X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

তৃতীয় দিনেও আতপ চালে অনিহা কাটেনি, কমিশন বাড়ানোর দাবি ডিলারদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ সেপ্টেম্বর ২০১৭, ২২:১৪আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২২:২৯

ওএমএসের আওতায় ট্রাকে করে বিক্রি হচ্ছে চাল ও আটা, কাজীপাড়া থেকে তোলা ছবি খোলাবজারে চাল-আটা বিক্রির তৃতীয় দিনেও ক্রেতাদের উপস্থিতি কম দেখা গেছে। এদিনও আতপ চাল কিনতে অনিহা দেখিয়েছেন গ্রাহকরা। তবে সকাল থেকেই বৃষ্টি হওয়ার কারণেও প্রত্যাশিত মাত্রায় ক্রেতারা আসেননি বলে জানিয়ে ডিলাররা হতাশা জানিয়েছেন। পাশাপাশি কমিশন বাড়ানোর দাবিও জানিয়েছেন তারা।
বাজারে চালের দাম বেড়ে যাওয়ায় রবিবার (১৭ সেপ্টেম্বর) থেকে শুরু হয় ওপেন মার্কেট সেলের (ওএমএস) আওতায় খোলাবাজারে কম দামে চাল বিক্রির কর্মসূচি। এই কর্মসূচির আওতায় প্রতিকেজি আতপ চাল ৩০ টাকা ও প্রতিকেজি আটা ১৭ টাকা দরে বিক্রি শুরু হয়েছে। ঢাকায় ১০৯টিসহ সারাদেশে ৬২৭টি ট্রাকে করে এই চাল বিক্রি শুরু হয়। তবে এই কর্মসূচিতে আতপ চাল বিক্রি করায় শুরু থেকেই ক্রেতাদের আগ্রহ কম দেখা গেছে।
ওএমএসে চাল বিক্রির তৃতীয় দিন মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর পান্থপথে খোলাবাজারের চাল কিনতে আসেন লেক সার্কাসের আমেনা বেগম। ৭৩ বছর বয়সী এই বৃদ্ধা আতপ চাল শুনেই বলেন, ‘আমি কি পিডা খামু নাকি? তাইলে আর পাঁচ কেজি নিমু না। আমারে তিন কেজি দেন। নিজে খামু আর কবুতররে খাওয়ামু।’
বাংলামোটর-কাঁঠাল বাগান ট্রাক সেলে কার্যক্রমে সকাল ১১টার দিকেও কোনও ভিড় ছিল না। বৃষ্টি কমে যাওয়ার পর দুয়েকজন করে আসতে থাকেন। তবে তাদের প্রায় সবাই আটা কিনতে এসেছেন বলে জানান।
কাঁঠাল বাগান এলাকার জাহানরা জানান, সোমবার পাঁচ কেজি চাল কিনেছিলেন তিনি। তার নাতনি সেই চালের ভাত রান্না করতে গিয়ে নষ্ট করে ফেলেছেন। এই চাল আর তাই কিনতে চান না তিনি। বাসায় আটা শেষ হয়ে যাওয়ায় তিনি আটা কিনতে এসেছেন বলে জানান।
ইস্টার্ন প্লাজা এলাকার বিউটি বেগম, কাঁঠাল বাগানের মহিতনসহ অন্য ক্রেতারাও জানান, তারা আতপ চাল কিনবেন না। তারা কেবল আটা কিনবেন।
এদিকে, ডিলাররা বলছেন, ওএমএসের আওতায় চাল-আটা বিক্রি করে তাদের কোনও লাভ হচ্ছে না। বরং ট্রাক ভাড়াসহ সব খরচের পর তারা পুষিয়ে উঠতে পারছেন না। বর্তমানে যে কমিশন, তাতে প্রতিদিনের বিক্রির বরাদ্দ না বাড়ালে প্রতিদিনের বরাদ্দ সব চাল-আটা বিক্রি শেষেও লোকসান গুণতে হবে বলে জানান তারা।
ডিলাররা জানান, চালে কেজিপ্রতি দেড় টাকা ও আটায় প্রতিকেজি এক টাকা করে কমিশন পাচ্ছেন তারা। প্রতিদিনের বরাদ্দ দুই মেট্রিক টন চাল, এক মেট্রিক টন আটা। এই চাল-আটা বিক্রি করে কমিশন পাওয়া যায় আড়াই হাজার টাকা। কিন্তু খরচ হয় তিন হাজার টাকা। তাই হয় প্রতিদিনের বরাদ্দ না বাড়ালে কমিশন বাড়ানোর জন্য সরকারের কাছে দাবি জানান তারা।
বাংলামোটর-কাঁঠাল বাগানের ‘ট্রাক সেল’কর্মী সাইদ বিন কাওসার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রথম দিনের এক টন চাল ও এক টন আটা পরের দিন সন্ধ্যা পর্যন্ত বিক্রি করতে হয়েছে। এতে ট্রাক ভাড়া ও অন্যান্য খরচ মিটিয়ে লোকসান গুণতে হয়েছে।’ তিনি বলেন, ‘বিক্রি থেকে কমিশন পেয়েছি আড়াই হাজার টাকা। অথচ খরচ হয়েছে বেশি। প্রতিদিন ট্রাক ভাড়া দিতে হয় দুই হাজার টাকা। দুই জন কর্মীর পেছনে ৪শ টাকা করে ৮শ টাকা খরচ হয়েছে। এছাড়া খাওয়া খরচ আছে আরও ২শ টাকা। প্রথম চালানে তাই দুই দিনে খরচ হয়েছে ছয় হাজার টাকা, কমিশন পেয়েছি আড়াই হাজার!’
কাওসার আরও বলেন, ‘প্রতিদিনের বরাদ্দ চাল ও আটা প্রতিদিন বিক্রি শেষ করতে পারলেও লোকসান হবে। তিন হাজার টাকা খরচ করে কমিশন নিতে হবে আড়াই হাজার টাকা।’
পান্থপথের ট্রাক সেল ডিলার স্বপন খানের ভাই আফজাল বলেন, ‘প্রথম দিন সন্ধ্যা পর্যন্ত থাকতে হয়েছে শুধু চাল শেষ করার জন্য। এক মেট্রিক টন আটা বিকালের আগেই বিক্রি হয়ে গেছে। দ্বিতীয় দিন কিছুটা সময় কম লেগেছে। তবে আটা দ্রুত ফুরিয়ে গেলেও চাল বিক্রি শেষ করার জন্য বসে থাকতে হচ্ছে। তবে বিক্রি বাড়লেও এই বরাদ্দ দিয়ে লাভ হবে না। খরচ কমিয়ে কোনোরকমে চালিয়ে নিতে হবে।’
এদিকে, ওএমএসের আতপ চাল কিনতে ক্রেতাদের আগ্রহ না দেখা গেলেও খাদ্যমন্ত্রী সোমবারেই বলেছেন, এক সপ্তাহ পরই মানুষ এই আতপ চাল কিনতে হুমড়ি খেয়ে পড়বে।

/এসএমএ/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী