৯ মাসে ধর্ষণের শিকার ৩৬৩ শিশু

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৩৬, অক্টোবর ১০, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৫:৪১, অক্টোবর ১০, ২০১৭

গণধর্ষণচলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৩৬৩ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এরমধ্যে মারা গেছে ১৫ শিশু। ধর্ষণের চেষ্টা করা হয়েছে আরও ৪০ শিশুকে। এছাড়াও ৮৮৪ শিশু হত্যা, নির্যাতন, আত্মহত্যা, এসিড সন্ত্রাস, পাচার, নিখোঁজ, অপহরণ ও বাল্যবিয়ে হয়েছে।

সারাদেশে অব্যাহত শিশু নির্যাতনের ঘটনায় মানুষের জন্য ফাউন্ডেশন ৬টি পত্রিকার ৩৪৮টি খবরের আধেয় বিশ্লেষণ করে এই তথ্য-উপাত্ত পেয়েছে। তাদের তথ্য অনুযায়ী, গত দুই মাসে শিশু ধর্ষণের শিকার হয়েছে ১৩৪টি। ধর্ষণ চেষ্টার সংখ্যা বেড়েছে ১৮টি। ধর্ষণের শিকার মেয়েশিশুর সংখ্যা বেড়েছে ১২৯। ছেলেশিশুর সংখ্যা বেড়েছে ৫ জন।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়,ধর্ষণ ছাড়াও যৌন হয়রানির শিকার হয়েছে ৬৮ শিশু, এরমধ্যে মেয়েশিশু ৫০, ছেলেশিশু ২ এবং লিঙ্গ উল্লেখ করা হয়নি ১৬ জনের।

ধর্ষণের শিকার শিশুদের মধ্যে ৩৫২ মেয়েশিশু এবং ৭ জন ছেলেশিশু। বাকি ৪ জনের নাম ও লিঙ্গ উল্লেখ করা হয়নি সংবাদে।

শিশু নির্যাতন ও শিশু ধর্ষণের ঘটনায় মামলা হলেও মামলার অগ্রগতি কম উল্লেখ করে মানুষের জন্য ফাউন্ডেশনের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, খুব অল্প কিছু ক্ষেত্রে অভিযুক্ত অপরাধী বিচারের আওতায় এলেও অধিকাংশই থেকে যাচ্ছে ধরা-ছোঁয়ার বাইরে।

তারা মনে করে, বিশেষ ট্র্যাইবুনালের আওতায় এনে এসব অপরাধীর দৃষ্টান্তমূলক বিচার তরান্বিত করা জরুরি। সেইসঙ্গে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে অপরাধ প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

 

 

/ইউআই/এসটি/

লাইভ

টপ