X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রাজধানীসহ বিভাগীয় শহরে ঈদের জামাত কখন, কোথায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ সেপ্টেম্বর ২০১৭, ০৬:০৯আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৭, ০৬:১৯

ঈদ জামাত (ফাইল ছবি)

আজ (১ সেপ্টেম্বর) মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। রাজধানী ঢাকাসহ সারাদেশে ঈদ জামাতের প্রস্তুতিও এরইমধ্যে সম্পন্ন হয়েছে।

ঈদুল আজহার প্রধান জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ ময়দান। পাঁচ হাজার নারীসহ প্রায় এক লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন এই ঈদগাহে।  বরাবরের মতো এবারও ঈদুল নামাজ অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। নামাজে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ঢাকার মিরপুরের জামেয়া আরাবিয়া’র শায়খুল হাদীস মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান।

কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে সকাল ৯ টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এটা এই ঈদগাহ ময়দানে ঈদুল আজহার ১৯০তম জামাত। গত কয়েকদিনের বৃষ্টিতে ঈদগাহ মাঠ ভেজা থাকলেও সেটিকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে জামাতের জন্য ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে। বৃহত্তম এ ঈদের জামাতে ইমামতি করবেন কিশোরগঞ্জ শামছুদ্দিন ভূঁইয়া জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি হিবজুর রহমান। এ মাঠের রেওয়াজ অনুযায়ী জামাত শুরুর ৫ মিনিট, ৩ মিনিট ও ১ মিনিট আগে নামাজের প্রস্তুতি হিসেবে শটগানের গুলি ছোড়া হবে।

রাজধানীর দুই সিটি কর্পোরেশনের উদ্যোগে ৪০৯টি স্থানে এবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় জাতীয় ঈদগাহ ময়দানের প্রধান জামাতসহ ঈদুল আজহার ২২৯টি এবং উত্তর সিটি কর্পোরেশনে ১৮০টি জামাত অনুষ্ঠিত হবে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এখানে প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।  ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল ৮টা ও পরেরটি ৯টায়। এছাড়া সকাল ৮টায় সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেট সংলগ্ন মাঠ ও শহীদুল্লাহ হল লনে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। রাজধানীর সিদ্ধেশ্বরী হাইস্কুল জামে মসজিদে ঈদুল আজহার জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামে এবার ঈদুল আজহার প্রধান জামাত হবে নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে। শনিবার সকাল পৌনে ৮টায় এ জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন আল কাদেরী। একই স্থানে সকাল পৌনে ৯টায় দ্বিতীয় ঈদ জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা নুর মোহাম্মদ সিদ্দিকী।

এবার রাজশাহীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় হযরত শাহ্ মখদুম (রহ:) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। এতে ইমামতি করবেন হযরত শাহ্ মখদুম (রহ.) জামেয়া ইসলামীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুফতি মোহাম্মদ শাহাদাত আলী। তবে অবহাওয়া বৈরী হলে একই সময়ে হযরত শাহ্ মখদুম (রহ:) দরগা মসজিদে একাধিক ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

সিলেটে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরীর ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। শনিবার সকাল সাড়ে ৮টায় এ ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। জামাতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেবেন।

বরিশাল নগরীতে বান্দ রোডের কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এছাড়া নগরীর বেশ কিছু মসজিদে দু’টি করে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

খুলনায় ঈদুল আজহার প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় সার্কিট হাউজ ময়দানে। ঈদের দ্বিতীয় ও শেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায় টাউন জামে মসজিদে। তবে আবহাওয়া প্রতিকূল হলে ঈদের প্রথম ও প্রধান জামাত সকাল আটটায় এবং দ্বিতীয় ও শেষ জামাত সকাল সাড়ে ৯টায় টাউন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এছাড়া আবহাওয়া প্রতিকূল হলে সকাল সাড়ে ৮টায় খুলনা কালেক্টরেট জামে মসজিদে একটি জামাত অনুষ্ঠিত হবে।

রংপুরে ঈদুল আজহার প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। তবে আবহাওয়া খারাপ থাকলে কালেক্টরের মাঠে না হয়ে ঈদের প্রধান জামাত হবে কোর্ট জামে মসজিদে।

 

/এমএ/এএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
বাংলাদেশি আমেরিকানদের প্রশংসা করলেন ডোনাল্ড লু
বাংলাদেশি আমেরিকানদের প্রশংসা করলেন ডোনাল্ড লু
মেটা-ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ
মেটা-ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি