প্রবেশ করেছেন ঈদগাহে।

জঙ্গি হামলার ভয়ও ছিল মানুষের মনে। একটি স্কুলের শিক্ষক আসাদুজ্জামান। প্রতি বছর ছেলেকে নিয়ে ঈদের নামাজ পড়তে আসলেও এবার ছেলেকে আনেননি। আসাদুজ্জামান বলেন, ‘ছেলে আসতে চেয়েছিল, কিন্তু ভয় লাগে কখন কী হয়। ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা দেখছি, তবুও ভয়। আল্লাহ আমাদের জঙ্গিবাদ মুক্ত রাখুক এই প্রার্থনা করি। জঙ্গিবাদের কারণে মানুষ আর আগের মতো প্রাণখুলে আনন্দ করতে পারে না। মনের মধ্যে একটা ভয় থেকেই যায়।’

ছবি: নাসিরুল ইসলাম

 /সিএ/ এপিএইচ/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা