শুভ জন্মাষ্টমী আজ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:১৫, আগস্ট ১৪, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০৪:১৫, আগস্ট ১৪, ২০১৭

আজ সোমবার (১৪ আগস্ট) শুভ জন্মাষ্টমী। হিন্দু ধর্মের ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি আজ। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস— দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্য এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হন ভগবান শ্রীকৃষ্ণ। তাই শ্রীকৃষ্ণের আবির্ভাবকে জন্মাষ্টমী হিসেবে উদযাপন করা হয়।
জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা হিন্দু সম্প্রদায়ের মানুষকে জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। জন্মাষ্টমী উপলক্ষে সোমবার সরকারি ছুটি চলছে।
রাজধানীসহ সারাদেশের বিভিন্ন মন্দিরে সোমবার পূজা অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ ও মহানগর সর্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে উৎসব উদযাপন করবে। দেশ ও জাতির মঙ্গল কামনা করে সকাল ৮টায় থাকছে শ্রীশ্রী গীতাযজ্ঞ। রাতে হবে শ্রীকৃষ্ণ পূজা।
এদিকে পলাশীর মোড় থেকে রওনা দেবে জন্মাষ্টমীর মিছিল। বিকাল ৩টায় এর উদ্বোধন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি আর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন থাকবেন বিশেষ অতিথি। জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট, জাতীয় প্রেসক্লাব, পুরানা পল্টন, শহীদ নূর হোসেন স্কয়ার, গোলাপ শাহ্ মাজার, গুলিস্তান মোড়, নবাবপুর রোড, রায়সাহেব বাজার হয়ে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে এই শোভাযাত্রা।
শ্রীকৃষ্ণের জন্মদিনে বাসাবোর শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, শ্রীশ্রী মাধব গৌড়ীয় মঠ, মিরপুর কেন্দ্রীয় মন্দিরও উদযাপন করবে জন্মাষ্টমী। মন্দির ছাড়াও ভক্তরা ঘরে ঘরে উপবাস থেকে জন্মাষ্টমীতে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা ও পূজা করবেন।
এদিকে জন্মাষ্টমী উপলক্ষে রবিবার (১৩ আগস্ট) ঢাকেশ্বরী মন্দিরে মহানগর সর্বজনীন পূজা কমিটি মতবিনিময় সভা এবং পুরান ঢাকার শ্যামবাজারের লালকুঠি মিলনায়তনে শ্রীকৃষ্ণ সেবা সংঘ আলোচনা সভার আয়োজন করে।
/জেএইচ/

লাইভ

টপ