X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ভোটার তালিকা হালনাগাদে শনিবার থেকে রাজধানীতে নিবন্ধন শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ অক্টোবর ২০১৭, ১৭:২৩আপডেট : ১৩ অক্টোবর ২০১৭, ১৭:২৮

 



নির্বাচন ভবন

ভোটার তালিকা হালনাগাদে শনিবার (১৪ অক্টোবর) থেকে রাজধানীতে নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। যেসব নাগরিকের ইতোপূর্বে তথ্য সংগ্রহ করা হয়েছে, তাদের নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে ছবি তুলে ও আঙ্গুলের ছাপ দিয়ে ভোটার হতে হবে। তবে, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের সময় ভোটার হওয়ার যোগ্য কেউ বাদ পড়লে তারাও নিবন্ধন কেন্দ্রে গিয়ে তথ্য ফরম পূরণ করে ভোটার হতে পারবেন।




নির্বাচন কমিশনের (ইসি) পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
জানা গেছে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)সহ অন্যান্য কমিশনাররা বিভিন্ন নিবন্ধন কেন্দ্রে গিয়ে ভোটার তালিকা হালনাগাদের নিবন্ধন কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। সিইসি কে এম নূরুল হুদা শনিবার সকাল ৯টায় বেইলি রোডে সিদ্বেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে ভোটার নিবন্ধন কার্যক্রম পরিদর্শন করবেন। এসময় নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত থাকবেন। এছাড়া, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার কালাচাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মো. রফিকুল ইসলাম জিগাতলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কবিতা খানম মুসলিম মডার্ন একাডেমি ও ব্রি. জে. (অব.) শাহাদাত হেসেন চৌধুরী মিরপুর আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন।
নিবন্ধন কেন্দ্রে গিয়ে ভোটার হতে হলে নাগরিকদের ১৭ ডিজিটের জন্মনিবন্ধন সনদের কপি, মাধ্যমিক বা সমমানের পরীক্ষার সনদের ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে), ওয়ার্ড কাউন্সিলর/ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছ থেকে নাগরিকত্বের সনদ, পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ঠিকানা প্রমাণের পক্ষে বাসা/বাড়ির কর প্রদানের রসিদ/চৌকিদারের রসিদ/যেকোনও ইউটিলিটি বিলের কপি বা জমির দলিলের ফটোকপি নিয়ে যেতে হবে।
ঢাকা মহানগরী ও এর আওতাধীন এলাকাগুলোর ভোটার নিবন্ধনের সময়সূচি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে www.ecs.gov.bd পাওয়া যাবে। এছাড়া, হটলাইন ১০৫ নম্বরে ফোন করেও জানা যাবে সময়সূচি।

ভোটার তালিকা হালনাগাদের লক্ষ্যে নির্বাচন কমিশন গত ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত ভোটার হওয়ার যোগ্য নাগরিকদের তথ্য বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করে। যাদের জন্ম ১জানুয়ারি ২০০০ বা তার পূর্বে, অর্থাৎ যাদের বয়স ১ জানুয়ারি ২০১৮-তে ১৮ বছর বা তার বেশি, এবার ভোটার তালিকা হালনাগাদ কাযর্ক্রমে তাদের তথ্য সংগ্রহ করা হয়। এরপর সারাদেশে কয়েকধাপে শুরু হয় নিবন্ধন কার্যক্রম। এর অংশ হিসেবে শনিবার থেকে রাজধানীর নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। এদিকে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করার সময় রাজধানীতে তথ্য সংগ্রহকারী কর্মকর্তাদের বিরুদ্ধে বাড়ি বাড়ি না যাওয়ার অভিযোগ ওঠে। এ কারণে ইসি নিবন্ধন কার্যক্রমের সময়ও ভোটার হওয়ার যোগ্য বাদ পড়া নাগরিকদের নতুন করে ফরমপূরণ করে ভোটার হওয়ার সুযোগ দিচ্ছে।

আরও পড়ুন: নির্বাচনের আগে সংসদ বিলুপ্তির প্রস্তাব দেবে বিএনপি

/ইএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
কাতারের আমিরের সফররাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ