X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রথম হজ ফ্লাইট সোমবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ জুলাই ২০১৭, ২০:০৪আপডেট : ২৩ জুলাই ২০১৭, ২০:১২

 

হজ ফ্লাইট (ফাইল ছবি: সংগৃহীত) চলতি মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট সোমবার (২৪ জুলাই) থেকে শুরু হচ্ছে। এদিনে সকাল ৭টা ৫৫ মিনিটে উড়োজাহাজ বিজি-১০১১-এর একটি ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রী জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানাবেন।  চট্টগ্রাম ও সিলেট থেকেও এ বছর যথারীতি প্রয়োজনীয়-সংখ্যক হজ ফ্লাইট পরিচালনা করবে বিমান।

হজ ফ্লাইট উদ্বোধন প্রসঙ্গে বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ  জানান, ‘এ বছর হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে মোট ৬৩,৫৯৯ (ব্যালটি ও নন-ব্যালটি) জন হজযাত্রী বাংলাদেশ এয়ারলাইন্সে জেদ্দা যাবেন।  হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য ইতোমধ্যেই নিজস্ব বোয়িং ট্রিপল সেভেন উড়োজাহাজ প্রস্তুত রেখেছে। এছাড়া ৪০৬ আসনের লিজে বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজ হজযাত্রীদের পারাপার করবে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত শিডিউল ফ্লাইটেও কিছু হজযাত্রী যাবেন।

বিমান জানিয়েছে, বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। এ বছর ঢাকা-জেদ্দা-ঢাকারুটে হজযাত্রীদের ইকনোমি ক্লাসে বিমান ভাড়া ১ হাজার ৪৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা। দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৪৬টি ফ্লাইট পরিচালিত হবে। এরমধ্যে ২৮৩ ‘ডেডিকেটেড’ এবং ৬৩টি শিডিউল ফ্লাইট। ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত মোট ১৭৭টি ফ্লাইট পরিচালনা করা হবে  (ডেডিকেটেড-১৪৪ এবং শিডিউল-৩৩)। হজযাত্রীদের দেশে ফিরতে ১৬৯টি ফ্লাইট চলবে ৬ সেপ্টেম্বর থেকে ০৫ অক্টোবর পর্যন্ত (ডেডিকেটেড-১৩৯ এবং শিডিউল-৩০)।

প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে সর্বাধিক ২টি ব্যাগ ও একটি হাত ব্যাগ বহন করতে পারবেন। বিজনেস ক্লাসের হজযাত্রীদের ক্ষেত্রে ২টি ব্যাগের ওজন  ৫৬ কেজির বেশি হতে পারবে না। তবে একটি  ব্যাগ ২৮ কেজির  বেশি হতে পারবে না। বিজনেস ক্লাস ছাড়া অন্যদের ক্ষেত্রে দু’টি ব্যাগ মিলিয়ে ওজন ৪৬ কেজির বেশি হতে পারবে না। প্রত্যেক হজযাত্রী কেবিন ব্যাগেজে ৭ কেজির বেশি সঙ্গে নিতে পারবেন না।

প্রত্যেক হজযাত্রীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে। হাজিরা ঢাকা ফিরে আসার পর তাদের হাতে ওই পানি দেওয়া হবে। হাজিরা কোনও বিমানে পানি বহন করতে পারবেন না। হজযাত্রীরা যেকোনও ধারালো বস্তু, ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কান পরিষ্কারক, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু, অ্যারোসল এবং ১০০ (এমএল)-এর বেশি তরল পদার্থ হ্যান্ড ব্যাগে বহন করতে পারবেন না।  এছাড় কোনও খাদ্য সামগ্রীও সঙ্গে নিতে পারবে না।

নতুন নিয়ম অনুযায়ী হাজিরা ফিরতি ফ্লাইটের (জেদ্দা থেকে বাংলাদেশ) ব্যাগেজ জেদ্দা এয়ারপোর্টে চেক ইনের জন্য গ্রহণ করা হবে না। এর পরিবর্তে এই ব্যাগ আগেই মক্কা ও মদিনায় বিমান নির্ধারিত স্থানে ও নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে যা বিমানের ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট হাজিদের বহনকারী ফ্লাইটেই পরিবহন করা হবে। 

বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ডেডিকেটেড হজ ফ্লাইটগুলোর চেক-ইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের মতো এবার ও হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন হজ ক্যাম্পেই সম্পন্ন করা হবে। তবে শিডিউল ফ্লাইটের হজযাত্রীদের যাত্রা-পূর্ব আনুষ্ঠানিকতা যথানিয়মে বিমানবন্দরে সম্পন্ন করা হবে। ঢাকা থেকে যাত্রার আগে হজযাত্রীদের ফিরতি ফ্লাইটের বোর্ডিং কার্ড দিয়ে দেওয়া হবে, যা পাসপোর্টের সঙ্গে সংরক্ষণ করতে হবে।

/সিএ/ এমএনএইচ/

 

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া