X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নিখোঁজ ১০ মার্কিন নাবিকের দেহাবশেষের সন্ধান, পদ হারাচ্ছেন কমান্ডার

বিদেশ ডেস্ক
২৩ আগস্ট ২০১৭, ১৫:১৬আপডেট : ২৩ আগস্ট ২০১৭, ১৫:২০
image

সিঙ্গাপুর উপকূলে দুর্ঘটনার কবলে পড়া মার্কিন রণতরীর নিখোঁজ ১০ নাবিকের খোঁজ করতে গিয়ে তাদের দেহাবশেষের সন্ধান পেলেন ডুবুরিরা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই রণতরীর ভেতরেই তাদের দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। মার্কিন নৌবাহিনীর বরাত দিয়ে বিবিসি জানায়, ডুবুরিরা  ইউএসএস জন ম্যাককেইন রণতরীর ডুবে যাওয়া অংশের বন্ধ কম্পার্টমেন্টগুলোর ভেতরে অনুসন্ধানের সময় দেহাবশেষ খুঁজে পান। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, দুর্ঘটনার পর মার্কিন সপ্তম নৌবহরের কমান্ডার ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে তার পদ থেকে সরিয়ে দিতে যাচ্ছে আমেরিকা।

মার্কিন রণতরী

সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে ম্যাককেইন নামে ওই যুদ্ধজাহাজটিকে সিঙ্গাপুরে থামানোর সময় লাইবেরিয়ার ওই তেলবাহী ট্যাংকারের সঙ্গে সংঘর্ষ হয়। বন্দরে তরী ভেড়ানোর সময় দুর্ঘটনার শিকার হয় যুদ্ধজাহাজটি। সংঘর্ষে পাঁচ মার্কিন নাবিক আহত  এবং ১০ নাবিক নিখোঁজ হওয়ার খবর এক বিবৃতিতে জানিয়েছিল দেশটির নৌবাহিনী। ওই সময় আহত  নাবিকদের কারও প্রাণনাশের কোনও আশঙ্কা নেই বলেও জানানো হয়েছিল।

নিখোঁজ নাবিকদের অনুসন্ধানে সোমবারই জাপানের ইয়োকোসুকায় মার্কিন নৌবাহিনীর জাহাজ মেরামত কারখানা, পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় কমান্ডার লজিস্টিক গ্রুপ এবং ১৫তম মেরিটাইম এক্সপেডিশনারি ইউনিটের ডুবুরিরা তল্লাশি অভিযান শুরু করে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নৌ ও মেরিন বাহিনীর ডুবুরিরা রণতরীর ক্ষতিগ্রস্ত অংশ এবং সংঘর্ষ এলাকায় অনুসন্ধান কাজে যোগ দেয়।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার অ্যাডমিরাল স্কট সুইফ্ট বলেন, “ডুবুরিরা অনুসন্ধান অভিযানের সময় বন্ধ কম্পার্টমেন্টে কিছু দেহাবশেষের সন্ধান পেয়েছে।” ওদিকে, মালয়েশিয়ার নৌবাহিনীও একটি মৃতদেহটি খুঁজে পেয়েছে এবং সেটি নিখোঁজ কোনও মার্কিন নৌসেনার কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সপ্তম নৌবহরের কমান্ডার ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েন

এবছর মার্কিন নৌবাহিনীর কোনও জাহাজের সঙ্গে অন্যকোনো জাহাজের সংঘর্ষের চতুর্থ ঘটনা এটি; আর গত দুইমাসের মধ্যে দ্বিতীয়। এ কারণে পুরো বহর নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছে মার্কিন নৌবাহিনী, নিরাপত্তার জন্য বহরের কার্যক্রম সাময়িক বন্ধেরও পরিকল্পনা করা হয়েছে।

সপ্তম নৌবহরের জনসংযোগ বিষয়ক এক কর্মকর্তা রয়টার্সকে জানান, ক্ষয়্ক্ষতি নির্ধারণের পর ইউএসএস ম্যাককেইনকে চাঙ্গি নৌ ঘাঁটিতে সরিয়ে নিয়ে সারিয়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। সংঘর্ষে পড়া ইউএসএস জন এস ম্যাককেইনের নামকরণ করা হয়েছে রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের বাবা ও দাদার নামে; তারা দুজনেই যুক্তরাষ্ট্র নৌবাহিনীর অ্যাডমিরাল ছিলেন।

প্রাথমিক রিপোর্টে জানা যায়, জাহাজের একপাশ ক্ষতিগ্রস্ত হয়েছে।
 মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল গতকাল (মঙ্গলবার) জানায়, জাপানের ইয়োকোসুকায় রয়েছে মার্কিন সপ্তম নৌবহরের ঘাঁটি এবং সম্প্রতি এ বহরের কয়েকটি জাহাজের সঙ্গে চার দফা পণ্যবাহী জাহাজের সংঘর্ষ হয়েছে। তাতে কমপক্ষে দুটি জাহাজ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং কয়েকজন নৌ সেনা হতাহত হয়েছে। এসব ঘটনার জন্য ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে আজ তার দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হবে।

মার্কিন কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সপ্তম নৌবহরের নেতৃত্বে দ্রুত পরিবর্তন আনা জরুরি হয়ে পড়েছে।

 

/বিএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!