X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

রিজার্ভ চুরি: জড়িত বিদেশিদের গ্রেফতার চেয়ে সিআইডির চিঠি

জামাল উদ্দিন
২০ জুলাই ২০১৭, ১১:২৫আপডেট : ২০ জুলাই ২০১৭, ১৯:৩১

রিজার্ভের অর্থ চুরি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জড়িত বিদেশিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের জন্য সংশ্লিষ্ট দেশগুলোর আইন-শৃঙ্খলা বাহিনীকে চিঠি দিয়েছে বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ওই চিঠির জবাব পেলেই রিজার্ভ চুরি মামলার চার্জশিট দেওয়া হবে বলে জানিয়েছেন তদন্ত সংশ্লিষ্টরা।

চার্জশিটে দেশি-বিদেশি ৪০/৪৫ জনকে অভিযুক্ত করা হতে পারে। যাদের অনেকের বিরুদ্ধে দায়িত্বে গাফিলতির অভিযোগ রয়েছে এবং নির্দিষ্ট সংখ্যক অভিযুক্তদের ফৌজদারি অপরাধে অভিযুক্ত করা হতে পারে।
তদন্ত সংশ্লিষ্টরা জানান, নানা জটিলতায় রিজার্ভ চুরির ঘটনায় দায়ের হওয়া মামলার তদন্তে সময় লাগছে। সিআইডি কর্মকর্তাদের অনেক সীমাবদ্ধতার মধ্যে কাজ করতে হচ্ছে। বাংলাদেশ ছাড়াও আরও আটটি দেশের নাগরিকরা রিজার্ভ চুরির ঘটনায় জড়িত। তবে তদন্তের একেবারেই শেষ পর্যায়ে রয়েছে।

রিজার্ভ চুরির তদন্ত প্রসঙ্গে অর্গানাইজড ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চুরির সঙ্গে জড়িত বিদেশিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করতে সংশ্লিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে জিজ্ঞাসাবাদের মাধ্যমে তাদের কাছ থেকে পাওয়া তথ্যও জানাতে অনুরোধ করা হয়েছে।’

চিঠির জবাব কবে নাগাদ পাওয়া যাবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সেটা সংশ্লিষ্ট দেশগুলোর মর্জির ওপর নির্ভর করছে। সেগুলো পেলেই দ্রুত তদন্তের ইতি টেনে চার্জশিট দেওয়া সম্ভব হবে।’

সংশ্লিষ্ট দেশগুলোর আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।

রিজার্ভ চুরির ঘটনা তদন্তে সংশ্লিষ্টরা আরও জানান, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ছাড়া আরও আটটি দেশের নাগারিক জড়িত রয়েছে। এর সঙ্গে জড়িতদেরও চিহ্নিত করা হয়েছে। বাংলাদেশি ১০/১২ জন ও সংশ্লিষ্ট দেশগুলোর ৩০/৩৫ জনের রিজার্ভ চুরির সঙ্গে সংশ্লিষ্টতা পাওয়া গেছে। ঘটনার অনেক গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত এখন তাদের হাতে রয়েছে। কিন্তু অন্য দেশের যেসব নাগরিক এ ঘটনায় জড়িত, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া কিংবা জিজ্ঞাসাবাদ করতে হলে ওইসব দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তা নিতে হয়। চাইলেই তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া কিংবা জিজ্ঞাসাবাদ করা সম্ভব নয়। রিজার্ভ চুরির সঙ্গে জড়িত দেশগুলো হলো- ফিলিপাইন, হংকং, ম্যাকাও, চায়না, শ্রীলংকা, মিশর, সিঙ্গাপুর ও জাপান।

তদন্তে সংশ্লিষ্ট পুলিশ সদর দফতরের একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, রিজার্ভ চুরি মামলার তদন্ত দ্রুত শেষ করার জন্য কাজ চলছে। কিন্তু কোনও ঘটনার ঘটনাস্থল যখন দেশের বাউন্ডারি পেরিয়ে যায়, তখন আমাদের পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়তে হয় ওইসব দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতার ওপর।

সিআইডি ছাড়াও রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনার তদন্তের সঙ্গে যুক্ত রয়েছে পুলিশ সদর দফতর, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও স্পেশাল ব্রাঞ্চ (এসবি)। সবগুলো বিভাগের একটি সমন্বিত টিম মামলার তদন্ত করছে। অর্থ চুরির ঘটনায় মতিঝিল থানায় দায়ের করা মামলাটির তদন্ত টিমের নেতৃত্ব দিচ্ছেন সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার রায়হান উদ্দিন খান।

উল্লেখ্য, গত বছরের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার চুরি হয়। শ্রীলঙ্কায় যাওয়া ২০ মিলিয়ন ডলার উদ্ধার হলেও ফিলিপাইনে যাওয়া ৮১ মিলিয়ন ডলার উদ্ধারের বিষয়ে সংশয় তৈরি হয়। আর্থিক খাতের এত বড় দুর্ঘটনার এক মাস পার হওয়ার পরও বিষয়টি অজানা ছিল অর্থমন্ত্রীসহ সরকারের ঊর্ধ্বতনদের কাছে। আর সে ঘটনার জের ধরেই পদত্যাগ করেন ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। এ ঘটনায় গত বছরের ১৫ মার্চ সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিনের নেতৃত্বে সরকার তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কাজ শুরুর এক মাসের মাথায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হলেও আজও  তা প্রকাশ করা হয়নি। কমিটির অন্য সদস্যরা ছিলেন- ব্যাংকিং ডিভিশনের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস ও বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

/জেইউ/এসএনএইচ/ এপিএইচ/

আরও পড়ুন: 

যেসব কারণে রদবদল হতে পারে মন্ত্রিসভায়

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
চুক্তিতে না থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা স্টয়নিসের
চুক্তিতে না থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা স্টয়নিসের
নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার
নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা