X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

পুলিশের দৃষ্টি দইয়ের পাত্রে!

এস এম নূরুজ্জামান
২৫ জুলাই ২০১৭, ২৩:০৭আপডেট : ২৬ জুলাই ২০১৭, ০০:২০

হাসপাতালে সিদ্দিকুর আন্দোলনকারী শিক্ষার্থীদের তথ্য ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া পুলিশি হামলার ভিডিওচিত্র বলছে, সিদ্দিকুরের চোখে পুলিশের ছোড়া টিয়ারশেল আঘাত করেছে। কাঁদানে গ্যাসের এই শেলের আঘাতেই চোখ হারাতে বসেছেন রাজধানীর সরকারি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিক। তবে ঘটনা তদন্তকারী শাহবাগ থানা পুলিশের দৃষ্টি ১৫ টাকা দামের একটি দইয়ের পাত্রে! তারা মনে করছেন, টিয়ারশেল নয়, সিদ্দিকের চোখে আঘাত করেছে দইয়ের পাত্র।  মঙ্গলবার (২৬ জুলাই) আন্দোলনকারী শিক্ষার্থী ও শাহবাগ থানা পুলিশের সঙ্গে কথা বলে বিপরীতমুখী এ তথ্য জানা গেছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ২০ জুলাই সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে রাজধানীর সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে জড়ো হন। কিছুক্ষণ পর বিভিন্ন দাবি নিয়ে মিছিল বের করেন তারা। জাদুঘরের সামনে থেকে মিছিল নিয়ে শাহবাগ চত্বর ঘুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির দিকে যাওয়ার লক্ষ্য ছিল তাদের। মিছিলটি শুরু হওয়ার পরপরই পুলিশ সদস্যরা ৩-৪টি গ্রুপে ভাগ হয়ে ছাত্রদের হটিয়ে শাহবাগ চত্বরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। একপর্যায়ে জাদুঘর সংলগ্ন ওভারব্রিজের নিচে রাস্তার বামপাশের ফুটপাতে রেলিংয়ের মধ্যে ছাত্রদের অবস্থান নিতে বাধ্য করে পুলিশ। এরপর আশপাশ থেকে আরও শিক্ষার্থী জড়ো হতে থাকলে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা শুরু হয়। ধাক্কাধাক্কি ও ধস্তাধস্তি চলতে থাকে। পুলিশ ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করতে থাকে। সাড়ে ১১টার দিকে ছাত্রদের একটি অংশ তখন কাঁটাবনের রাস্তায় অবস্থান নেয়। আর পুলিশ অস্ত্র নিয়ে তাদের মুখোমুখি অবস্থান নেয়। এক পর্যায়ে ছাত্রদের খুব কাছে গিয়ে সিদ্দিককে টার্গেট করে টিয়ারশেল ছুড়ে মারা হয়।

একটি ভিডিওচিত্রে দেখা গেছে, শিক্ষার্থীরা মিছিল বের করলে তাদের থেকে কিছু দূরে বিপরীত দিকের ওভারব্রিজের নিচে অবস্থান নেয় সশস্ত্র পুলিশ সদস্যরা। এতে দু’পক্ষের মধ্যে কিছুক্ষণের জন্য  উত্তেজনাও দেখা দেয়। কয়েক রাউন্ড গুলিরও শব্দ শোনা যায়। এরপরই কয়েকজন পুলিশ সদস্য খুব কাছাকাছি চলে এলে বিক্ষোভকারীদের বেশিরভাগই পিছু হটতে থাকেন। তবে ব্যানার ধরে তখনও বেশ কয়েকজন শিক্ষার্থী অবস্থান ধরে রাখার চেষ্টা করেন। ওইসময় নীল পাঞ্জাবি পরিহিত সিদ্দিক তার আগের অব্স্থান থেকে সরে রাস্তার মাঝখানে চলে আসেন। ওইসময় কয়েক সেকেন্ডের ব্যবধানে পুলিশের একজন সদস্য সিদ্দিকের অবস্থান লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপ করেন। সঙ্গে সঙ্গে রাস্তায় লুটিয়ে পড়েন সিদ্দিক।

শাহবাগে শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস নিক্ষেপ আরেকটি ভিডিওচিত্রে দেখা গেছে, সিদ্দিক যখন মাটিতে লুটিয়ে পড়েন, তখন পুলিশ সদস্যরা ধীরে ধীরে ওই এলাকা ত্যাগ করতে থাকেন। অল্প সময়ের মধ্যেই তাদের সেখান থেকে চলে যেতে দেখা গেছে। এসময় পড়ে থাকা সিদ্দিককে উদ্ধারের জন্য একজন যুবককে পুলিশের বেষ্টনীর মধ্যে থেকেই হাত নেড়ে অন্যদের ডাকতে দেখা যায়। এরপর পুলিশ সদস্যরা চলে যাওয়ার পর সিদ্দিককে উদ্ধার করা হয়।  সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া পুলিশের হামলার স্থির ও ভিডিওচিত্রে যখন এমন দৃশ্য দেখা যাচ্ছে, তখন শাহবাগ থানা পুলিশের কাছে ‘ভিলেন’ একটি দইয়ের পাত্র। শাহবাগ থানা পুলিশের এসআই  মাজহারুল ইসলাম বাদী হয়ে আন্দোলনকারী এক হাজার থেকে ১২শ’ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করেন।

মঙ্গলবার (২৬ জুলাই) শাহবাগ থানায় গিয়ে মামলার বিষয়ে জানতে চাইলে এসআই  মাজহারুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিক্ষার্থীরা গাড়ি ভাঙচুর করেছে। ইট-পাটকেল ছুড়ে মেরেছে। ছোট ছোট দইয়ের পাত্রও ছুড়ে মেরেছে। তাদের ছুড়ে মারা ওই দইয়ের পাত্রের আঘাতেই সিদ্দিকের চোখ রক্তাক্ত হয়েছে।’ তিনি আরও বলেন,‘ঘটনাস্থল থেকে ১৫ টাকা দামের দইয়ের একটি পাত্র জব্দ করা হয়েছে। কাজেই পুলিশের ছোড়া টিয়ারশেলের আঘাতে তার চোখের কোনও ক্ষতি হয়নি।’

মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার এসআই  দেবরাজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মেডিক্যাল পরীক্ষার রিপোর্টের পর সিদ্দিকের চোখের আঘাতের কারণ জানা যাবে। তবে আমরা মামলার আলামত হিসেবে একটি ছোট দইয়ের পাত্রের খোল, গাড়ির ভাঙা কাচ ও ইট-পাটকেলের টুকরা জব্দ করেছি।’ তিনি বলেন, ‘অজ্ঞাতনামীয় এক হাজার থেকে ১২শ’ বিক্ষোভকারীকে আসামি করে মামলা হলেও কাউকে গ্রেফতার করা হয়নি।’

শাহবাগে শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস নিক্ষেপ নাম পরিচয় প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কয়েকটি দলে ভাগ হয়ে পুলিশ সদস্যরা বিক্ষোভ নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছিল। এসময় পেছন দিক থেকে এগিয়ে আসা একজন পুলিশ সদস্য অসতর্কতাবশত ছাত্রদের টার্গেট করে কাঁদানে গ্যাসের শেল ছুড়ে মারেন। বিষয়টি পুলিশের উচ্চপর্যায় থেকে তদন্ত করা হচ্ছে। কে মেরেছেন তাও শনাক্ত করা হয়েছে।’

তিনি বলেন,‘নিয়ম অনুযায়ী টিয়ারশেল নিক্ষেপ করতে গেলে অস্ত্র উঁচু করতে হয় ৪৫ ডিগ্রি কোণে। এতে কোনোভাবেই কোনও শিক্ষার্থীর শরীরে আঘাত লাগার কথা নয়। কাজেই পুলিশের মধ্য থেকে কেউ অন্য কোনও উদ্দেশ্যে এই ঘটনা ঘটিয়েছে কিনা তাও কঠোর গোপনীয়তায় তদন্ত করা হচ্ছে। এ জন্য বিভিন্ন মাধ্যম থেকে হামলার ভিডিও ফুটেজ সংরক্ষণ করা হচ্ছে।’ ফুটেজ সংগ্রহ প্রসঙ্গে বলতে গিয়ে মামলার তদন্ত কর্মকর্তা এসআই দেবরাজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মামলার তদন্তের জন্যই বিভিন্ন ফুটেজ সংগ্রহ করা হচ্ছে।’

শাহবাগের ওইদিনের ঘটনার টাইমলাইন:

সকাল ১০:০০টা: শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে রাজধানীর সাতটি কলেজের শিক্ষার্থীরা একে একে জড়ো হতে থাকেন।

সকাল ১০:৩০-১১:০০টা: মিছিল বের করার পর জাদুঘর সংলগ্ন ওভারব্রিজের নিচে ফুটপাতের রেলিংয়ের মধ্যে শিক্ষার্থীদের ঘিরে রাখে পুলিশ।

বেলা ১১:২০-১১:৩০ মিনিট: পুলিশের তাড়ায় ওভারব্রিজের নিচে কাঁটাবনে যাওয়ার রাস্তায় অবস্থান নেয় বিক্ষোভকারীদের একটি অংশ। এসময় তাদের মুখোমুখি অবস্থান নেয় পুলিশ।

বেলা ১১:৪৫-১১:৫০ মিনিট: আন্দোলনকারী ছাত্রদের অবস্থানের দিকে এগোতে থাকেন পুলিশ সদস্যরা। অস্ত্র উঁচিয়ে টিয়ার শেল নিক্ষেপ করেন এক পুলিশ সদস্য। মাটিতে লুটিয়ে পড়েন সিদ্দিক।

বেলা ১১:৫৫-১২:০০টা: পুলিশ বেষ্টনীতে থাকা কয়েকজন যুবক পড়ে থাকা সিদ্দিকের কাছে যান। পুলিশ জায়গা ছেড়ে চলে যেতে থাকে।

দুপুর ১২:০০-১২:১০ মিনিট: শাহবাগ চত্বর ফাঁকা হয়ে যায়।

এ সংক্রান্ত ভিডিও’র লিংক-

 

 /এসএমএন/এএম/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো