X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিভিন্ন জেলায় বিএনপির বিক্ষোভে পুলিশের বাধা, আহত ১৮, আটক ৪

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ অক্টোবর ২০১৭, ২০:৪৯আপডেট : ১১ অক্টোবর ২০১৭, ২০:৫৫

বরিশালে বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশি বাধায় পণ্ড (ছবি- প্রতিনিধি)

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশের বিভিন্ন জায়গায় মঙ্গল ও বুধবার বিএনপি ও তার সহযোগী অঙ্গ সংগঠনগুলোর ডাকা সমাবেশ ও বিক্ষোভ মিছিলে পুলিশি বাধার অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে কয়েকটি জেলায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনাও ঘটে। পুলিশের লাঠিচার্জে বরিশালে আট জন ও গাইবান্ধায় ১০ জন নেতাকর্মী আহত হয়েছেন। এছাড়া পঞ্চগড়ে দলটির চার নেতা-কর্মী আটক হয়েছে।

বাংলা ট্রিবিউনের বরিশাল প্রতিনিধি জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে বুধবার (১১ অক্টোবর) উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগর বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশি বাধায় পণ্ড হয়ে যায়। এসময় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের ধস্তাধস্তি হয়। এছাড়া মঙ্গলবার (১০ অক্টোবর) এ জেলায় যুবদলের বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ করে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। লাঠিচার্জে আট জন আহত হন। স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের বিক্ষোভ মিছিলেও বাধা দেয় পুলিশ।

গাইবান্ধা প্রতিনিধি জানান, বুধবার (১১ অক্টোবর) দুপুর পৌনে ১২টার দিকে বিএনপি নেতাকর্মীরা গাইবান্ধা জেলা শহরের সার্কুলার রোডের দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করলে তাতে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এসময় জেলা বিএনপির সভাপতি অধ্যাপক ডা. মইনুল হাসান সাদিক ও সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটলুসহ অনন্ত ১০ নেতাকর্মী আহত হন। পুলিশ সাদুল্যাপুর উপজেলা বিএনপির সভাপতি ছামছুল ইসলাম ছামছুলকে আটক ও ফোকাস বাংলার ফটোসাংবাদিক কুদ্দুস আলমকে লাঞ্ছিত করে।

গাইবান্ধায় বিএনপির কর্মসূচিতে পুলিশের বাধা (ছবি- ফোকাস বাংলা)

নীলফামারী প্রতিনিধি জানান, বুধবার (১১ অক্টোবর)  সকাল সাড়ে ১১টার দিকে নীলফামারী শহরে বিক্ষোভ মিছিল বের করলে তাতে বাধা দেয় পুলিশ। পরে তারা শহরের পৌর বাজারে জেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করেন। এসময় উপস্থিত ছিলেন- জেলা বিএনপির সহ-সভাপতি মো. জহুরুল ইসলাম, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মীর সেলিম ফারুক, কেন্দ্র ছাত্রদলের সদস্য আব্দুস সালাম বাবলা, সাবেক জেলা ছাত্রদলের সভাপতি মোর্শেদ আজম, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. মারুফ পারভেজ প্রিন্স, সাংগঠনিক সম্পাদক সুহৃদ হোসেন।

রাঙামাটি প্রতিনিধি জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে রাঙামাটি জেলা বিএনপির ডাকা বিক্ষোভ মিছিলে পুলিশি বাধার অভিযোগ পাওয়া গেছে। দলটির নেতাকর্মীদের দাবি, পুলিশি বাধায় তারা বিক্ষোভ মিছিল করতে পারেননি। পরে তারা জেলা বিএনপির কার্যালয়ে বিক্ষোভ সমাবেশ করেন। এসময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক দীপেন তালুকদার দিপু, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম পনির, নগর বিএনপির সভাপতি সাফিউল আলম আজম, জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম শাকিল, জেলা ছাত্রদলের সভাপতি আবু সাদাৎ মোহাম্মদ সায়েম প্রমুখ।

মুন্সীগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিল (ছবি- ফোকাস বাংলা)

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, এ জেলার বিএনপি নেতাকর্মীদের ডাকা বুধবারের (১১ অক্টোবর) বিক্ষোভ কর্মসূচি পুলিশি বাধায় পণ্ড হয়ে যায়। পরে দলটির জেলা কার্যালয়ে প্রতিবাদ সমাবেশ হয়। এতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমীন, সাবেক সাংগঠনিক সম্পাদক পয়গাম আলী, সাবেক যুগ্ম সম্পাদক ওবায়দুল্লা মাসুদ, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, পৌর বিএনপির সাধারণ সম্পাদক তারেক আদনান, জেলা যুবদলের সভাপতি আবুনুর চৌধুরী, সাধারণ সম্পাদক মাহবুব হোসেন তুহিন, জেলা ছাত্র দলের সভাপতি কায়েস প্রমুখ।

কুমিল্লা প্রতিনিধি জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে কুমিল্লায় বিক্ষোভ করেছে যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা।  মঙ্গলবার (১০ অক্টোবর) বিকালে এই বিক্ষোভ মিছিল বের হয়ে নগরীর কান্দিরপাড় দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।  খণ্ড খণ্ড মিছিলগুলো একত্র হয়ে আবারও বের হতে গেলে পুলিশ তাতে বাধা দেয়।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, মঙ্গলবার (১০ অক্টোবর) খালেদা জিয়ার নামে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে কুড়িগ্রাম জেলা যুবদল ও ছাত্রদল।  দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে শহর প্রদক্ষিণের চেষ্টা করলে পুলিশের বাধায় তা ব্যর্থ হয়।  পরে জেলা কার্যালয় সংলগ্ন জাহাজ ঘর মোড়ে সমাবেশ করেন যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা।

পঞ্চগড় প্রতিনিধি জানান,  খালেদা জিয়ার নামে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশ লাঠিচার্জ করে।  এসময় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মানিককে আটক করা হয়। পরে পৌর যুবদলের আরও তিন নেতাকর্মীকে আটক করে পুলিশ।

  নোয়াখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ (ছবি- ফোকাস বাংলা)

নেত্রকোনা প্রতিনিধি জানান, মঙ্গলবার (১০ অক্টোবর) সকাল ১১টায় জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে নেত্রকোনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে যুবদল ও ছাত্রদল। তবে পুলিশের ধাওয়ায় মিছিলের আয়োজন পণ্ড হয়ে যায়।

আমাদের নোয়াখালী প্রতিনিধি জানান, মঙ্গলবার (১০ অক্টোবর) নোয়াখালীতে বিক্ষোভ সমাবেশ করেন বিএনপি নেতাকর্মীরা। সকালে জেলা শহরে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশের বাধার মুখে পরে প্রেসক্লাবের সামনে সমাবেশ করেন তারা। এসময় জেলা যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 

/এসএসএ/এমএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচন নিয়ে যুবলীগ নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ
উপজেলা নির্বাচন নিয়ে যুবলীগ নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল