সংরক্ষিত মহিলা আসন বিলুপ্ত চায় খেলাফত আন্দোলন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০১, অক্টোবর ০২, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৮:১৭, অক্টোবর ০২, ২০১৭

ইসির সঙ্গে সংলাপে খেলাফত আন্দোলনের প্রতিনিধি দলনির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে সংসদের সংরক্ষিত মহিলা আসন বিলুপ্তির দাবি জানিয়েছে বাংলাদেশ খেলাফত আন্দোলন। একইসঙ্গে রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বাধ্যবাধকতার ধারাটিও বাতিল চায় এই ইসলামি দলটি।
সোমবার (২ অক্টোবর) বিকালে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে এই দুই দাবিসহ ৩৮ দফা প্রস্তাবনা দিয়েছে খেলাফত আন্দোলন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বিকালে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে এ সংলাপ অনুষ্ঠিত হয়। এতে দলের চেয়ারম্যান (আমীরে শরীয়ত) হাফেজ মাওলানা শাহ আতাউল্লাহের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।
সংলাপে অংশ নেন সিইসিসহ ইসির অন্য সদস্যরাসংলাপে ৩৮ দফা প্রস্তাবনায় অন্যান্য উল্লেখযোগ্য প্রস্তাবনার মধ্যে রয়েছে— তত্ত্বাবধায়ক সরকারের মতো নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠান, ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন, নির্বাচনের সময় জনপ্রশাসন ও স্বরাষ্ট্রসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো কমিশনের হাতে হস্তান্তর, ইভিএম চালু না করা, সংসদ ভেঙে দিয়ে নির্বাচন অনুষ্ঠান, বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার বিধান বাতিল করে একক প্রার্থী হলে পুনঃনির্বাচনের বিধান করা, প্রবাসীদের ভোটদানের সুযোগ চালু করা, রাজনৈতিক দলের নিবন্ধনের শর্ত শিথিল করার পাশাপাশি কুরআন-সুন্নাহের সঙ্গে সাংর্ঘষিক কোনও শর্ত আরোপ না করা ইত্যাদি।
একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে কমিশনের ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে সোমবার বিকালে এই সংলাপ অনুষ্ঠিত হয়। এর আগে, সোমবার সকালে ইসির সঙ্গে সংলাপে অংশ নেয় বাংলাদেশ মুসলিম লীগ। এর আগে আরও ১৮টি রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ অনুষ্ঠিত হয়।
আরও পড়ুন-
এক মাসের ছুটি চাইলেন প্রধান বিচারপতি
রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আশ্বাস মিয়ানমারের

/ইএইচএস/টিআর/

লাইভ

টপ