X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাংলা ট্রিবিউনে খবর প্রকাশ: জলাবদ্ধতা থেকে মুক্তি পেলো নন্দীপাড়ার সেই ৩০ পরিবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ সেপ্টেম্বর ২০১৭, ০০:১৯আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৭, ০০:৩৬

পাম্প বসিয়ে অপসারণ করা হচ্ছে পানি বালু ফেলে প্লট ভরাট করার কারণে রাজধানীর নন্দীপাড়ায় পানিবন্দি হয়ে পড়া সেই ৩০ পরিবার বন্দি দশা থেকে মুক্তি পেয়েছে। স্থানীয়দের দুর্ভোগের চিত্র তুলে ধরে বাংলা ট্রিবিউনে সংবাদটি প্রকাশের পর ব্যবস্থা নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ‘বালু দিয়ে প্লট ভরাট: পানিবন্দি নন্দীপাড়ার ৩০ পরিবার’ শিরোনামে খবরটি প্রকাশিত হয়।

বাংলা ট্রিবিউনের সংশ্লিষ্ট প্রতিবেদক সংবাদটি সংগ্রহ করে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলালের বক্তব্য জানতে চান। এসময় তিনি সঙ্গে সঙ্গে তার সংশ্লিষ্ট অঞ্চলের দায়িত্বে থাকা আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাকে সমস্যাটি সমাধানের নির্দেশ দেন। ডিএসসিসির অঞ্চল-২-এর নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) এ কে এম মামুনুর রশিদ ওই এলাকার জলাবদ্ধতা নিরসনে তাৎতক্ষণিকভাবে ব্যবস্থা নেন।

সমস্যা সমাধানে দায়িত্ব দেওয়া হয় দফতরের একজন প্রকৌশলীকে। তিনি এলাকায় গিয়ে দায়ী ব্যক্তিদের পানি অপসারণের ব্যবস্থা নিতে নির্দেশ দেন। এলাকাটি দক্ষিণ সিটি করপোরেশনে নতুন সংযুক্ত হওয়া দক্ষিণগাঁও ইউনিয়নের একটি ওয়ার্ড মাত্র। এতে অনুষ্ঠানিকভাবে এখনও সিটি করপোরেশন প্রশাসনিক কার্যক্রম শুরু না করলেও সংবাদ প্রকাশের পর ব্যবস্থা নিয়েছে ডিএসসিসি।

জলাবদ্ধতার শিকার নন্দীপাড়া মঙ্গলবার বিকালে এলাকায় গিয়ে দেখা গেছে, বালু ভরাট করে জলাবদ্ধতা তৈরি করা ব্যক্তিরাই পাম্প বসিয়ে পানি অপসারণ করছেন। এতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে স্বস্তি ফিরেছে। এলাকাজুড়ে জলাবদ্ধতার খবর সংগ্রহ করার প্রকাশ করার পর কয়েকজন এলাকাবাসী বাংলা ট্রিবিউন ও সিটি করপোরেশনকে ধন্যবাদ জানিয়েছেন।

স্থানীয় একটি বাড়ির মালিক জওয়াহের আলী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা অনেকদিন ধরেই পানিবন্দি ছিলাম। নন্দীপাড়ার এই রাস্তাটি দিয়ে কেউ চলা ফেরা করতে পারত না। সড়কে হাঁটুসমান পানি ছিল। মানুষের বাসা-বাড়িতেও পানি উঠে গেছে। এলাকায় বালু ভরাট করে কয়েকজন প্লট মালিক আমাদের এলাকাটিকে পানিবন্দি করে রেখেছিলেন।’

জওয়াহের আলী আরও বলেন, ‘এলাকার অনেকেই স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক নেতাদের আমাদের বন্দিদশার কথা জানানো হয়েছে। কিন্তু কেউ কোনও ব্যবস্থা নিতে পারেনি। বাংলা ট্রিবিউনে খবরটি প্রকাশের পর দেখি দায়ী ব্যক্তিদের টনক নড়েছে। তারা এখন পাম্প দিয়ে পানি অপসারণ করছে।’

পানিবন্দি অবস্থায় এভাবেই নন্দীপাড়ায় চলাফেরা করতে হতো স্থানীয় বাসিন্দা রিকশাচালক আব্দুর রব বলেন, ‘এলাকায় পানি জমে থাকার কারণে বাসা ছেড়ে অন্য জায়গায় ভাড়া বাসায় উঠি। কিন্তু আজ (মঙ্গলবার) বিকালে এসে দেখি, দমকল দিয়ে পানি সরিয়ে ফেলা হচ্ছে। এখন এলাকায় কোনও পানি নেই।’

জানতে চাইলে ডিএসসিসির অঞ্চল-২-এর নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) এ কে এম মামুনুর রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নতুন যুক্ত হওয়া এলাকাগুলোতে এখনও আমাদের আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয়নি। তবে সব মানুষকে সেবা দেওয়া আমাদের দায়িত্ব। বাংলা ট্রিবিউনের মাধ্যমে বিষয়টি জানার পর সঙ্গে সঙ্গে ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের পানি অপসারণ করতে নির্দেশ দিয়েছি। এখন তারা নিজ উদ্যোগেই পানি অপসারণ শুরু করেছেন। এতে এলাকার মানুষ উপকৃত হলেই আমরা খুশি।’ ভবিষ্যতেও এভাবেই মানুষের জন্য কাজ করতে চান বলে জানান তিনি।

/এসএস/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া