X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ট্রেনের টিকিট যেন ‘সোনার হরিণ’

শাহেদ শফিক
২০ আগস্ট ২০১৭, ২১:১৮আপডেট : ২০ আগস্ট ২০১৭, ২১:২৬

টিকিটের জন্য কমলাপুরে দীর্ঘ লাইন ঈদে প্রিয়জনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছে মানুষ। সেই প্রস্তুতির অংশ হিসেবে তাই অগ্রিম টিকিট পেতে চলছে হুড়োহুড়ি। বিশেষ করে এ বছর বন্যায় উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চলে মহাসড়কের বেহাল অবস্থার কারণে আগাম টিকিটের চাপটা ট্রেনেই বেশি। রবিবার (২০ আগস্ট) কমলাপুর রেল স্টেশনে গিয়েও মেলে তার প্রমাণ। একটি টিকিটের জন্য কাউন্টারগুলোতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়েছিলেন যাত্রীরা। তবু তাদের শঙ্কা, মিলবে কি সেই বহুল প্রতীক্ষিত টিকিট নামের ‘সোনার হরিণ’?
২ সেপ্টেম্বরকে ঈদের সম্ভাব্য দিন ধরা হলে ১, ২ ও ৩ সেপ্টেম্বর থাকবে সরকারি ছুটি। রবিবার কমলাপুর রেল স্টেশনে গিয়ে দেখা গেছে, ঈদকে সামনে রেখে ৩০ ও ৩১ আগস্টের ট্রেনের টিকিটের চাহিদাই বেশি। স্টেশনের প্রতিটি কাউন্টারের সামনে দীর্ঘ সারি। এসব সারি এতই দীর্ঘ যে কাউন্টারে শুরু হওয়ার পর কোথায় গিয়ে শেষ হয়েছে, সেটা খুঁজে পাওয়াই দুষ্কর। শুধু তাই নয়, লাইনের শেষভাগে যেসব টিকিটপ্রত্যাশীরা দাঁড়িয়ে ছিলেন, তারা বলতেও পারছেন না যে কত নম্বর কাউন্টারের লাইনে তারা দাঁড়িয়ে।
টিকিটপ্রত্যাশীদের সঙ্গে কথা বলে জানা গেল, লাইনের মাঝামাঝি পর্যায়েও যারা আছেন তারা ভোর থেকেই দাঁড়িয়ে গেছেন টিকিটের সন্ধানে। সাধারণ আসনের টিকিট পাওয়া গেলেও পাওয়া যাচ্ছে না এসি কেবিনের টিকিট।
রাজশাহীগামী সাঈদ ভোর থেকে লাইনে দাঁড়িয়ে সকাল ১০টার দিকে পেয়েছেন সাধারণ আসনের টিকিট। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভোর থেকেই সিরিয়ালে দাঁড়িয়ে আছি। আমার আগে ছিলেন ১০ থেকে ১২ জন। কিন্তু এসি কেবিনের টিকিট পেলাম না। বন্যার কারণে বাস যাত্রায় দুর্ভোগ হবে ভেবে ট্রেনের টিকিটের জন্য এসেছি। এখন দেখি ট্রেনের টিকিট পাওয়ায় অত সহজ হচ্ছে না।’
কাউন্টারে কথা বলে জানা গেল, রবিবার বিক্রি হয়েছে আগামী ২৯ আগস্টের টিকিট। ২৩টি কাউন্টার থেকে বিক্রি করা হয়েছে অগ্রিম টিকিট। এর মধ্যে দুইটি লাইন ছিল নারী ও প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।
ট্রেনের টিকিটের জন্য যাত্রীদের দীর্ঘ লাইন আগামী ২৯ তারিখে খুলনাগামী চিত্রা এক্সপ্রেস ট্রেনের টিকিটের জন্য লাইনে দাঁড়িয়েছেন সরকারি কর্মকর্তা আলতাফ হোসেন। ভোরে লাইনে দাঁড়িয়ে সকাল ১০টা পেরিয়ে গেলেও তিনি তখনও দেখা পাননি টিকিটের। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভোরে এসে লাইনে দাঁড়িয়েছি। দাঁড়াতে দাঁড়াতে দুই পা ধরে গেছে। কিন্তু ভিড় এত বেশি যে এখনও টিকিট পাইনি। রেলওয়ে কর্তৃপক্ষ সব টিকিট অনলাইনে দিয়ে দিলে অনেক ভালো হতো। অনলাইনে ট্রাই করতাম। পেলে পেতাম, না পেলেও দুঃখ থাকত না।’
এসব বিষয়ে জানতে চাইলে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সবগুলো কাউন্টার থেকেই একযোগে টিকিট দেওয়া হয়। এ ক্ষেত্রে যারা লাইনের প্রথমে থাকেন তারাই এসি টিকিট চান। যে কারণে তাদের কাছেই এসি কেবিনের টিকিটগুলো চলে যায়। লাইন খানিকটা এগিয়ে গেলেই এসি টিকিট শেষ হয়ে যায়। আমাদের হাতে যতক্ষণ টিকিট থাকে, ততক্ষণই টিকিট দেওয়া হয়।’
কাউন্টার মাস্টারদের সঙ্গে কথা বলে জানা গেছে, টিকিটপ্রত্যাশীদের ভিড় বিগত দুই দিনের তুলনায় রবিবার একটু বেশি ছিল। সোমবার এই ভিড় আরও বাড়বে বলে ধারণা করছেন তারা।
এদিকে, ঈদফেরত যাত্রীদের জন্য অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ২৫ আগস্ট থেকে। শুরুর দিন পাওয়া যাবে ৩ সেপ্টেম্বরের টিকিট। ক্রমান্বয়ে ২৬, ২৭, ২৮ ও ২৯ আগস্ট পাওয়া যাবে যথাক্রমে ৪, ৫, ৬ ও ৭ সেপ্টেম্বরের ফিরতি টিকিট। এছাড়া, ঈদকে সামনে রেখে সাতজোড়া বিশেষ ট্রেন দেওয়া হবে। ট্রেনগুলো ঈদের আগের চার দিন ও পরের সাত দিন চলবে।
আগাম টিকিট বিক্রির সার্বিক পরিস্থিতি প্রসঙ্গে স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী বলেন, ‘কমলাপুর থেকে প্রতিদিন ৩১টি ট্রেনের ২২ হাজার ৪শ ৯৬টি টিকিট বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ২৫ শতাংশ অনলাইন, ৫ শতাংশ ভিআইপি ও ৫ শতাংশ রেলওয়ে কর্মকর্মতা-কর্মচারীদের জন্য বরাদ্দ। বাকি ৬৫ শতাংশ টিকিট কাউন্টার থেকে বিক্রি হচ্ছে। এখানে কালোবাজারির কোনও সুযোগ নেই।’ যেকোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন-

এবার ঈদযাত্রা স্বস্তিদায়ক নাও হতে পারে: সেতুমন্ত্রী

ঈদে নিরাপত্তা নিশ্চিতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

‘ঈদের আগের ৩ দিন মহাসড়কে ট্রাক-লরি-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ’

/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি