X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

লঞ্চের অগ্রিম টিকিট শেষ বিক্রির এক সপ্তাহ আগেই!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ আগস্ট ২০১৭, ০১:১০আপডেট : ২১ আগস্ট ২০১৭, ০১:১৫

ফাইল ছবি দেশের দক্ষিণাঞ্চলের মানুষের যাতায়াতের অন্যতম ভরসা লঞ্চ। ঈদকে সামনে রেখে গত কয়েক বছর ধরেই রেল ও বাসের মতো লঞ্চেরও অগ্রিম টিকিট বিক্রির তারিখ ঘোষণা করা হচ্ছে। ঘোষণা অনুযায়ী রবিবার (২০ আগস্ট) থেকেই অগ্রিম টিকিট দেওয়ার কথা থাকলেও সে অনুযায়ী বিক্রি হচ্ছে না। অধিকাংশ লঞ্চের টিকিট আরও এক সপ্তাহ আগেই শেষ হয়ে গেছে। লঞ্চের টিকিট ম্যানেজাররাই এমন তথ্য জানিয়েছেন। এ অবস্থায় যাত্রীরা বলছেন, ঘোষণা অনুযায়ী যদি টিকিট বিক্রি করা না হয় তাহলে তারিখ নির্ধারণ করার দরকার কী?

গত বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকালে ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল মিলনায়তনে আসন্ন ঈদ উপলক্ষে বিআইডব্লিউটিএ আয়োজিত এক সমন্বয় সভায় সংস্থার চেয়ারম্যান কমডোর মোজাম্মেল হক জানিয়েছিলেন, ২০ আগস্ট থেকে লঞ্চের অগ্রিম টিকিট দেওয়া শুরু হবে। তার এমন ঘোষণা অনুযায়ী অনেকেই টিকিটের জন্য এসেছেন। কয়েকজন টিকিট পেলেও অনেকেই পাননি। পরে হতাশ হয়ে তাদের ফিরে যেতে হয়েছে।

রবিবার সকালে সদরঘাট গিয়ে দেখা গেছে, ৩২টি কাউন্টারের মধ্যে মাত্র ১০টি প্রতিষ্ঠানের কাউন্টার খুলেছে। বাকি কাউন্টারগুলোর লঞ্চের সব টিকিট আগেই বিক্রি করে দেওয়া হয়েছে। তবে যে ১০টি কাউন্টার খোলা রয়েছে, নানা কারণে সেসব লঞ্চে যাত্রীদের আগ্রহ কম। সে কারণে এই লঞ্চগুলোতে টিকিট তেমন একটা বিক্রি হচ্ছে না।

সকালে সাহাব উদ্দিন নামে এক যাত্রী বনশ্রী থেকে সদরঘাটে এসেছেন এমভি ফারহানের কেবিনের টিকিট কেনার জন্য। ২৮, ২৯, ৩০ বা ৩১ আগস্টের যেকোনও একদিনের কেবিন পেলেই তিনি পরিবার পরিজনসহ ঈদে বাড়ি যেতে পারবেন। কিন্তু সদর ঘাটে এ লঞ্চটির টিকিট বিক্রির কোনও কাউন্টার নেই। পরে লঞ্চের বুকিং নাম্বারে ফোন করলে তাকে জানিয়ে দেওয়া হয়, গত ১৪ আগস্টের আগেই সব টিকিট বিক্রি হয়ে গেছে।

তিনি টার্মিনালে অবস্থানকারী বিভিন্ন লোকের সঙ্গে কথা বলে জানতে পারেন, মোবাইল ফোনের মাধ্যমে কয়েকদিন আগেই সব টিকিট বিক্রি হয়ে গেছে। পরে লঞ্চটির বুকিং নাম্বারে যোগাযোগ করা হলে দায়িত্বরত ব্যক্তি বাংলা ট্রিবিউনকে জানান, অনেক আগ থেকেই তাদের লঞ্চে এ নিয়ম চলে আসছে। বিআইডব্লিউটিএ থেকে অগ্রিম টিকিট বিক্রির নিয়ম থাকলেও তারা আগ থেকেই তারা মোবাইল ফোনে কেবিন বিক্রি করে দেন। কারণ যাত্রীরা অনেক আগ থেকেই টিকিট চেয়ে থাকেন।

মেসার্স এ রহমান শিপিং লাইনের কাউন্টার ম্যানেজার হারুনুর রশিদ জানান, তাদের ৬১টি কেবিন রয়েছে। সবকটিই বিক্রি হয়ে গেছে।

মোহাম্মদপুর থেকে আসা যাত্রী ইয়াছবন আরাফাত জানান, তিনি ৩০ অক্টোবর বরিশাল যাবেন। কিন্তু কোনও লঞ্চের কেবিনের টিকিট পাচ্ছেন না। এখন ডেকে করেই তাকে যেতে হবে।তিনি জানান, তাহলে টিকিট বিক্রির অগ্রিম তারিখ দিয়ে লাভ কী?

শাহরুক এন্টারপ্রাইজের কাউন্টার মাস্টার বেলাল বাংলা ট্রিবিউনকে বলেন, সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত মাত্র একটি টিকিট বিক্রি হয়েছে। আসলে কাউন্টারে এসে কেউ টিকিট কিনে না। সবাই মোবাইলে বুকিং নিয়ে নেয়। যে কারণে লঞ্চে অগ্রিম টিকিট বিক্রির তারিখ মানা হয় না।

অগ্রিম টিকিট কিনতে আসা বেশ কয়েকজন যাত্রী অভিযোগ করেন, রাজনৈতিক মদদে বিভিন্ন লোকজন ঈদের অনেক আগেই কেবিন ও চেয়ারের টিকিট কিনে নিয়েছে। ঈদের কয়েকদিন আগে দ্বিগুণ অথবা তিনগুণ দামে এগুলো সাধারণ যাত্রীদের কাছে বিক্রি করা হবে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর যুগ্ন পরিচালক জয়নাল আবেদিনের কাছে জানতে চাইলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আসলে নৌপথের যাত্রীরা এক থেকে দেড় মাস আগেই টিকিট কিনে রাখেন। তারা একটি রুটে চলাচল করতে করতে লঞ্চের লোকজন তাদের পরিচিত হয়ে যায়। তাদের মাধ্যমেই ফোনে তারা টিকিট বুকিং দিয়ে রাখেন।’

তিনি আরও বলেন, '২০ আগস্ট থেকে অগ্রিম টিকিট বিক্রির কথা। কিন্তু অনেকেই করেনি। যারা আমাদের নির্দেশ মানেনি তাদের তালিকা করা হচ্ছে।'

/এসএস/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!