X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

দু’টির বেশি ব্যাগ নিতে পারবেন না হজযাত্রীরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জুলাই ২০১৭, ২৩:১৪আপডেট : ২০ জুলাই ২০১৭, ২৩:৪৬

হজযাত্রী (ফাইল ছবি)

চলতি মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট ২৪ জুলাই জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে। ওই দিন সকাল ৭টা ৫৫ মিনিটে (বিজি- ১০১১) ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রী যাবেন। প্রত্যেক যাত্রী বিনামূল্যে সর্বাধিক দু’টি ব্যাগ ও একটি হাতব্যাগ বহন করতে পারবেন। বিজনেস ক্লাসের যাত্রীদের ক্ষেত্রে দু’টি ব্যাগের ওজন ৫৬ কেজির বেশি হতে পারবে না। আবার একটি ব্যাগের ওজন ২৮ কেজির বেশি হতে পারবে না। বিজনেস ক্লাসের যাত্রী ছাড়া অন্যদের ক্ষেত্রে দু’টি ব্যাগের ওজন ৪৬ কেজির বেশি হতে পারবে না। আবার একটি ব্যাগ ২৩ কেজির বেশি হতে পারবে না। প্রত্যেক হজযাত্রী কেবিন ব্যাগেজে সাত কেজির বেশি মালামাল সঙ্গে নিতে পারবেন না। বৃহস্পতিবার (২০ জুলাই) বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানিয়েছেন।

শাকিল মেরাজ বলেন, ‘প্রত্যেক হজযাত্রীর জন্য পাঁচ লিটার করে জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে এবং হজযাত্রীরা ঢাকায় ফিরে আসার পর তাদের হাতে তা দেওয়া হবে। হজযাত্রীরা নিজেদের সঙ্গে করে বিমানে পানি বহন করতে পারবেন না। এছাড়া তারা ধারালো বস্তু, ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কান পরিস্কারক, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু, অ্যারোসল এবং ১০০ এমএলের বেশি তরল পদার্থ হাতব্যাগে বহন করতে পারবেন না এবং কোনও প্রকার খাদ্যসামগ্রীও সঙ্গে নিতে পারবেন না।’

হজ ফ্লাইট উদ্বোধন প্রসঙ্গে শাকিল মেরাজ বলেন, ‘২৪ জুলাই বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানাবেন। নির্ধারিত সময়ে নির্বিঘ্নে হজ ফ্লাইট পরিচালনার সব প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে বাংলাদেশ এয়ারলাইন্স। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এ বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক হজ ফ্লাইট পরিচালনা করা হবে। আগামী ২২ জুলাই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধন করবেন।’

বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, এ বছর হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে মোট ৬৩ হাজার ৫৯৯ জন (ব্যালটি ও নন-ব্যালটি) হজ পালনে বাংলাদেশ এয়ারলাইন্সে জেদ্দা যাবেন। হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য ইতোমধ্যেই নিজস্ব বোয়িং ট্রিপল সেভেন উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া ৪০৬ আসনের লিজে বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজ হজযাত্রীদের পারাপার করবে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত শিডিউল ফ্লাইটেও কিছু হজযাত্রী যাবেন। এ বছর বুকিং নিশ্চিত করে শিডিউল ঠিক রাখার জন্য বিমান অর্ধেক ভাড়া অগ্রিম নেবে।

সূত্র আরও জানায়, বাংলাদেশ থেকে এ বছর প্রায় এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালনে সৌদি আরব যাবেন। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকোনমি ক্লাসে বিমান ভাড়া এক হাজার ৪৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়ন কাল হবে আনুমানিক ৭ ঘণ্টা।

সূত্র জানায়, দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৪৬টি ফ্লাইট পরিচালিত হবে। এর মধ্যে ২৮৩টি ‘ডেডিকেটেড’ এবং ৬৩টি শিডিউল ফ্লাইট। ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত মোট ১৭৭টি ফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৪৪ এবং শিডিউল-৩৩)। হজযাত্রীদের দেশে ফিরতে ১৬৯টি ফ্লাইট চলবে ছয় সেপ্টেম্বর থেকে পাঁচ অক্টোবর পর্যন্ত (ডেডিকেটেড-১৩৯ এবং শিডিউল-৩০)।

সূত্র জানায়, নতুন নিয়ম অনুযায়ী হজযাত্রীদের ফিরতি ফ্লাইটের (জেদ্দা থেকে বাংলাদেশ) ব্যাগেজ জেদ্দা এয়ারপোর্টে চেক-ইনের সময় গ্রহণ করা হবে না। এর পরিবর্তে তা আগেভাগেই মক্কা ও মদিনায় বিমান নির্ধারিত স্থানে ও নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে, যা বিমানের ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট হাজযাত্রীদের বহনকারী ফ্লাইটেই পরিবহন করা হবে। বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ডেডিকেটেড হজ ফ্লাইটসমুহের চেক-ইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের ন্যায় এবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন হজ ক্যাম্পেই সম্পন্ন করা হবে। তবে শিডিউল ফ্লাইটের হজযাত্রীদের যাত্রা-পূর্ব আনুষ্ঠানিকতা যথানিয়মে বিমানবন্দরে সম্পন্ন করা হবে। ঢাকা থেকে যাত্রার আগে হজযাত্রীদের ফিরতি ফ্লাইটের বোর্ডিং কার্ড দিয়ে দেওয়া হবে, যা পাসপোর্টের সঙ্গে সংরক্ষণ করতে হবে।

প্রসঙ্গত, ১৯৭৩ সাল থেকে এ পর্যন্ত ৯ লাখ ৩২ হাজার ৭৭৭ জন হাজযাত্রী হজব্রত পালনে বাংলাদেশ এয়ারলাইন্সের সেবা গ্রহণ করেছেন।

/সিএ/এমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট