X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

ঢাকায় ঘুরেফিরে একই বিনোদন!

চৌধুরী আকবর হোসেন
২৭ জুন ২০১৭, ১৯:০১আপডেট : ২৮ জুন ২০১৭, ১৪:১০

জাতীয় চিড়িয়াখানায় মানুষের ভিড় (ছবি: সাজ্জাদ হোসেন) ইট-পাথর আর কংক্রিটের শহর ঢাকায় উৎসব-পার্বণে বেড়ানোর জায়গা এবং বিনোদন কেন্দ্রগুলো হাতেগোনা। নির্মল পরিবেশে পরিবারের সবাই মিলে সময় কাটানোর পর্যাপ্ত ব্যবস্থা রাজধানীতে নেই বলে মনে করেন শহরবাসীরা। ঘুরেফিরে একইরকম বিনোদন বেছে নিতে হচ্ছে বলে একঘেঁয়েমি কাজ করে তাদের মধ্যে। কারণ বিনোদন কেন্দ্রগুলোতে উৎসব উপলক্ষে থাকে না বাড়তি কোনও আয়োজন। অনেকের মন্তব্য, উৎসবের দিনগুলোতে পুরনো বিনোদন কেন্দ্রে নতুন নতুন আয়োজন থাকা প্রয়োজন।

তাছাড়া দর্শনার্থীদের উপচেপড়া ভিড়ের কারণে বিড়ম্বনার পাশাপাশি হেনস্তার শিকারও হতে হচ্ছে অনেককে। এসব স্থানের অব্যস্থাপনাও চোখে পড়ার মতো বলে মনে করেন তারা। তাই বিনোদনের খোঁজে এসে উৎসবের আমেজ আর মেলে না। মানুষের ভিড় সামলানোর জন্য যুতসই ব্যবস্থা না থাকায় আনন্দ নিয়ে এলেও মানুষ ঘরে ফেরে ভোগান্তির অভিজ্ঞতা নিয়ে।

ঈদ উপলক্ষে রাজধানীর প্রায় প্রতিটি বিনোদন কেন্দ্রে এখন মানুষের ভিড়। পরিবার ও বন্ধুদের নিয়ে আনন্দময় সময় কাটাতে বেরিয়েছেন সবাই। অনেকের পক্ষে ঈদে ঢাকার বাইরে বেড়াতে যাওয়া সম্ভব হয় না। ফলে বাধ্য হয়ে তাদের একই রকম বিনোদনের বৃত্তে ঘুরে সন্তুষ্ট থাকতে হচ্ছে। তাছাড়া সিনেমা হলগুলোতে সবশ্রেণির অনুকূল পরিবেশ না থাকায় সিনেপ্লেক্সগুলোর বাইরে তেমন দর্শক সমাগম হওয়ার চিত্র দেখা যায় না।

রাজধানীতে সবশ্রেণির মানুষের বেড়ানোর জন্য জনপ্রিয় স্থানগুলো হলো জাতীয় উদ্ভিদ উদ্যান, জাতীয় চিড়িয়াখানা, শিশু পার্ক, লালবাগ কেল্লা, ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড (শিশুমেলা), আহসান মঞ্জিল, হাতিরঝিল, বিমান জাদুঘর, উত্তরার দিয়াবাড়ি, বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস, সায়েদাবাদের ওয়ান্ডারল্যান্ড পার্ক, মিরপুরের তামান্না ওয়ার্ল্ড ফ্যামিলি পার্ক।

হাতিরঝিলে মানুষের ভিড় (ছবি: সাজ্জাদ হোসেন) পুরনো বিনোদন কেন্দ্রগুলোর মধ্যে অন্যতম জাতীয় উদ্ভিদ উদ্যান, চিড়িয়াখানা, শিশুপার্ক, লালবাগ কেল্লা ও আহসান মঞ্জিল। যে কোনও ছুটির দিনে নগরবাসীর ভরসা এসব স্থান। মোগল আমলে স্থাপিত দুর্গ লালবাগের কেল্লায় ঈদের দিন দেখা গেছে মানুষের ভিড়। বেশিরভাগ মানুষ কেল্লার আশপাশের খোলা জায়গায় ঘুরেছেন, কেউবা বন্ধুদের নিয়ে বসে আড্ডা দিচ্ছেন।

মানুষের ভিড় ঠেলে কেল্লার ভেতরে ঢুকলেই চোখে পড়ে পরীবিবির মাজার। সেখানে কথা হয় আহসান হাবিবের সঙ্গে। মিরপুর থেকে স্ত্রী-সন্তান নিয়ে বেড়াতে এসেছেন তিনি। তার কথায়, ‘গত পাঁচ বছরে বিভিন্ন ছুটির দিনে লালবাগ কেল্লায় কমপক্ষে দশবার আসা হয়েছে। এখানে আসবো শুনে ছেলে খুব বিরক্ত। কিন্তু কোথায় নিয়ে যাবো তাকে? সবই তো প্রায় ঘোরা হয়ে গেছে। আসলে বিনোদন কেন্দ্রগুলোতে উৎসবের দিনগুলোতে বিশেষ আয়োজন থাকা উচিত। তখন আর একই বিনোদন কেন্দ্র একঘেঁয়ে মনে হবে না।’

শিশু পার্ক মুখরিত ছিল শিশু-কিশোরদের কলকাকলীতে (ছবি: নাসিরুল ইসলাম) পুরান ঢাকার ইসলামপুরে বুড়িগঙ্গা নদীর তীরে দাঁড়িয়ে আছে আহসান মঞ্জিল। উৎসব উপলক্ষে এখানেও থাকে না বিশেষ আয়োজন। যদিও ঈদের ছুটিতে মানুষের উপচেপড়া ভিড় ঠিকই আছে। এখানে কথা হলো মেহর মোর্শেদের সঙ্গে। কুষ্টিয়ার জন্ম হলেও চাকরির সুবাদে ঢাকায় থাকেন তিনি। রাজধানীতে ঈদ বিনোদন প্রসঙ্গে তার মন্তব্য, ‘উৎসবকে কেন্দ্র করে বিশেষ আয়োজন প্রয়োজন। কারণ প্রতি বছর নতুন নতুন বিনোদন কেন্দ্র নির্মাণ সম্ভবও নয়। কিন্তু বিশেষ আয়োজনের মধ্য দিয়ে পুরনো বিনোদন কেন্দ্রে নতুনমাত্রা যোগ করা সম্ভব। যেমন আমাদের কুষ্টিয়ার লালন আখড়া সারাবছর একরকম। কিন্তু লালনের জন্মোৎসবের সময় লাল আখড়া জেগে ওঠে নতুন করে। মানুষ একই জায়গায় ভিন্নভাবে আনন্দ করে। পহেলা বৈশাখেও অনেক জায়গায় মেলা হয়, ঈদের দিনেও এমন ভিন্নধর্মী আয়োজনের প্রয়োজন আছে।’

জাতীয় চিড়িয়াখানার মূল ফটকের বাইরে মানুষের ভিড় (ছবি: সাজ্জাদ হোসেন) এবারের ঈদে অব্যবস্থাপনা দেখা গেছে শিশুদের অন্যতম প্রধান বিনোদন কেন্দ্র শিশু পার্কে। ঈদের দিন এখানে সকাল থেকে চোখে পড়েছে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। কিন্তু প্রবেশপথের চারটি সারির মধ্যে দুটিই ছিল বন্ধ। বাকি দুটি পথ দিয়ে একে একে প্রবেশ করতে হয়েছে হাজারও মানুষকে। এ কারণে বিড়ম্বনার পাশাপাশি হেনস্তার শিকার হয়েছেন মেয়েরা। ভেতরে গিয়ে রাইডগুলোর সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে শিশুদের মানিয়ে রাখতে হিমশিম খেয়েছেন অভিভাবকরা। এত ভিড়ের মধ্যেও লম্ফঝম্ফ, টয়ট্রেন, ঝুলন্ত চেয়ার, মেরি-গো-রাউন্ড, চাকা পায়ে চলা, উড়ন্ত বিমান, উড়ন্ত নভোযানসহ বিভিন্ন রাইডে শিশুদের কলকাকলীতে মুখর হয়ে ওঠে পার্কটি।

জিয়া উদ্যানে মানুষের ভিড় (ছবি: সাজ্জাদ হোসেন) দুই ছেলেকে নিয়ে শিশু পার্ক ঘুরে বের হওয়ার পর বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলেন আশরাফুল আলম। তিনি বলেন, ‘ঈদের সময় ভিড়, এটাই যা একটু আলাদা। এছাড়া পার্কে আর নতুনত্ব দেখিনি। রাইডগুলোও পুরনো। এত মানুষের ভিড়, সেটা সামলানোর জন্য যুতসই ব্যবস্থাও নেই। যতটা আনন্দ নিয়ে মানুষ এখানে আসে, তার চেয়ে বেশি ভোগান্তির অভিজ্ঞতা নিয়ে ফিরে যায়।’

বিনোদন কেন্দ্র না হলেও অনেকেই ঘুরে বেরিয়েছেন টিএসসি, কার্জন হল, ফুলার রোড, কলাভবন, ভিসি চত্বরসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকায়। টিএসসিতে কথা হয় আবদুর রহমানের সঙ্গে। মহাখালী থেকে পরিবার নিয়ে ঘুরতে বেরিয়েছেন তিনি। তার কথায়, ‘শিশু পার্ক ও চিড়িয়াখানায় যাওয়া যায়, কিন্তু এসব স্থানে অনেক ভিড় থাকে। তাছাড়া অব্যস্থাপনার কারণে এগুলোতে উৎসবের আমেজ খুঁজে পাই না। তাই এখানে নিরিবিলি বসছি, হাঁটছি। আর তো কিছু করার নেই।’

হাতিরঝিলে বর্ণিল মিউজিক ফাউন্টেন (ছবি: সাজ্জাদ হোসেন) গত কয়েক বছরে ঢাকার আশেপাশে বেশকিছু নতুন বিনোদন কেন্দ্র গড়ে উঠেছে। বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা এসব স্থানে মানুষের ভিড়ও লক্ষণীয়। ভোজনবিলাসী মানুষ রাজধানীর বসুন্ধরা সিটির ফুড কোর্ট এবং ধানমন্ডি, বনানী, বারিধারা, গুলশান, বেইলি রোড, খিলগাঁওয়ের বিভিন্ন রেস্টুরেন্ট, ফাস্ট ফুড, কফি শপে খাওয়ার পাশাপাশি আড্ডা দিয়ে সময় কাটছে অনেকের। এছাড়া অনেকেই যান সিনেমা হলে।

শহরের ভেতর হাতিরঝিলে ঈদের ছুটিতে শত শত মানুষের ভিড় হয়েছে। একটু বাড়তি খরচ হলেও যমুনা ফিউচার পার্কে যাচ্ছেন কেউ কেউ। সেখানে আছে নানারকম রাইড ও ব্লকবাস্টার সিনেমাসে ছবি দেখার সুযোগ। রাজধানীর আশেপাশের দর্শনীয় স্থানের মধ্যে উল্লেখযোগ্য নারায়ণগঞ্জের সোনারগাঁও জাদুঘর, পানাম নগরী, আশুলিয়ার ফ্যান্টাসি কিংডম, চন্দ্রার নন্দন পার্ক, শ্যামপুরের বুড়িগঙ্গা ইকো পার্ক।

/সিএ/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিক্ষার্থীর আত্মহত্যা: জবিতে মহিলা পরিষদের সমাবেশ
শিক্ষার্থীর আত্মহত্যা: জবিতে মহিলা পরিষদের সমাবেশ
পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন চায় বাংলাদেশ ও ঘানা
পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন চায় বাংলাদেশ ও ঘানা
৮ টাকার ঘুমের ইনজেকশন দিয়ে ৬০০ টাকার পেথিড্রিন!
৮ টাকার ঘুমের ইনজেকশন দিয়ে ৬০০ টাকার পেথিড্রিন!
নিলয়ের সঙ্গে হ্যাটট্রিক করলেন পাকিস্তানের শারিক
নিলয়ের সঙ্গে হ্যাটট্রিক করলেন পাকিস্তানের শারিক
সর্বাধিক পঠিত
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
‘বিএনএমের সদস্য’ সাকিব আ.লীগের এমপি: যা বললেন ওবায়দুল কাদের
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার