X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

লাভে থেকেও পুঁজিবাজারে আসতে ‘সক্ষম’ নয় টেশিস!

হিটলার এ. হালিম
০৭ জুলাই ২০১৭, ০৮:২৭আপডেট : ০৭ জুলাই ২০১৭, ১৫:৩৫

টেশিস

পরপর দুই অর্থবছরে নিট মুনাফা করার পরও পুঁজিবাজারে এসে শেয়ার বিক্রি করে মূলধন জোগাড় করতে সক্ষম নয় রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা লিমিটেড (টেশিস)। আর এর পেছনের কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে প্রতিষ্ঠানটির পুঞ্জীভূত লোকসান থাকাকে। সর্বশেষ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত টেশিসের ২৪৪তম পর্ষদ সভায় টেশিসের পুঁজিবাজারে না আসার সিদ্ধান্ত হয়।

নিজেদের স্বল্প মূলধন থাকায় ধার করে চলা এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরেই ধুঁকছে। মূলধন না থাকায় টেশিসের তৈরি তুমুল সাড়াজাগানো দেশীয় ল্যাপটপ ব্র্যান্ড ‘দোয়েল’ শুরু থেকেই মুখ থুবড়ে পড়ে। যদিও প্রতিষ্ঠানটির দাবি, এখন দোয়েল ল্যাপটপ ভালো হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে এলে টেশিস নিজ পায়ে দাঁড়াতে পারত।

টেশিসের যে পর্ষদ সভায় পুঁজিবাজারে না আসার সিদ্ধান্ত হয়, সেই সভায় মন্ত্রণালয়ের সচিব, টেশিসের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সভার বিবরণী থেকে জানা যায়, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন রুলস-২০১৫ অনুযায়ী আইপিওর (প্রাথমিক গণ প্রস্তাব) মাধ্যমে নতুন শেয়ার, শেয়ার অফলোড, বন্ড ইস্যু সংক্রান্ত যেসব পূর্ব শর্ত রয়েছে, তা প্রতিপালনে টেশিস এখনও সক্ষম নয়। প্রতিষ্ঠানটির ২০১৪-১৫ অর্থবছরে পরিশোধিত মূলধন ৮ দশমিক ৬৮ কোটি টাকা। কিন্তু টেশিসকে নতুন শেয়ার ইস্যু করতে হলে পরিশোধিত মূলধন কমপক্ষে ১৫ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি করতে হবে, যা টেশিসের পক্ষে সম্ভব নয়। আর ডিরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে শেয়ার অফলোড করতে হলে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনসাপেক্ষে পরিশোধিত মূলধন কমপক্ষে ৩০ কোটি টাকা পর্যন্ত বাড়াতে হবে। এটাও বর্তমান প্রেক্ষাপটে টেশিসের পক্ষে সম্ভব নয়।

সভার বিবরণী থেকে আরও জানা যায়, টেশিস এখন লাভজনক প্রতিষ্ঠান। ২০১৪-১৫ অর্থবছরে প্রতিষ্ঠানটি নিট মুনাফা করেছে ৬১ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে প্রতিষ্ঠানটির নিট মুনাফার পরিমাণ ছিল ৭৯ কোটি টাকা। কিন্তু বিবরণীতে আরও জানানো হয়, প্রতিষ্ঠানটির পুঞ্জীভূত লোকসান রয়েছে ৪ কোটি ৪৮ লাখ টাকা। বিবরণীতে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন রুলস-২০১৫ অনুযায়ী কোনও প্রতিষ্ঠান আইপিওর মাধ্যমে নতুন শেয়ার ইস্যু করতে চাইলে এবং ডিরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে শেয়ার অফলোড করতে চাইলে কোম্পানির কোনও পুঞ্জীভূত লোকসান থাকতে পারবে না। সেক্ষেত্রে পুঞ্জীভূত লোকসান কাটিয়ে ওঠার পরে নতুন শেয়ার ইস্যুর বিষয়টি বিবেচনায় আসতে পারে। এসব দিক বিবেচনায় টেশিসের পক্ষে শেয়ার অফলোড করা আপাতত সম্ভব নয় বলে উল্লেখ করা হয় সভায়।

জানতে চাইলে টেশিসের কোম্পানি সচিব মো. লুৎফর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পুঞ্জীভূত লোকসান কাটিয়ে উঠতে পারলে এবং পরিশোধিত মূলধন বাড়াতে পারলে আমরা টেশিসকে নিয়ে পুঁজিবাজারে আসতে পারব।’ তিনি আরও বলেন, ‘সরকার যদি পরিশোধিত মূলধন বাড়াতে সাহায্য করে, তাহলেও পুঁজিবাজারে আসা সহজ হয়।’ টেশিস বর্তমানে ভালো করছে এবং পুঞ্জীভূত লোকসান আট কোটি থেকে সাড়ে চার কোটিতে নামিয়ে আনা সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, দোয়েল ল্যাপটপ উৎপাদনের প্ল্যান্ট করার সময় বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) থেকে বড় অংকের ঋণ নিয়ে কার্যক্রম শুরু করে টেশিস। পরে বিটিসিএল সেই টাকা ফেরত চাইলে অর্থসংকটে পড়ে টেশিস। টেশিসের কোম্পানি সচিব জানান, বিটিসিএলের টাকা পরিশোধ করা হচ্ছে। এখন ৩৫ কোটি টাকার মতো পাবে বিটিসিএল।

সংশ্লিষ্টরা বলছেন, মূলত বিটিসিএল তাদের পাওনা টাকা নিয়ে যাওয়ার পরে আর শক্ত হয়ে দাঁড়াতে পারেনি টেশিস। ফলে দোয়েল ল্যাপটপ প্রকল্প মুখ থুবড়ে পড়ে। তবে টেশিসের কোম্পানি সচিব মো. লুৎফর রহমান দাবি করেন, ১০ হাজার টাকা দামের ল্যাপটপে কিছু সমস্যা হয়েছিল। সেটা বাদ দিয়ে টেশিস এখন কোরআইথ্রি ও এর চেয়ে উচ্চমানের প্রসেসর ব্যবহার করে ল্যাপটপ তৈরি করছে। এসব নতুন ল্যাপটপের গ্রাহকরা ল্যাপটপ ব্যবহা করে সন্তুষ্ট বলেও দাবি করেন তিনি।

/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা