X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কাগুজে স্বীকৃতিও কেড়ে নেওয়া হয় রোহিঙ্গাদের

নাসিরুল ইসলাম, কুতুপালং অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প থেকে
১০ অক্টোবর ২০১৭, ১৪:২৮আপডেট : ১০ অক্টোবর ২০১৭, ২১:০৪

একজন রোহিঙ্গার পারিবারিক পরিচয়পত্র মিয়ানমারের রাখাইন থেকে জীবন বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন রোহিঙ্গারা। হত্যা, ধর্ষণের মতো নির্মম নির্যাতন তো বটেই, ঘরে মানুষ থাকা অবস্থাতেই আগুন লাগিয়ে দেওয়ার মতো বিভীষিকাময় পরিস্থিতিতে তারা বাধ্য হয়েছেন দেশ ছাড়তে। তবে রোহিঙ্গাদের এতসব সংকটের মূলে রয়েছে তাদের পরিচয় আর অস্তিত্বের সংকট। প্রজন্মের পর প্রজন্ম রোহিঙ্গা নৃতাত্ত্বিক পরিচয় নিয়ে বেড়ে ওঠার পর হঠাৎ করেই তারা হয়ে গেলেন বাঙালি কিংবা ভারতীয়; সরকারি আদেশে জানতে পারলেন, তারা আর মিয়ানমারের নাগরিক নন। বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা এভাবেই বলছেন হঠাৎ করেই নিজেদের পরিচয়হীন, রাষ্ট্রহীন হয়ে ওঠার বেদনার কথা।
রোহিঙ্গাদের পরিচয়পত্র ও জমির দলিল জানা যায়, সপ্তম শতক থেকেই মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বসবাস। সরকারিভাবেও তাদের ছিল মিয়ানমারের নাগরিকত্ব ও রোহিঙ্গা পরিচয়ের স্বীকৃতি। কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন মো. জোহার। রোহিঙ্গা ভাষায় জুফারাং আর বর্মি ভাষায় সাব্রেডো গ্রামের বাসিন্দা ছিলেন তিনি। গ্রাম ছেড়ে চলে আসার আগ পর্যন্ত তিনি ছিলেন পালে ইউনিয়নের চেয়ারম্যান।
মো. জোহারের বিয়ের অনুমতিপত্রের এই স্বীকৃতির কোনও মূল্য এখন নেই মিয়নমার সরকারের কাছে মো. জোহার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘আমার বাবা মৌলানা সিরাজুল্লাহ। ১৯৪২ সালে বাবা জমি-জমা নিয়ে মামলা করেছিলেন কোর্টে। ওই সময় কাগজপত্রে তার পরিচয় লেখা হয়েছিল রোহিঙ্গা মৌলানা সিরাজুল্লাহ। আমরাও নিজেদের পরিচয় এভাবেই জানতাম। তবে সামরিক শাসন শুরুর পর রোহিঙ্গাদের জন্য পারিবারিক পরিচয়পত্র দেওয়া হয়। এসময় আমাদের পরিচয় লেখা হয় এভাবে— ‘মো. জোহার, বাঙালি, ইসলাম।’ একইভাবে হিন্দুদের বেলায় নামের সঙ্গে পরিচয় লেখা হয় ‘ইন্ডিয়া, হিন্দু’ এভাবে।’’
পরিচয়পত্র হাতে সোনা মিয়া; নতুন এই পরিচয়পত্রে মুছে ফেলা হয়েছে ছবি মিয়ানমার সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের পরিচয়কে এভাবে মুছে ফেলার প্রচেষ্টা নিয়ে রোহিঙ্গাদের মধ্যে দানা বাঁধে ক্ষোভ। নিজের আইডি কার্ড দেখিয়ে সোনামিয়া বলেন, ‘আমাদের পরিচয় বাঙালি হবে কেন, আমরা তো রোহিঙ্গা।’ সঙ্গে থাকা পারিবারিক পরিচয়পত্রে দেখান, তার গ্রামের বাড়ি সাব্রেডং, থানা রাসিডং এবং জেলা আকিয়াব।
পরিচয়পত্র হাতে মেম্বার মওলানা এজাহারুল হক রাখাইনের জুফারাং গ্রামের মৌলানা আব্দুল গাফ্ফার ছিলেন মাদ্রাসার শিক্ষক। বয়স জিজ্ঞাসা করলে বলেন, ‘ত্রিশ তিন’। পাশেই বসা একই ইউনিয়নের মেম্বার মৌলানা এজাহারুল হক জানালেন, বয়স ৩৩ বছর বলে বোঝানোর চেষ্টা করছেন আব্দুল গাফফার। তারা দু’জনেই বললেন, সামরিক শাসন শুরু হওয়ার পর থেকেই রোহিঙ্গাদের ওপর নির্যাতন-নিপীড়নের সূত্রপাত। কয়েক দশক ধরেই তাদের ওপর চলে আসছে এমন বঞ্চনা।
২ লাখ বর্মি টাকা খরচ করে বিয়ের এই অনুমতিপত্র পেয়েছিলেন মো. জোহার রোহিঙ্গাদের কী ধরনের বঞ্চনা-অত্যাচারের মুখোমুখি হতে হয়— জানতে চাইলে চেয়ারম্যান জোহার বলেন, ‘বিয়ে করতে হলে অনুমতিপত্র নিতে হয়।’ বর-কনের ছবিসহ একটি কাগজ দেখিয়ে বলেন, ‘এটি আমার বিয়ের অনুমতিপত্র। এটি নিতে দুই লাখ বর্মি টাকা দিতে হয়েছে সরকারকে। আমাদের এলাকার সব মাদ্রাসা বন্ধ করে দেওয়া হয়েছে। মসজিদে নামাজ পড়তে দেওয়া হয় না। স্কুল-হাসপাতাল তো একেবারেই নেই।’
পারিবারিক পরিচয়পত্র হাতে সোনামিয়া রোহিঙ্গারা জানালেন, ২০১২ সালে রোহিঙ্গা-বর্মি দাঙ্গার পর রোহিঙ্গাদের ছবিযুক্ত আইডি কার্ড ফিরিয়ে নেওয়া হয়। এর বদলে দেওয়া হয় অন্য একটি কার্ড, যাতে কোনও ছবি নেই। পরিচয়পত্র থেকে ছবি মুছে ফেলার প্রক্রিয়াকে তারা রোহিঙ্গাদেরই মিয়ানমারের মানচিত্র থেকে মুছে ফেলার প্রক্রিয়া হিসেবে দেখছেন।
জোহার, আব্দুল গাফ্ফার, এজাহারুল হকরা বললেন, ২০১৫ সালের পর থেকে মিয়ানমারের সেনাবাহিনীসহ সরকারি বাহিনীর সদস্যরা তাদের বলতে থাকেন, তারা মিয়ানমারের বংশোদ্ভূতই নয়, তারা রাখাইনে গিয়েছেন বাংলাদেশ থেকে।
(বাঁ থেকে) মওলানা এজাহারুল, মওলানা আব্দুল গাফফার ও মো. জোহার; সামনে রাখা পরিচয়পত্র ও দলিলপত্রে ছড়িয়ে আছে জাতিসত্তার সংকট এই ধরনের আত্মপরিচয় আর জাতিগত অস্তিত্বের সংকট নিয়েই রোহিঙ্গাদের কেবল জীবন নিয়ে বেঁচে থাকার জন্য আশ্রয় নিতে হয়েছে বাংলাদেশে। তারা নিজেরাও জানেন না, মিয়ানমার সরকার তাদের পূর্বপুরুষের জাতিসত্তার পরিচয় আর কখনও মেনে নেবে কিনা।
আরও পড়ুন-
তবু রোহিঙ্গা ক্যাম্পে নতুন জীবনের আলো
প্রতিবেশীদের মমতায় বেঁচে আছে ওরা দুই ভাই

/টিআর/টিএন/
সম্পর্কিত
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা