X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

পাউবোর এক-তৃতীয়াংশ বাঁধ ক্ষতিগ্রস্ত, তবুও ঝুঁকি নিয়ে লাখো মানুষের বাস

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ আগস্ট ২০১৭, ২১:০৯আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ২১:১৮

বগুড়ার ধুনটে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছেন বন্যাদুর্গতরা ‘নদীর পানি বাড়তে বাড়তে ঘরত ঢুকছে। ঘরত থাকপার না পায়া বউ-বাচ্চা, ঘরের সামান্য মালামাল ও দুইটা গরু নিয়া বাঁধ আসি আশ্রয় নিছি। দিনে যেমন তেমন, আইত হলে ভয় করে। বাঁধ ভাঙার ভয় তো আছেই, সাথে আছে গরুটা চুরির ভয়।’ গাইবান্ধায় ঘাঘট নদীতে বন্যার কারণে সিংড়িয়া এলাকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধে সপরিবারে আশ্রয় নেওয়া নয়া মিয়ার কথা এটা। বন্যার কারণে এমন দুর্ভোগে পড়েছেন নয়া মিয়ার মতো সারাদেশের অসংখ্য মানুষ। বিশেষ করে নদীবর্তী নিম্নাঞ্চলগুলো পুরোপুরি নিমজ্জিত হওয়ায় আশেপাশের বন্যা নিয়ন্ত্রণ বাঁধই এখন টিকে থাকার ভরসা সাধারণ মানুষের। সারা দেশে এসব বাঁধের ওপরে বাধ্য হয়ে আশ্রয় নিয়েছেন কয়েক লাখ মানুষ। কিন্তু, বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলোই এখন এমনভাবে ক্ষতিগ্রস্ত যে রাতেই ঘুমই হারাম হয়ে যাচ্ছে আশ্রিতদের।
সরকারি হিসাব বলছে, দেশের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের এক-তৃতীয়াংশই ক্ষতিগ্রস্ত। তবে মাঠ পর্যায়ের মানুষের চোখে এসব বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে আরও বেশি। আজ বৃহস্পতিবার সংসদীয় কমিটির বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বন্যা ও অতিবৃষ্টির কারণে সারাদেশে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতাধীন ১৯শ’ কিলোমিটার বাঁধের এক-তৃতীয়াংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।
কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং অনুপম শাহজাহান জয়।
সিরাজগঞ্জে পাউবোর ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন করছেন স্থানীয় কর্মকর্তারা পরে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে সারাদেশে চলমান বন্যা পরিস্থিতি, পানিসম্পদ মন্ত্রণালয়ের চলমান প্রকল্পসমূহের বাস্তবায়নের সর্বশেষ অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এসময় জানানো হয়, সারাদেশে চলমান বন্যায় ২২টি জেলা প্লাবিত, ৩২ লাখ লোক ক্ষতিগ্রস্ত এবং ৫০ জনের মৃত্যু হয়েছে।
কমিটি বাঁধের খোঁজ নিতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে বলা হয়, তাদের ১৯শ’ কিলোমিটার বাঁধের এক-তৃতীয়াংশ এবারের বন্যা ও অতিবৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময় দেশের বিভিন্ন স্থানে কোন বাঁধ কী অবস্থায় আছে, কোন বাঁধের ওপর স্থায়ী বসতি তৈরি হয়েছে, তার একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।
ওই বৈঠকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ড্রেজার পরিদফতরের কার্যক্রমকে ঢেলে সাজানোর অংশ হিসেবে প্রশিক্ষণ দেওয়ার সুপারিশ করে সংসদীয় কমিটি।
বৈঠকে বাংলাদেশের প্রতিটি নদীতে পানির প্রবাহ চলমান রাখার জন্য ড্রেজিং মাস্টার প্ল্যানের আওতায় একটি গাইড লাইন প্রণয়নের সুপারিশ করা হয়।

আরও পড়ুন-

নওগাঁয় বন্যার পানি ডুবে কৃষকের মৃত্যু

বসতভিটায় পানি, ডিমলার ৩৩ পরিবার এখনও বাঁধে
/ইএইচএস/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়