X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কাজ শুরুর আগেই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি: সংসদীয় কমিটির ক্ষোভ

এমরান হোসাইন শেখ
১২ অক্টোবর ২০১৭, ০০:১৫আপডেট : ১২ অক্টোবর ২০১৭, ১০:৫৩

জাতীয় সংসদ প্রকল্পের কাজ শুরুর আগেই মেয়াদ বৃদ্ধি, মেয়াদ শেষে কাজের অগ্রগতি শূন্য থেকে ৩ শতাংশ ও মন্ত্রণালয়ের একক সিদ্ধান্তে ৮০০ কোটির টাকার প্রকল্প গ্রহণসহ সরকারের একাধিক দফতরের কার্যক্রমে চরম অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় একটি কমিটি। সরকারি অর্থ ব্যয় করে এ ধরনের প্রকল্প গ্রহণের নামে জনগণের সঙ্গে ধাপ্পাবাজি করা হচ্ছে বলেও সংসদীয় কমিটিতে অভিযোগ করা হয়।

বুধবার (১১ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একাধিক প্রকল্প নিয়ে এ অসন্তোষ প্রকাশ করা হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে সবার মধ্যে কম খরচে ফোরজি মানের ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা দিতে ২০১৪ সালের ২১ মে ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপন প্রকল্প গ্রহণ করে সরকার। দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় ৯৫৭ কোটি টাকার এই প্রকল্প এ বছরের জুন মাসের মধ্যে বাস্তবায়নের কথা ছিল। জানা গেছে, প্রকল্পের মেয়াদ শেষ হলেও এখনও  কাজটি শুরু হয়নি। কাজ শুরু না হলেও এরই মধ্যে প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে।

জানা গেছে, বুধবারের সংসদীয় কমিটির বৈঠকে এ প্রকল্পটি নিয়ে আলোচনার এক পর্যায়ে কাজ শুরু না হওয়ার কারণ জানতে চাইলে বৈঠকে অংশ নেওয়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিনিধিরা কোনও সদুত্তর দিতে পারেননি। এতে অসন্তোষ প্রকাশ করে কাজ শুরু হওয়ার আগে প্রকল্পের মেয়াদ কেন বাড়ানো হলো তার ব্যাখ্যাসহ আগামী ডিসেম্বরের মধ্যে এই প্রকল্পের বিস্তারিত প্রতিবেদন সংসদীয় কমিটিতে উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়। একইসঙ্গে বিষয়টির ব্যাখ্যা দিতে কমিটির পরবর্তী বৈঠকে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবকে উপস্থিত থাকতে বলা হয়।

এ বিষয়ে কথা বলার জন্য কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সঙ্গে যোগযোগ করলে তিনি কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

আ খ ম জাহাঙ্গীর হোসাইন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শুধু এই প্রকল্পটিই নয়, আজকের (বুধবারের) সভায় যেটা আমরা দেখেছি তা খুবই হতাশাজনক। এরা কতগুলো প্রকল্প নিয়েছে, তাদের পারফরমেন্স খুবই পুওর। পুরো কমিটিই তাদের কার্যক্রমে হতাশা প্রকাশ করেছে। কমিটির সিদ্ধান্ত হচ্ছে– আমরা ক্ষুব্ধ, হতাশ। এভাবে বার বার সময় বাড়ানো। সময় চলে গেছে অথচ কাজের অগ্রগতি শূন্য, কাজের অগ্রগতি, ৩, ৫ বা ৭ শতাংশ। এ ধরনের প্রকল্প নিয়ে মানুষকে ধাপ্পা দেওয়ার কোনও অর্থ হয় না। এভাবে সরকারের অর্থ অপচয়ের কোনও মানে হয় না।’ গৃহায়ণ ও গণপূর্ত অধিদফতরকে শ্বেতহস্তী আখ্যায়িত করে জাহাঙ্গীর হোসাইন বলেন, ‘ওরা কোনও কথারই উত্তর দিতে পারে না।’

সভায় গৃহায়ণ ও গণপূর্ত অধিদফতর এবং রাজউকের কাজের অগ্রগতিতেও অসন্তোষ প্রকাশ করে কমিটি। বৈঠকে মন্ত্রীর একক সিদ্ধান্তে রাজউকের ৮০০ কোটি টাকার প্রকল্প গ্রহণ নিয়েও প্রশ্ন উঠে। জানা গেছে, মন্ত্রীর একক সিদ্ধান্তে ৮০০ কোটি টাকার প্রকল্প নেওয়া যায় কিনা কমিটি তা জানতে চায়। জবাবে মন্ত্রণালয়ের প্রতিনিধি নিজস্ব অর্থায়নে প্রকল্প নিতে পারে বলে জবাব দিলে কমিটি দ্বিমত পোষণ করে। কমিটির মতে, অর্থমন্ত্রীর সম্মতি ও সরকারকে রাজি না করিয়ে এ ধরনের প্রকল্প গ্রহণের কোনও সুযোগ নেই।

সভায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য মিরপুর ৬ নম্বর সেকশনে এক হাজার ৬৪টি, মিরপুর পাইকপাড়ায় ৬০৮টি, মালিবাগে ৪৫৬টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের জন্য কবে কার্যাদেশ প্রদান, কাজের বাস্তব অগ্রগতি, প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি ঠিকাদারের নামসহ বিস্তারিত প্রতিবেদন এবং ২০১৬ সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর বিষয়ে সচিব ও মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক কী কী অনুশাসন দেওয়া হয়েছে তারও প্রতিবেদন আগামী ডিসেম্বরের মধ্যে প্রদানের জন্য  গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে কমিটি নির্দেশ দেয়।

এছাড়া, রাজউকের মাধ্যমে ঢাকার মহাখালীতে বহুতল গ্রিন অফিস নির্মাণ প্রকল্প, রাজউকের নীতিমালা অনুযায়ী করা যায় কিনা, জমির মূল্যসহ সব বিষয়ে সার্ভে করে একটি প্রতিবেদন ডিসেম্বরের মধ্যে দেওয়ার জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।

নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য মো. আব্দুর রাজ্জাক, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম, মেজর জেনারেল এটিএম আব্দুল ওয়াহহাব (অব.) এবং ওয়াসিকা আয়শা খান অংশ নেন।

 আরও পড়ুন: 
বাংলাদেশে সাইবার বীমা কবে?
‘বুক থেকে সন্তান কেড়ে নিয়ে আগুনে ছুড়ে মারে মিয়ানমারের সেনারা’

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন