X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

উত্তরাঞ্চলে ঈদযাত্রা হবে চরম ভোগান্তির

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ আগস্ট ২০১৭, ১৯:৫৩আপডেট : ১৮ আগস্ট ২০১৭, ২০:০১

গাবতলী বাসস্ট্যান্ড, (ফাইল ফটো) ঈদ মানে খুশি, কিন্তু এবার বন্যা সেই খুশিকে অনেকখানি ম্লান করবে বলে আশঙ্কা করছেন বাস শ্রমিক-কর্মচারী ও যাত্রীরা। এর প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে বন্যা ও রাস্তাঘাটের বেহাল দশা। রাস্তার অবস্থা ভালো না থাকায় ঈদে বাসের ট্রিপ বাড়ানোর চেয়ে এবার উল্টো কমাতে হয়েছে। ফলে উত্তারাঞ্চলের ঘরমুখো মানুষের ভোগান্তি চরমে উঠবে বলেই মনে করছেন তারা।
ঘোষণা অনুযায়ী শুক্রবার (১৮ আগস্ট) সকাল থেকে বাসের টিকেট বিক্রি শুরু হয়েছে গাবতলী, কল্যানপুর ও মাজাররোডের বাস কাউন্টারগুলোতে। সকাল থেকে বিক্রি শুরু হলেও প্রথম দিকে টিকিট প্রত্যাশীদের উল্লেখযোগ্য ভিড় চোখে পড়েনি। উত্তরাঞ্চলগামী বাস হানিফ পরিবহন, শ্যামলী পরিবহন এবং এস কে ট্রাভেলসের সামনে সকালে লম্বা লাইন দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমে যায়।

বাস কাউন্টারে কর্মরতদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী ৩০ ও ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বরের অগ্রিম টিকেট শেষ হয়েছে শুক্রবার সকালে কয়েক ঘণ্টার মধ্যে। যাত্রীরা অনেকেই টিকেট না পেয়ে ফিরে গেছেন।

এদিকে, কাউন্টারে যাত্রীদের বাড়তি চাপ কমাতে হানিফ, শ্যামলীসহ বেশ কয়েকটি বাসের টিকিট অনলাইনে দেওয়া হয়েছে। কিন্তু অনলাইনেও টিকেট পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেন যাত্রীরা।

যাত্রীরা বাস কাউন্টার কর্তৃপক্ষকে দোষারোপ করে বলেন, ‘তারা টিকেট রেখে দিচ্ছে। পরে বেশি দামে বিক্রি করবে।’ এছাড়া আজও বেশি দামে টিকিট বিক্রি হয়েছে বলেও অভিযোগ করেন তারা। যদিও এ অভিযোগ অস্বীকার করেছেন বাস কাউন্টার কর্তৃপক্ষ।

টিকেট প্রত্যাশী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফয়সাল আতিক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের বাড়ি বগুড়ায়। কিন্তু বাড়ি এখন পানির নিচে। জানি ভোগান্তি হবে তবুও বাড়িতে যেতেই হবে, কারণ বাড়িতে বৃদ্ধ বাবা-মা কষ্ট করছেন। আমি পরীক্ষার কারণে যেতে পারিনি। যেভাবেই হোক বাড়িতে তো যেতেই হবে। এবার ঈদ খুশির হবে না, হবে চরম বেদনার।’

শ্যামলী পরিবহনের কল্যানপুর কাউন্টারে কর্মরত রাইসুল সুলতান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আপনারা জানেন, উত্তরাঞ্চলে বন্যা। রাস্তাঘাটের বেহাল দশা। এখনই বাস ১০ থেকে ১২ ঘণ্টা দেরিতে গন্তব্যে পৌঁছাচ্ছে। আর ঈদের সময় তো আরও বেশি সমস্যা হবে। এছাড়া এবার রেল লাইনও ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক অঞ্চলে। ফলে ট্রেন যাতায়াত বন্ধ রয়েছে। সেই চাপ আমাদের ওপরেও পড়বে বলে মনে হচ্ছে।’

শ্যামলী পরিবহনের এই কর্মকর্তা আরও বলেন, ‘এবার নতুন ট্রিপ তো বাড়ছেই না বরং প্রায় অর্ধেক ট্রিপ আমরা এখই বাতিল করছি। তবে এখই বলা যাচ্ছে না আগামী কয়েক দিনে যদি অবস্থার উন্নতি হয় তাহলে ট্রিপ বাড়তেও পারে।’

হানিফ পরিবহনের মোশাররফ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বগুড়া, নওগা, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও নীলফামারীসহ বেশ কয়েকটি জেলার বিভিন্ন উপজেলার রাস্তায় পানি জমে আছে। সেখান থেকে বাস যাতায়াত করতে পারছে না। ফলে বাধ্য হয়ে আমাদেরকে ওইদিকের কিছু ট্রিপ বাতিল করেছি। বেশ কয়েকটি সেতুর অবস্থাও করুণ। সেতু দিয়ে বাসা যাতায়াত করতে পারছে না। শুধু যাত্রীদের সমস্যা তা তো নয়, এবার মালিকদেরও ব্যবসা লাটে উঠবে।’

এদিকে মাগুরা, যশোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর অঞ্চলের বাসগুলো কিছুটা স্বাভাবিক থাকলেও আশঙ্কা পিছু ছাড়ছে না তাদের। চুয়াডাঙ্গাগামী পুর্বাশা বাস কাউন্টারে কর্মরত সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই অঞ্চলে যেহেতু বন্যা হয়নি। তবু ভোগান্তি অন্যবারের চেয়ে একটু বেশি হবে বলেই আশাঙ্কা করছি। কারণ উত্তারাঞ্চলের বন্যার কিছুটা প্রভাব আমাদের ওপরও পড়বে।

/আরএআর/এসএমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
‘হিট ইমারজেন্সি’ জারির আহ্বান সাইফুল হকের
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী