X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

শরণার্থী আইন নেই, বিপর্যয়ের শঙ্কা

উদিসা ইসলাম
১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫৬আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৩১

রোহিঙ্গা নিবন্ধন (ছবি: প্রতিনিধি)

মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৪ আগস্ট থেকে সহিংসতা ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত চার লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আসছে এখনও। এরপর থেকেই ফের কথা উঠেছে শরণার্থী আইন প্রণয়ন নিয়ে। জাতিসংঘের শরণার্থী কনভেনশনে সই না করায় বিশ্বকে পাশে পেতে নিজেদের আইন এখন জরুরি হয়ে উঠেছে বাংলাদেশের জন্য। নিজেদের আইন না থাকায় এই বিশাল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠী ব্যবস্থাপনায় বিপর্যয় নেমে আসতে পারে বলেও মন্তব্য করছেন আন্তর্জাতিক আইন বিশ্লেষকরা। এরই মধ্যে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হওয়ার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় সুনির্দিষ্ট পরামর্শ ও নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ বিভাগ। তবে এই মুহূর্তে আইনের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরাপত্তা এবং বাংলাদেশের নাগরিকদের স্বস্তির জন্য নিবন্ধন শেষ করা জরুরি বলেই মনে করছেন বিশ্লেষকরা।

নিবন্ধনের অপেক্ষায় থাকা রোহিঙ্গারা (ফাইল ছবি)

আন্তর্জাতিক কনভনশনে বাংলাদেশ নেই: শরণার্থী বিষয়ক মূল আইন হলো ১৯৫১ ও ১৯৬৭ সালের শরণার্থী প্রটোকল। এর কোনোটিতেই সই করেনি বাংলাদেশ। ১৯৬৭ সালের প্রটোকল অনুযায়ী শরণার্থী হচ্ছেন সেই ব্যক্তি― যিনি জাতি গোষ্ঠী, ধর্ম, বর্ণ, জাতীয়তা, নির্দিষ্ট সামাজিক সংগঠনের সদস্যপদ বা রাজনৈতিক মতাদর্শগত কারণে নিজ দেশের বাইরে অবস্থান করছেন। নিজ দেশে নিরাপত্তা নেই তাই সেখানে ফেরত যেতে চান না।

শরণার্থী বিষয়ের ব্যাখ্যা জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীম উদ্দিন খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেহেতু এই কনভেনশনে সই করলে শরণার্থী একবার আশ্রয় চাইলে তাকে ফেরত পাঠানো যাবে না সেহেতু বেশিরভাগ রাষ্ট্র এই দায়িত্ব কাঁধে নিতে চায় না।’

শরণার্থী রক্ষাণাবেক্ষণের ক্ষেত্রে যেসব অধিকার নিশ্চিত করতে হয় এরমধ্যে রয়েছে ব্যক্তির জীবন,স্বাধীনতা ও নিরাপত্তার অধিকার, আশ্রয় প্রার্থনা ও পাওয়ার অধিকার, অত্যাচার অথবা নিষ্ঠুরতা, অমানবিক বা মর্যাদা হানিকর ব্যবহার বা শাস্তি থেকে মুক্তি, দাসত্ব বা দাসত্ববন্ধন থেকে মুক্তি, আইনের সামনে একজন ব্যক্তি হিসেবে স্বীকৃতি, চিন্তা-চেতনা ও ধর্ম পালনের স্বাধীনতা, অবৈধ যাত্রা ও আটকাবস্থা থেকে মুক্তি, ব্যক্তি ও পারিবারিক জীবন এবং বাড়িতে অবৈধ অনুপ্রবেশ থেকে মুক্তি, মতামত প্রকাশের স্বাধীনতা, শিক্ষা পাওয়ার অধিকার এবং সমাজের সাংস্কৃতিক জীবনে অংশগ্রহণের অধিকার।

মিয়ানমারের সীমন্ত ঘেঁষা প্রতিবেশী দেশগুলোর কেউই কনভেনশনে সই করেনি। আশিয়ানের কম্বোডিয়া, ফিলিপাইন, পূর্ব তিমুর ছাড়া কেউ এতে সই করেনি। কারণ কেউ দায়িত্ব নিতে চায় না। এই কনভেনশনে সই করলে কেউ আশ্রয় নিতে আসলে তাকে তার অমতে ফেরত পাঠানো যাবে না বলে রাষ্ট্রগুলো এ দায়িত্ব নিতে চায় না।

আন্তর্জাতিক শরণার্থী আইনে আরও বলা আছে, শরণার্থীরা শুধু আশ্রয় প্রদানকারী দেশেরই বোঝা নয় বরং আন্তর্জাতিক সম্প্রদায়েরও বোঝা। তাই আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে থাকলে জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনের মাধ্যমে সেই বোঝা লাঘব করার প্রয়াস করে থাকে।

রোহিঙ্গা নিবন্ধন ( ফাইল ছবি )

সম্প্রতি রোহিঙ্গা প্রশ্নে আইনি ভিত্তি কী হবে সেই নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন তানজিম আল ইসলাম। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা যেটা করছি তা মানবিক। সার্বজনীন মানবাধিকার ঘোষণায় আমরা সই করলেও মূল ভিত্তি যে কনভেনশন সেখানে সই করিনি। এমনকি প্রটোকলেও না। তার মানে এত শরণার্থী আসলে তাদের আমরা কিভাবে পরিচালিত করবো তার কোনও বাধ্যবাধকতা নেই।’

রিটকারী আইনজীবীর মতে, আইনি জায়গায় এবং শরণার্থীদের পরিচালনার ক্ষেত্রে বেশকিছু জটিলতা সৃষ্টি হতে পারে যদি না এই ৮ লাখ শরণার্থীর জন্য নতুন করে ভাবা হয়।

তানজিম বলেন, ‘আমাদের দেশে ফরেনার্স অ্যাক্ট রয়েছে। কিন্তু সেটি দিয়ে পরিচালনা করতে হলে বাংলাদেশে বসবাসরত অন্যান্য দেশের নাগরিক হতে হবে এবং তাকে পাসপোর্ট ভিসাধারী হতে হবে। এই রোহিঙ্গাদের এখন যে শিশু জন্ম হবে তাদের নাগরিকত্ব কি বাংলাদেশ দেবে? কেননা নাগরিকত্ব আইন অনুযায়ী জন্মসূত্রে নাগরিক হওয়ার কথা। যদি তা না দেওয়া হয় তাহলে কিসের ভিত্তিতে। আবার যদি সংবিধানের কথা বলি,সংবিধানে শরণার্থীর আইনি অধিকার নিতে পারবে সে কথা পরোক্ষভাবে দেওয়া আছে। তারা যদি আইনি আশ্রয় নিতে চায় কোন আইনে নেবে,আমাদের প্রচলিত আইন নাকি নতুন করে আইন হবে সেই সিদ্ধান্তগুলো জানতেই আমরা এই রিটটি করেছি।’

কনভেনশনে সই না থাকায় ব্যবস্থাপনার দায়িত্বে ইউএনএইচসিআরকে সম্পৃক্ত করা যাবে না। ১৯৯২ সালে যখন রোহিঙ্গা শরণার্থীরা এসেছিল তখন বাংলাদেশ সমঝোতা চুক্তি করায় জাতিসংঘ দায়িত্ব নিয়েছিল। কিন্তু ‘৯৪ সালের পর থেকে অবৈধ অভিবাসী হিসেবে দেখত শুরু করলে পরিস্থিতি বদলায়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মী গওহার নঈম ওয়ারা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কনভেশনে সই না করলেও ইউএনসিআরসি সই করছি। কনভেশনে সই করেনি মানে বাংলাদেশের কোনও বাধ্যবাধকতা নেই বলে বলা হলেও এখন ৫ বছর পর পর জাতিসংঘের কাছে প্রতিবেদন দিতে হয়। ওটাতে সই করিনি বলে দায়-দায়িত্ব নেই এটি ঠিক না। সই করলে যে সুবিধা হতো জাতিসংঘর কাছে দাবি করতে পারতাম এখন অনুরোধ করতে পারি।’

রোহিঙ্গাদের নিবন্ধন প্রক্রিয়া চলছে (ফাইল ছবি)

করণীয় সম্পর্কে গওহার নঈম ওয়ারা বলেন, ‘সবার আগে জাতিসংঘের ইউএনএইচসিআরকে সমন্বয়ের দায়িত্ব দিতে হবে। তাদের ফেরত পাঠানোর কাজ করবে। তবে সবার আগে রেজিস্ট্রেশন করতে হবে।’

একজন নিবন্ধিত রোহিঙ্গা (ফাইল ছবি)

যা হচ্ছে সেটা লোক দেখানো উল্লেখ করে বলেন, ‘দুই সপ্তাহের মধ্যে ১০ লাখ নিবন্ধন কোনও বিষয় না। কম্বোডিয়াতে জনগণের নিবন্ধন আমরাই করে দিয়েছি। পদ্ধতিটা জানা আছে,ইলেক্ট্রনিক নিবন্ধন করতে হবে। তিনি আরও বলেন,জিয়াউর রহমানের সময় রোহিঙ্গাদের ঠেলে পাঠিয়ে দেওয়া হয়েছিল, জোর করে। সেটাতো যথাযথ পদ্ধতি না। একইসঙ্গে ধর্ষণের শিকার শিশুদের ছবি ছাপানোর কথা উল্লেখ করে তিনি বলেন, এরা দেশে ফিরে যেতে পারলেও বিপদে পড়বে।

/এসটি/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়