X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘কার্বন নিঃসরণ কমাতে সরকারি অংশীজনের ধারণা কম’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ জুলাই ২০১৭, ১৯:০৬আপডেট : ২৪ জুলাই ২০১৭, ১৯:১২

টিআইবি’র ধানমন্ডির কার্যালয়ে সংবাদ সম্মেলন বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ছয়টি দেশেই কার্বন নিঃসরণ কমিয়ে আনা সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিশ্রুতি সম্পর্কে পরিস্কার ধারণা নেই। আন্তর্জাতিক ফোরামে প্রতিশ্রুতির বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগ ও দফতর পুরোপুরি ওয়াকিবহাল নয়। প্রতিশ্রুতি বিষয়ে সরকারি অংশীজনের তুলনায় বেসরকারি অংশীজন অনেক বেশি ধারণা রাখে।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত ‘জলবায়ু পরিবর্তন উপশম বিষয়ে স্বপ্রণোদিত অঙ্গীকার ও প্রতিপালন: দক্ষিণ এশীয় অভিজ্ঞতাভিত্তিক পদ্ধতিগত পর্যবেক্ষণ’ শীর্ষক এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

সোমবার (২৪ জুলাই) টিআইবি’র ধানমন্ডির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গবেষণাটির একটি প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন টিআইবি’র উপদেষ্টা, নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের ও জলবায়ু অর্থায়নে সুশাসন ইউনিটের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এম. জাকির হোসেন খান। গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্ট (এসিডি) এর পরিচালক ও গবেষক ড. এ.কে. এনামুল হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দক্ষিণ এশিয়ার দেশগুলো কার্বন কামানো সংক্রান্ত প্রতিশ্রুতি পালনে কতটা সচেষ্ট, প্রতিশ্রুতিগুলো সর্বোৎকৃষ্ট কিনা এবং সরকারগুলোর এ বিষয়ক কার্যক্রমকে নাগরিক বা জনগণ কিভাবে মূল্যায়ণ করছে তা জানার উদ্দেশ্যেই গবেষণাটি পরিচালিত হয়।

সংবাদ সম্মেলনে ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘জলবায়ু পরিবর্তন বিষয়ে বৈশ্বিক পরিমণ্ডলে আলোচনা শুরুর প্রথম থেকেই বাংলাদেশ বিভিন্ন পর্যায়ে অত্যন্ত সক্রিয় ভূমিকা পালন করে আসছে। অভিযোজন কার্যক্রমের জন্য বিদেশি সহায়তা পাওয়ার আগেই বাংলাদেশ নিজস্ব অর্থায়নে জলবায়ু তহবিল গঠন করেছে। বিদ্যুৎ উৎপাদনসহ কার্বন নিঃসরণের বেশিরভাগ উৎসগুলোই দক্ষিণ এশিয়ায় সরকারগুলোর নিয়ন্ত্রণে থাকায় এ অঞ্চলে কার্বন নিঃসরণ কমিয়ে আনার মূল দায়িত্ব বাংলাদেশ সরকারসহ দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর সরকারের ওপর বর্তায়। তবে সরকারের পাশাপাশি সাধারণ মানুষসহ বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান ও অংশীজনরাও যে কার্বন নিঃসরণ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এ গবেষণায় তা উঠে এসেছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, দক্ষিণ এশিয়ার সরকারি ও গবেষক গোষ্ঠী জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি বা পদক্ষেপ বিষয়ে এনজিও ও ব্যবসায়ী গোষ্ঠীর তুলনায় অনেক বেশি ধারণা রাখেন। বাংলাদেশে নৌপথ কিংবা রেলপথ ব্যবহার করে যে গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কমানো যায় সে বিষয়ে বেসরকারি অংশীজন অনেক কম ধারণা রাখেন। একইভাবে অফিস কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে বৈদ্যুতিক পাখা পরিবর্তন করেও যে গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কমানো যায় সে বিষয়ে তাদের ধারণা স্পষ্ট নয়।

গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর জন্য বাংলাদেশ সরকারের পদক্ষেপে দেখা যায়, অন্যতম প্রধান ৬টি প্রতিশ্রুতির মধ্যে ইটের ভাটায় জ্বালানি পরিবর্তন ও বিদ্যুৎ উৎপাদনে কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে যে কার্বন নিঃসরণ কমানো যায় সে বিষয়ে ধারণা সবারই অত্যন্ত কম। তবে সরকারের অন্যান্য পদক্ষেপ— যেমন বাসার ছাদে ও বাড়িতে সৌরবিদ্যুৎ উৎপাদন, সৌরচালিত পানির পাম্প ও বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে সব অংশীজনই কমবেশি জানেন।

বাংলাদেশের প্রতিশ্রুতিতে ২০৩০ সাল নাগাদ স্বাভাবিকের তুলনায় ৫ শতাংশ কম কার্বন নিঃসরণ এবং বিদেশি সহায়তা পেলে আরও ১৫ শতাংশ কার্বন নিঃসরণ কমানোর কথা বলা হয়। এছাড়াও বিদ্যুৎ, যানবাহন ও শিল্পখাতের কার্বন নিঃসরণ কমাতে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

গবেষণায় দেখা যায়, কার্বন নিঃসরণ কমাতে বাংলাদেশ সরকারের নেওয়া ১১টি পদক্ষেপের মধ্যে ৯টির পক্ষে ৭০ শতাংশ বা তার অধিক উত্তরদাতা মত দিয়েছে। তবে অন্য দু’টি পদক্ষেপ— যন্ত্রের প্রতিমকরণ এবং পরিবেশ অডিটের মাধ্যমে কার্বন নিঃসরণ কমানো যাবে ধারণার সঙ্গে অধিকাংশ উত্তরদাতা একমত নন।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার কার্বন নিঃসরণ মাত্রা যদিও বিশ্বের মাত্র ছয় শতাংশ তবুও ১৯৯৭ সাল থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর কার্বন নিঃসরণের গড় বৃদ্ধির হার প্রায় তিন শতাংশ যা বিশ্বের গড় বৃদ্ধির হারের তুলনায় বেশি (বিশ্ব গড় বৃদ্ধির হার এক শতাংশ)।

/এসএমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
ফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
বিশ্ব যকৃৎ দিবসফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!