X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

টাকা নিয়ে উধাও দালাল, প্রতারিত হচ্ছে রোহিঙ্গা শরণার্থীরা

নুরুজ্জামান লাবু, কক্সবাজার (উখিয়া) থেকে
২৬ সেপ্টেম্বর ২০১৭, ০৭:৪৭আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ০৭:৪৭

এক টুকরো আলুর তরকারি দিয়ে ছেলেকে নিয়ে ভাত খাচ্ছিলেন মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা যুবক জুবায়ের। বাকি তিন সন্তান ঘুমিয়েছে পাশেই। স্ত্রী সাহারা খাতুন পাশে বসে স্বামী-সন্তানের পাতে ভাত-তরকারি তুলে দিচ্ছে। বেশ কয়েকদিন পর পেট ভরে ভাত খাচ্ছে তারা। সোমবার ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) কার্ড হওয়ায় ২৫ কেজি চাল পেয়েছে পরিবারটি। কয়েকটা দিনের নিশ্চিত খাবারের ব্যবস্থা হওয়ার পরও তৃপ্তি নিয়ে খেতে পারছিলেন না জুবায়ের। কারণ খাবার শেষেই পলিথিনে মোড়ানো আশ্রয়টুকু খুলে ফেলতে হবে তাকে।

দালালদের প্রতারণার শিকার জুবায়ের ও তার পরিবার সোনা মিয়া নামে স্থানীয় এক ব্যক্তির প্রতারণার শিকার হয়েছে এই রোহিঙ্গা যুবক। সাড়ে তিন হাজার টাকার বিনিময়ে সরকারি জমি নিজের বলে চালিয়ে দিয়ে ওই ব্যক্তি তাকে পলিথিনের ঘর বানাতে দিয়েছিলেন এখানে। কিন্তু সেনাবাহিনীর সদস্যরা আজ এসে জানিয়েছে, এই জমি সরকারি। আর প্রধান সড়কের একশ’ গজের মধ্যে কোনও ক্যাম্প বা ঘর তৈরি করা যাবে না। সোমবার রাত ৮টার দিকে উখিয়ার বালুখালি ছোট ব্রিজের পাশের নতুন ক্যাম্পে গিয়ে দেখা গেলো এই অবস্থা। শুধু জুবায়ের নয়, এখানে আশ্রয় নেওয়া ১৫৬টি পরিবারের সবাই তাদের ঘরের পলিথিনের চালা খুলছেন। কাল সকালেই বের হতে হবে নতুন আশ্রয়ের খোঁজে।

জুবায়েরের মতো এখানে আশ্রয় নেওয়া প্রায় সবাই প্রতারিত হয়েছেন স্থানীয় সোনা মিয়া, চান মিয়া আর আব্দুর রহমান নামের তিন ব্যক্তির কাছে। ঈদের তিন দিন পর এই পরিবারগুলো যখন নাফ নদী পেরিয়ে এপারে আসে, প্রথম কয়েকদিন থাকতে হয় রাস্তায়, আশ্রয়হীনভাবে। পরে সোনা মিয়া, চান মিয়া আর আব্দুর রহমান গং তাদের ছোট্ট এই টিলায় ঘর বানাতে বলেছেন। বিনিময়ে নিয়েছেন কারও কাছে তিন হাজার, সাড়ে তিন হাজার আবার কারও কাছে চার হাজার টাকা।

বালুখালী ক্যাম্পের ১৫৬টি পরিবার দাললদের প্রতারণার শিকার হয়েছে বালুখালী নতুন ক্যাম্পের এই ১৫৬ পরিবারের নেতৃত্বে রয়েছেন যিনি, যাকে স্থানীয় ভাষায় ‘মাঝি’ বলা হয়, সেই মোহাম্মদ তৈয়ব ক্ষোভের সঙ্গে জানালেন, মংডুতে তার দোতলা বাড়ি পুড়িয়ে দিয়েছে মগরা। পাঁচটি ট্রাক ছিল তার, সেগুলোর দখল করে নিয়েছে বার্মার সেনাবাহিনী। পুড়িয়ে দিয়েছে তার দোকান আর গুদামঘর। সব হারিয়ে প্রাণে বাঁচার আশায় এই পাড়ে (বাংলাদেশ) এসেও প্রতারিত হতো হলো তাদের।

মোহাম্মদ তৈয়ব বলছিলেন, ‘কোনও রকমে প্রাণ হাতে নিয়ে বাবা-মা, ভাই-বোনকে নিয়ে উখিয়ার বালুখালীতে আসি। সঙ্গে কোনও টাকা-পয়সা আনতে পারিনি। কিন্তু স্ত্রীর গলায় একটা সোনার মালা ছিল। টেকনাফে গিয়ে তা বিক্রি করে সেই টাকার একটি অংশ তিনি তুলে দিয়েছিলাম সোনা মিয়ার হাতে। তারপর বাজার থেকে বাঁশ আর পলিথিন এনে ১০ ফুট বাই ৮ ফুট জায়গায় দুটি ঘর বানিয়েছিলাম। এখন জানতে পারছি ওই লোক আমাদের সঙ্গে প্রতারণা করেছে।’

মোহাম্মদ তৈয়ব তার পায়ের কাদা দেখিয়ে জানান, সেনাবাহিনী অস্থায়ী এসব পলিথিনের ছাউনি তুলে নিতে বললে কয়েকজনকে নিয়ে আরও ভেতরের ছোট-বড় টিলাগুলো ঘুরে এসেছেন তিনি। একসঙ্গে এই ১৫৬ পরিবার কোথায় একটু অস্থায়ী আবাস গড়ে তুলতে পারবে, সেই দুঃশ্চিন্তা তার মাথায়। সবাই তাকে নেতা বানিয়েছে। তাই শুধু নিজের জন্যই নয়, বাকি পরিবারগুলোরও একটা ঠাঁইয়ের ব্যবস্থা করতে হবে তাকে।

সকালেই নতুন আশ্রয়ের খোঁজে ফের যাত্রার প্রস্তুতি নিচ্ছেন প্রতারণা শিকার পরিবারগুলোর আবু সিদ্দিক নামে চল্লিশোর্ধ্ব এক ব্যক্তি নিজের শিশু সন্তানদের দেখিয়ে ভারাক্রান্ত হৃদয়ে বলেন, ‘এই বাচ্চাদের নিয়ে আমি কোথায় যাবো?’ চার ছেলে চার মেয়ে তার। নিজেরা স্বামী-স্ত্রী মিলে দশ জনের পরিবার। তার ভাষ্য, ‘চান মিয়া আর সোনা মিয়া এই জমি তাদের নিজেদের বলে আমাকে ঘর তুলতে বলে। বলে যতদিন তোমরা থাকতে চাও থাকো। কিন্তু বিনিময়ে এককালীন সাড়ে তিন হাজার টাকা দিতে হবে।’ ওপার (রাখাইন) থেকে আসার সময় সঙ্গে যা আনতে পারছিলেন, আর প্রথম দিকে বাংলাদেশের লোকজনের কাছ থেকে যা সাহায্য পেয়েছিলেন তার একটি অংশ দিয়েছেন সোনা মিয়ার হাতে। তখন চিন্তা ছিল যে কোনওভাবে একটা থাকার জায়গা বানাতে হবে।

সোনা মিয়ার কাছ থেকেই বাঁশ আর বাজার থেকে পলিথিন কিনে আশ্রয় তৈরি করেছিলেন। এখন সেই আশ্রয়টুকু হারাতে হচ্ছে প্রতারণার শিকার হয়ে। পাশে দাঁড়িয়ে কান্নাজড়িত কণ্ঠে আবু সিদ্দিকের স্ত্রী বলছিলেন, ‘মানুষের এমন বিপদেও কেউ প্রতারণা করতে পারে?’

রাস্তার পাশ থেকে আশ্রয় সরিয়ে নেওয়ার প্রস্তুতি রোহিঙ্গাদের এনামুল নামের আরেকজন জানান, সে তিন হাজার টাকা তুলে দিয়েছিলো আব্দুর রহমানের হাতে। কিন্তু দিন কয়েক পরেই যে তাদের যে এই অস্থায়ী ক্যাম্প ছাড়তে হবে তা যেন ভাবতেই পারছেন না। নতুন করে আবার কোথায় ঘর বাঁধবেন সেই দুঃশ্চিন্তাও তার চোখে-মুখে।

বালুখালী ক্যাম্পে সেনাবাহিনীর যেসব সদস্যরা দায়িত্ব পালন করছিলেন তাদের মধ্যে একজন বলছিলেন, ‘মানুষের এই দুর্দিনে মানুষ কিভাবে প্রতারণা করতে পারে। আপনারা মিডিয়াতে এসব তুলে ধরেন। সোনা মিয়া, চান মিয়া আর আব্দুর রহমানের বিরুদ্ধে যেন প্রশাসন ব্যবস্থা নেয়।’ আরেক সেনা সদস্য জানান, তারা নিজেরাও এই তিন প্রতারককে খুঁজছেন। ধরতে পারলে তাদের আইনের হাতে তুলে দেওয়া হবে।

/এমও/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার