X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

২ বছরে যা করেছি ১০ বছরেও তা সম্ভব হতো না: সাঈদ খোকন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ জুলাই ২০১৭, ২১:০৫আপডেট : ২৪ জুলাই ২০১৭, ২১:০৫

বক্তব্য রাখছেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন “মেয়র হিসেবে আমি দায়িত্ব নেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগরবাসীর জন্য বিভিন্ন প্রকল্প অনুমোদন দেন। গত দুই বছরে যেসব কাজ হয়েছে তা তিনি না চাইলে আগামী ১০ বছরেও করা সম্ভব হতো না”— বলছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। সোমবার (২৪ জুলাই) দুপুরে নগর ভবনের মোহাম্মদ হানিফ মিলনায়তনে চলতি অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি এ কথা বলেন।
ডিএসসিসি মেয়রের ভাষ্য, “আমার দায়িত্ব গ্রহণের সময় এই সংস্থার সব রাস্তাঘাট ও বর্জ্য ব্যবস্থাপনা ভেঙে পড়েছিল। মজুদ ছিল না মশার ওষুধ। সড়ক বাতি জ্বলতো না ১০ ভাগও। দেনার দায়ে জর্জরিত ছিলাম। নগর ভবনের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হওয়ার উপক্রম হয়েছিল। এমন একটি অবস্থা থেকে দায়িত্ব নিয়ে নাগরিক সুবিধা নিশ্চিত করতে বিশদ কর্মপরিকল্পনা হাতে নিয়েছি। এ অবস্থায় প্রধানমন্ত্রী নগরবাসীর জন্য বিভিন্ন প্রকল্প অনুমোদন দেন। তা না হলে গত দুই বছরে যেসব উন্নয়ন কাজ বাস্তবায়ন করেছি তা এক দশকেও করা সম্ভব হতো না। এটা ডিএসসিসি’র জন্য বিরাট অর্জন।”
সাঈদ খোকন আরও বলেন, “আমাদের চ্যালেঞ্জ ছিল গুলিস্তান, মতিঝিল ও নিউমার্কেট এলাকার ফুটপাত দখলমুক্ত করা। এক্ষেত্রে আমরা শতভাগ সফল হয়েছি। দুই বছরে মৌলিক সমস্যাগুলোর ৮০-৯০ ভাগ সমাধান করেছি। এবার আগামী বছর থেকে ‘স্মার্ট ঢাকা’ গড়ার লক্ষ্যে কাজ শুরু করবো।”

সোমবার ঢাকার এই মেয়রের দাবি— “শুধু ভৌগলিক সীমারেখার ওপর ভিত্তি করে বিভাজনের ফলে অবিভক্ত সিটি করপোরেশনের আয়ের মাত্র ৩৫ ভাগ পায় ডিএসসিসি। আর ৬৫ ভাগ পায় ডিএনসিসি। বিপরীতে ডিএসসিসি’র ব্যয় ৬৫ ভাগ আর ডিএনসিসির ব্যয় ৩৫ ভাগ। বেশিরভাগ স্কুল-কলেজ হাসপাতাল, মাতৃসদন, অবকাঠামো এবং জনবল বেশি বলে ঢাকা দক্ষিণ অংশে ব্যয় বেশি। এ কারণে সংস্থাটির রাজস্ব আয় দিয়ে এর পরিচালনা ব্যয় মিটিয়ে উন্নয়নের জন্য সামান্য অর্থই উদ্ধৃত্ত থাকে।”

শান্তিনগরে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের ৯০ ভাগ কাজ শেষ হয়েছে বলে জানান মেয়র। তার বিশ্বাস, আগামী মাস থেকে এ এলাকায় আর কোনও জলাবদ্ধতা দেখা যাবে না। শহরের অন্যান্য এলাকার জলাবদ্ধতা নিরসনকল্পে ৩১০ কিলোমিটার নর্দমা পরিষ্কার এবং ২৩৯ কি.মি. নর্দমা বানানো হয়েছে। এছাড়া ১৩৫ কি.মি. সড়ক ও ২৭ কি.মি. ফুটপাতের নির্মাণকাজ চলমান আছে। উদ্বোধন হয়ে গেছে পাঁচটি এসটিএস (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন)। এছাড়া ১৯টির নির্মাণকাজ প্রায় শেষ আর ২৩টির নির্মাণকাজ চলছে। ১১টি অত্যাধুনিক পাবলিক টয়লেট নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। আরও ৪৭টির নির্মাণ এবং ১৭টির সংস্কার চলমান আছে।

ডিএসসিসি মেয়র বলেন, ‘৩১টি খেলার মাঠ এবং পার্কেও আধুনিক টয়লেট নির্মাণ করা হবে। পথচারী ও যানচলাচলে আধুনিক সুযোগ-সুবিধা সংযোজন করে ইতোমধ্যে ধানমণ্ডির শেখ কামাল সরণি থেকে নীলক্ষেত পর্যন্ত একটি মডেল রোড নির্মাণে উদ্যোগ নেওয়া হয়েছে। অত্যাধুনিক এলইডি বাতি লাগানোর কাজ প্রায় শেষ হয়েছে। পুরো নগরী এখন আলোকিত। পুরনো গাড়ির বিরুদ্ধে অভিযান চালানোর ফলে যানজট এখন অনেক সহনীয় মাত্রায় এসেছে। এছাড়া পুরান ঢাকায় অবৈধ কেমিক্যাল কারখানা অপসারণ করেছি।’

মেয়র জানান, মেগা প্রকল্পের মাধ্যমে নগরীর বিভিন্ন স্থানে ২৩টি বাস-বে নির্মাণ, গুলিস্তান এলিভেটেড ওয়ার্কওয়ে নির্মাণসহ নানা উদ্যোগের অংশ হিসেবে গ্রহণ করা হয়েছে ‘জলসবুজে ঢাকা’ প্রকল্প। ৩০ কিলোমিটার প্রাইমারি সড়কের মিডিয়ানে সৌন্দর্যবর্ধন কার্যক্রম চলমান রয়েছে। মুক্তিযোদ্ধাদের জন্য হোল্ডিং কর মওকুফসহ নির্ধারণ করা হয়েছে কবরের স্থান। আটটি ফুটওভার ব্রিজ নির্মাণকাজ সম্পন্ন এবং ৯টির নির্মাণ ও ১৭টির সংস্কার কাজ চলমান আছে। ডিএসসিসি এলাকায় চিকুনগুনিয়ার উপদ্রুব কমে আসতে শুরু করেছে বলে দাবি তার।

উন্নয়ন কাজে গতি ফেরাতে মাত্র সাত ঘণ্টায় ১ কিলোমিটার সড়ক নির্মাণে সক্ষম এমন অত্যাধুনিক কোল্ড মিলিং মেশিন সংগ্রহ করা হয়েছে বলে জানান ডিএসসিসি মেয়র। তার ভাষ্য, ‘এর মাধ্যমে পুরনো সড়কের ম্যাটেরিয়াল ব্যবহার করে নতুন সড়ক নির্মাণ সম্ভব। ফলে খরচ কমবে ৬০ শতাংশ। এছাড়া আধুনিক রোড মার্কার, ব্যাটিং প্লান্ট, জেট অ্যান্ড সাকার মেশিনসহ বহু যন্ত্রপাতি যুক্ত করা হয়। কাজে স্বচ্ছতা আনতে শতভাগ ই-টেন্ডার চালু করা হয়েছে। নব-সংযুক্ত আটটি ইউনিয়নের বিভিন্ন এলাকার রাস্তা, ফুটপাত, নর্দমা ও সড়ক বাতির কাজ শুরু হয়েছে।’

অনুষ্ঠানে আরও ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল, প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল সালাহউদ্দিন, প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার প্রমুখ।

/এসএস/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন