X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ-আসামে নজিরবিহীন বন্যা: কতটা দায়ী চীন?

রঞ্জন বসু, দিল্লি
২১ আগস্ট ২০১৭, ০৬:৪৯আপডেট : ২১ আগস্ট ২০১৭, ১৮:৩৩

flag ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে ও প্রতিবেশী বাংলাদেশের উত্তরাঞ্চলে এবছর যে ব্যাপক ও দীর্ঘস্থায়ী বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, সাম্প্রতিককালের মধ্যে তার কোনও নজির নেই। বাংলাদেশ ও আসাম–উভয় স্থানেই বন্যাকবলিতরা প্রায় একবাক্যে বলছেন বহু বছরের মধ্যে এমন খারাপ অবস্থা তারা আর দেখেননি। আসামের বিস্তীর্ণ অংশ গত এক মাসের ওপর ধরে জলের তলায়, কাজিরাঙা অভয়ারণ্য থেকে গন্ডার ও হাতির মতো বহু বন্য প্রাণীও আশ্রয়চ্যুত।


কিন্তু আসামের ব্রহ্মপুত্র অববাহিকা এবং বাংলাদেশে যমুনা (বাংলাদেশে ঢোকার পর ব্রহ্মপুত্রর নাম) অববাহিকায় এই ধরনের অভূতপূর্ব বন্যার জন্য কি চীন দায়ী?
প্রশ্নটা এই জন্যই উঠছে, কারণ ভারত সরাসরি অভিযোগ করেছে যে বহু বছরের পরম্পরা ভেঙে চীন এবার ভারতকে ব্রহ্মপুত্র নিয়ে কোনও হাইড্রোলজিক্যাল ডেটা দেয়নি। অর্থাৎ এবারের বর্ষা মওসুমে ব্রহ্মপুত্র দিয়ে কতটা পানি আসছে তার কোনও আগাম তথ্য ভারতের হাতে আদৌ ছিল না–এবং সে কারণেই বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে এটা মনে করার সঙ্গত কারণও আছে। আসামের এই বন্যার পানিই আবার ভাটিতে বাংলাদেশে নেমে কুড়িগ্রাম-দিনাজপুরের মতো জেলাগুলোকে প্লাবিত করেছে।

২০০৬ সালে স্বাক্ষরিত এক দ্বিপাক্ষিক সমঝোতা অনুসারে চীন প্রতি বছর বর্ষা মওসুমে ব্রহ্মপুত্র ও শতদ্রু নদীর জলপ্রবাহের বিষয়ে তথ্য (হাইড্রোলজিক্যাল ডেটা) ভারতকে দিয়ে থাকে। এই দুটি নদীরই উৎপত্তি চীনে, পরে তারা ভারতে প্রবেশ করেছে। ব্রহ্মপুত্র আবার ভারত থেকে বাংলাদেশে, আর শতদ্রু ভারত থেকে পাকিস্তানে প্রবাহিত হয়েছে।
চুক্তি অনুযায়ী চীনে প্রতি বছর ১৫ মে থেকে ১৫ অক্টোবর পর্যন্ত সময়কালের ভেতর ব্রহ্মপুত্র ও শতদ্রু নদীতে পানির পরিমাণ ভারতকে জানানোর কথা। এই চুক্তি নিয়ে গত বছরের জুনেও দু’দেশের মধ্যে বৈঠক হয়েছে এবং সমঝোতা নবায়নও হয়েছে।

কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, ‘আশ্চর্যজনকভাবে চীন এ বছর আমাদের কোনও তথ্যই দেয়নি, কোনও ডেটাই শেয়ার করেনি। অথচ এই মওসুমে তাদের নিয়মিত ডেটা দেওয়ার কথা–এমনকি বন্যার সময় তো দৈনিক ভিত্তিতে তথ্য শেয়ার করার কথা।’

এই মুহুর্তে ভারত-চীন-ভুটানের সীমানায় বিতর্কিত ডোকলাম উপত্যকাতে চীন ও ভারতের মধ্যে যে সামরিক সংঘাত চলছে, তার সঙ্গে অবশ্য এখনই এই ঘটনার কোনও সম্পর্ক টানতে চাননি রবীশ কুমার। বরং তিনি বলেছেন, ‘হয়তো কোনও টেকনিক্যাল কারণেই তারা ডেটা দিয়ে উঠতে পারেনি’।

তবে পর্যবেক্ষকদের অনেকেই মনে করছেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এই মন্তব্যের মাধ্যমে আসামের ভয়াবহ বন্যার জন্য পরোক্ষভাবে চীনকেই দায়ী করতে চাইছে। পাশাপাশি বন্ধুপ্রতীম প্রতিবেশী বাংলাদেশকেও এই বার্তা দেওয়ার চেষ্টা করা হচ্ছে যে আমাদের ভুল বুঝবেন না—চীনের অসহযোগিতার কারণেই পরিস্থিতি আমাদের হাতের বাইরে বেরিয়ে গেছে, কারণ তারা ব্রহ্মপুত্র দিয়ে কবে কতটা পানি আসছে সে সব কিছুই আমাদের জানায়নি।

প্রসঙ্গত: ব্রহ্মপুত্র তথা যমুনার হাইড্রোলজিক্যাল ডেটা বিনিময় নিয়ে বাংলাদেশ ও চীনের মধ্যে কোনও সমঝোতা নেই–এ ব্যাপারে ঢাকা পুরোপুরি দিল্লির দেওয়া তথ্যের ওপরেই নির্ভরশীল।

তবে ভারত বন্যার জন্য প্রকারান্তরে চীনের দিকে আঙুল তুললেও ভারতেই আবার একদল বিশেষজ্ঞ মনে করছেন–এখানে চীনকে পুরোপুরি দায়ী করাটা ঠিক হবে না, কারণ আসামে এবার রেকর্ড পরিমাণ মৌসুমি বৃষ্টিপাতও হয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগের দেওয়া তথ্য উদ্ধৃত করেই গৌহাটি বিশ্ববিদ্যালয়ের হাইড্রোলজি বিষেয়ক বিশেষজ্ঞ মীনাক্ষি বোরা বাংলা ট্রিবিউনকে বলছিলেন, ‘১লা জুন থেকে ১৬ আগস্টের মধ্যে আপার আসামের অন্তত পাঁচটি জেলায় স্বাভাবিকের চেয়ে যে অনেক বেশি বৃষ্টি হয়েছে সেটা তো সরকারের দেওয়া তথ্যেই দেখা যাচ্ছে। এই জেলাগুলো হল চিরাং, লখিমপুর, শোণিতপুর, নর্থ কাছাড় হিলস ও করিমগঞ্জ। বিশেষ করে চিরাং জেলায় এই মওসুমে স্বাভাবিকের দেড়গুণেরও বেশি বৃষ্টিপাত হয়েছে–আর নিঃসন্দেহে এটা রাজ্যে নজিরবিহীন বন্যার পেছনে একটা বড় কারণ।’

ফলে এ বছর আসামে ও বাংলাদেশে ভয়াবহ বন্যার পেছনে চীনের ঠিক কতটা ভূমিকা আছে, ডেটা শেয়ার না করার পেছনে তাদের কোনও অভিসন্ধি ছিল কিনা সেসব প্রশ্ন রয়েই যাচ্ছে। কিন্তু ভারতীয় কর্তৃপক্ষ যে বেইজিংয়ের দিকেই আঙুল তুলতে চাইছেন, সে ইঙ্গিত স্পষ্ট।

/টিএন/আপ-এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী