X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১৩ মিলিমিটার বৃষ্টিতেই পানির নিচে অলিগলি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪০আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪০

বৃষ্টিতে তলিয়ে গেছে অলিগলি রাজধানী ঢাকায় মাত্র ১৩ মিলিমিটার বৃষ্টিতে তলিয়ে গেছে অলিগলি। বুধবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এক ঘণ্টার বৃষ্টিতে কোথাও হাঁটু পানি আবার কোথাও দীর্ঘ জলজটের সৃষ্টি হয়। জলজটের পাশাপাশি দেখা দিয়েছে যানজটও। এতে ভোগান্তিতে পড়েন নগরবাসী। বিশেষ করে অন্যান্য দিনের বৃষ্টির মতো সকালের বৃষ্টিতেও ঢাকার নিম্নাঞ্চলের মানুষকে বেশি কষ্ট সহ্য করতে হয়েছে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার সকালের বৃষ্টিতে রাজধানী ঢাকায় ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় বা সারাদেশে টানা বৃষ্টির সম্ভাবনা কম। মেঘের বিক্ষিপ্ত সঞ্চারণের কারণেই এমন বৃষ্টি হয়েছে। এতে বিভিন্ন রাস্তাঘাট ও অলিগলিতে জলজট দেখা দিয়েছে। 

মাত্র এক ঘণ্টার বৃষ্টিতে ঢাকার খিলক্ষেত, বনশ্রী,রামপুরা,খিলগাঁও,বাসাবো,মতিঝিল,সদরঘাট,ইসলামপুর, নয়াবাজার,মিটফোর্ড এলাকা,নাজিরা বাজার,শাঁখারীবাজার,তাঁতীবাজার,বংশাল,ধোলাইখাল,ওয়ারী, যোগীনগর,বনগ্রাম লেন,গোপীবাগ,টিকাটুলী,পোস্তগোলা,শ্যামপুর,জুরাইন,বাবু বাজার,তেজতুরী বাজার, গ্রিন রোড,বসুন্ধরা আবাসিক এলাকা,মিরপুর,মোহাম্মদপুর সহ বেশ কয়েকটি জায়গায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার খবর পাওয়া গেছে। বৃষ্টির কারণে সকালে ঘর থেকে বের হওয়া মানুষ পড়ে ভোগান্তিতে। স্কুলগামী শিশু ও অভিভাবকদের ভোগান্তি ছিল বেশি। যানজটও বাড়ে। অনেক বাসা বাড়িতে পানি ঢুকে পড়ে।

১৩ মিলিমিটার বৃষ্টিতেই পানির নিচে অলিগলি অবশ্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) বলছে বৃষ্টির পরপরই তাদের পরিচ্ছন্নতাকর্মীরাসহ সংস্থার ইমার্জেন্সি রেসপন্স টিম মাঠে নেমে পড়েছে। যদিও তাদের কোনও কর্মীকে মাঠে দেখা যায়নি। 

এ বিষয়ে ডিএসসিসির অতিরিক্ত প্রধান বর্জ ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন,‘বৃষ্টি হবেই। আমাদের পরিচ্ছন্নতাকর্মীরাসহ ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে গঠিত ইমার্জেন্সি রেসপন্স টিম মাঠে নেমে পড়েছে। আজও নেমে পড়েছে। আজ কোথাও মারাত্মক জলাবদ্ধতার খবর পাওয়া যায়নি। এরই মধ্যে পানি নেমে গেছে।

তবে রাজধানীর উত্তর সিটি করপোরেশনের আওতাধীন খিলক্ষেত এলাকার রাস্তাঘাট আজও সামান্য বৃষ্টিতে ডুবে গেছে। গত কয়েকদিনের থেমে থেমে নামা বৃষ্টিতে রাজধানীর অন্য এলাকাগুলোর পানি নেমে গেলেও খিলক্ষেত এলাকার রাস্তাঘাট থেকে মোটেও পানি সরেনি।

লেকসিটি এলাকার বাসিন্দা আরিফ আহমেদ অভিযোগ করেন, এই এলাকার খিলক্ষেত বাজার থেকে লেকসিটি পর্যন্ত সড়কটি ভেঙেচুরে এমনই দুর্দশাগ্রস্ত যে স্বাভাবিক সময়েই চলাচল কষ্টকর হয়ে দাঁড়ায়। আর একটু বৃষ্টি হলেই বটতলা জায়গাটি পানির নিচে ডুবে যায়। ওই জায়গাটি এমনই এবড়ো খেবড়ো যে সেখানে যখন তখন যাত্রীবাহী রিকশা ও অটোরিকশা উল্টে যাওয়ার ঘটনা ঘটছে। এছাড়াও বাজার থেকে উত্তরপাড়াগামী সড়কের মেয়রের মোহাম্মদী গার্মেন্টের সামনেও সামান্য বৃষ্টিতে মারাত্মক জলাবদ্ধতার সৃষ্টি হয়। আজও হয়েছে। সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা লোক দেখানো কাজ করলেও সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা এখানে নিয়ম হয়ে দাঁড়িয়েছে। আর জলাবদ্ধতার কারণে সৃষ্টি হয় মারাত্মক যানজট। 

১৩ মিলিমিটার বৃষ্টিতেই পানির নিচে অলিগলি এদিকে ঢাকা ওয়াসার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন,ঢাকায় প্রাকৃতিক পানি ধারণের সব পথ বন্ধ হয়ে গেছে। প্রতিদিন গড়ে ২০ মিলিমিটার বৃষ্টির পানি ধারণের ক্ষমতা নগরীর নেই। তাই সামান্য বৃষ্টিতেই নগরীর নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়ে।

সম্প্রতি সমস্যার তাৎক্ষণিক সমাধানে ভরসা না দিয়ে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বাংলা ট্রিবিউনকে বলেন,জলাবদ্ধতা মোকাবিলায় ঢাকা ওয়াসা একটি মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে নগরীতে জলাবদ্ধতা আর থাকবে না। তবে এ জন্য ঢাকার অন্যান্য সেবা সংস্থাগুলোকেও একযোগে কাজ করতে হবে।

তবে বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত নগরীতে কোনও বৃষ্টি না হওয়ায় অফিস ও স্কুলগামী মানুষ নির্বিঘ্নেই বের হয়েছে ঘর থেকে। আকাশে মেঘ থাকলেও কড়া রোদ ছিল কয়েক ঘণ্টা। কিন্তু সাড়ে ১০ টার পর কালো মেঘে ঢাকা পড়ে আকাশ। এতে কিছু সময় মুষলধারায় বৃষ্টি হয়। থামে বেলা সাড়ে ১১টার দিকে। এ সময়ের বৃষ্টিতেই সৃষ্টি হয় জলাবদ্ধতা।

১৩ মিলিমিটার বৃষ্টিতেই পানির নিচে অলিগলি বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বনশ্রী ডেমরা রোডে গিয়ে দেখা গেছে সড়কে কাদা পানির পাশাপাশি তীব্র যানজট। একদিকে সড়কের বেহাল দশা,অন্যদিকে বৃষ্টি। যানবাহনের দীর্ঘ লাইনে বাসের মধ্যে অবস্থানরত সাধারণ যাত্রীরা অতিষ্ঠ হয়ে পড়েছেন। দীর্ঘ সময় অপেক্ষার পরেও যানবাহনে গতি ফিরছে না।

এদিকে সিটি নির্বাচনের পর ঢাকার দুই মেয়র বলেছিলেন,জলাবদ্ধতা নিরসনে তারা বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন। নগরীতে ৫০ মিলিমিটার বৃষ্টি হলেও আর জলাবদ্ধতা দেখা দেবে না। তবে মেয়েদের সেই আশ্বাসের বাস্তবায়ন দেখতে পাচ্ছে না নগরবাসী।

আরও পড়ুন:

বিশ্বে মুসলমানরাই কেন শরণার্থী হবে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিন: শেখ হাসিনা 

 

/এসএস/টিএন/আপ-এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?