X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রস্তুতি সম্পন্ন: আজ বোধন, কাল শুরু দুর্গা পূজা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪০আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪৮

ঢাকেশ্বরী মন্দিরে দেবী দুর্গার শেষ মুহূর্তে সাজ হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা উপলক্ষে রাজধানীসহ সারাদেশের মণ্ডপে মণ্ডপে পূজার সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় দেবীর বোধন অনুষ্ঠিত হবে। আগামীকাল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে এর আনুষ্ঠানিকতা।
সোমবার সকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে দেখা যায়, মঞ্চ তৈরি ও প্রতিমার শরীরে কাপড় পরানোর কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা। প্রতিমাকে শেষবারের জন্য সুন্দর করে সাজিয়ে নিচ্ছেন তারা। মন্দিরের চারপাশও সাজানো হয়েছে বাহারি নকশায়। মন্দিরের প্রধান গেটসহ অন্যান্য জায়গাগুলোও বর্ণিল হয়ে সেজে উঠেছে।
কলাবাগান মাঠে পূজা মণ্ডপের গেট ধানমন্ডি সার্বজনীন পূজা উদযাপন কমিটির উদ্যোগে কলাবাগান মাঠের পূজা মণ্ডপে গিয়ে দেখা যায়, অস্থায়ী এ মন্দিরের সাজসজ্জার কাজ শেষ পর্যায়ে। পূজারি ও দর্শনার্থীরা প্রতিমা দেখতে আসছেন। তবে প্রতিমাকে সুন্দর করে সাজিয়ে কালো কাপড়ে ঢেকে রাখা হয়েছে।
প্রতিমা ঢেকে রাখা হয়েছে কেন— জানতে চাইলে আয়োজক কমিটির সাধারণ সম্পাদক বলেন, ‘প্রতিমা সাজানোর কাজ শেষ। এখনই তা উন্মুক্ত করে দিলে সবাই ভিড় করবে। কিন্তু এখনও মাঠের সাজসজ্জার কাজ চলছে। মানুষ ভিড় করলে কাজে ব্যাঘাত ঘটবে বলেই প্রতিমা ঢেকে রাখা হয়েছে।’
ঢাকেশ্বরী মন্দিরের মূল গেট বিভিন্ন পূজা মণ্ডপের আয়োজন কমিটির সদস্য ও পূজারিদের সঙ্গে কথা বলে জানা যায়, সোমবার সন্ধ্যায় দেবীর বোধন অনুষ্ঠিত হবে। অর্থাৎ দেবীকে আমন্ত্রণ জানানো হবে। এরপর মঙ্গলবার সকাল ৬টা ৩০ মিনিটে কল্পারম্ভের মাধ্যমে শুরু হবে দুর্গোৎসবের প্রথম দিন ষষ্ঠী পূজার আনুষ্ঠানিকতা। বিকাল ৪টায় সম্পন্ন হবে ষষ্ঠী পূজা। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী, শনিবার (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টায় শুরু হবে বিজয়া দশমীর আয়োজন। সকাল ৯টা ৩১ মিনিটে পূজা সমাপন ও দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের এ উৎসব।
এদিকে, ঢাকেশ্বরী মন্দিরে মণ্ডপের সামনে খোলা স্থানে চেয়ার রেখে বসার জায়গা তৈরি করা হয়েছে। যারা পূজা দেখতে আসবেন, তাদের বসার জন্যও আলাদা জায়গা রাখা হয়েছে। ঢাকেশ্বরী মন্দির ও কলাবাগান মেলা প্রাঙ্গণে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। প্রধান ফটকসহ গোটা মন্দির ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। মন্দিরের বিভিন্ন স্থাসে বসানো হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। নিরাপত্তা বাহিনীকে তৎপর থাকতেও দেখা গেছে মন্দির এলাকাজুড়ে।
ঢাকেশ্বরী মন্দিরের কন্ট্রোল রুম থেকে নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি ডি এন চ্যাটার্জি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পঞ্জিকা অনুযায়ী, মঙ্গলবার সকাল ৯টা ৫৮ মিনিট পর্যন্ত পূজার লগ্ন। সকাল ৬টা থেকে ৯টা ৫৮ মিনিটের মধ্যেই পূজা শুরু করতে হবে। তবে এদিন সকাল থেকে চণ্ডিপাঠে মুখরিত থাকবে পূজা মণ্ডপগুলো। এরপর ২৭ সেপ্টেম্বর মহাসপ্তমী, ২৮ সেপ্টেম্বর মহাঅষ্টমী ও কুমারী পূজা, ২৯ সেপ্টেম্বর মহানবমী বিহিত পূজা এবং ৩০ সেপ্টেম্বর থাকবে বিজয়া দশমী ও দর্পণ বিসর্জন।’ তিনি বলেন, ‘৩০ সেপ্টেম্বর সকাল ৯টা ৫৮ মিনিটের মধ্যে পূজা ও পূজা শেষে দর্পণ বিসর্জন দিতে হবে। জগতের মঙ্গল কামনায় এবার দেবীর আগমন হয়েছে নৌকায় চড়ে, দেবী বিদায় নেবেন ঘোড়ায় চড়ে।’
প্রতিমা তৈরির কাজ শেষ কলাবাগান মণ্ডপে, এখনও উন্মুক্ত করা হয়নি কলাবাগান মাঠের মন্দিরে আসা এক পূজারি মলয় চন্দ্র পাল বলেন, ‘আমাদের এটিই সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। এই উৎসব আমাদের জন্য আনন্দের একটি উপলক্ষ। কাল থেকে পূজা শুরু হচ্ছে। তবে আমাদের মধ্যে উৎসবের আমেজ চলে এসেছে। তাই আজই আমরা প্রতিমা দেখতে এসেছি।’
দুর্গোৎসব উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পূজা কমিটি, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা হিন্দু সম্প্রদায়সহ ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের সব নাগরিককে শুভেচ্ছা জানিয়েছেন।
আরও পড়ুন-
সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ: এরশাদ

/আরএআর/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!