X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

সকাল ৬টার মধ্যে বর্জ্য অপসারণ: প্রস্তুত নয় দুই সিটি করপোরেশন

শাহেদ শফিক
১৭ অক্টোবর ২০১৭, ০৯:০২আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ০৯:০৭

বর্জ্য কন্টেইনার, ফাইল ছবি দিনের বেলায় রাজধানী ঢাকার আবর্জনা অপসারণ না করে রাত ১০টা থেকে ভোর ৬টার মধ্যে তা সরাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে আদালতের এ আদেশ পালনে প্রস্তুত নয় দুই সিটি করপোরেশন। নেই প্রয়োজনীয় জনবলও। দরকার আরও যন্ত্রপাতির। এছাড়া বেঁধে দেওয়া সময়ের মধ্যে ময়লা-আবর্জনা অপসারণ করা কঠিন হবে বলেও জানিয়েছে সংস্থা দুটি।

এক ভুক্তভোগীর আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (১৬ অক্টোবর) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই নির্দেশ দেন। একইসঙ্গে ময়লা অপসারণে ঢাকনাযুক্ত গাড়ি ব্যবহারও করতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সংস্থা দু’টির সংশ্লিষ্ট বিভাগের শীর্ষ কর্মকর্তারা জানান, সকাল ৬টার মধ্যে বর্জ্য সরানোর আদেশ এই মুহূর্তে বাস্তবায়ন করা কঠিন হবে। তবে আদালতের আদেশ বাস্তবায়নের জন্য এরই মধ্যে পরিচ্ছন্নতা বিভাগের সংশ্লিষ্ট সব কর্মী ও কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। উত্তর সিটি করপোরেশনও (ডিএনসিসি) বৈঠকের প্রস্তুতি নিচ্ছে। আদেশের কপি পেলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে ডিএসসিসি’র অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আদালতের রায় বাস্তবায়ন করতে আমরা বাধ্য। রায়ের কপি হাতে না আসলেও আমরা গণমাধ্যমের মাধ্যমে সংবাদটি জানার পর বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সবাইকে নিয়ে বৈঠকে বসেছি। এজন্য যা যা করা দরকার সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘এমনিতেই সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টার মধ্যে বর্জ্য অপসারণ করতে মেয়রের নির্দেশ রয়েছে। আমরা সে অনুযায়ী, কাজ করে আসছি। ৮টার পর আমাদের কোনও বর্জ্যের ট্রাক রাস্তায় পাবেন না। এখন কাজের গতি আরও বাড়িয়ে দিতে হবে। তবে এই মুহূর্তে ৬টার মধ্যে বর্জ্য অপসারণ করা কঠিন হবে।’

বর্তমানে সংস্থাটির সব কয়টি ওয়ার্ডে ৫ হাজার ২০০ জন পরিচ্ছন্নতা কর্মী রয়েছে। তারা নিয়মিত নগর পরিষ্কারের কাজে নিয়োজিত থাকেন বলেও জানান এই কর্মকর্তা।

একই বিষয়ে ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এমএ রাজ্জাক বলেন, ‘আদালত নির্দেশ দিলে তো তা অবশ্যই আমাদের পালন করতে হবে। আদেশের কপি এখনও আমাদের হাতে এসে পৌঁছেনি। এটা পাওয়ার পর কিভাবে বাস্তবায়ন করা যায় তা নিয়ে সিদ্ধান্ত নেবো।’

তিনি জানান, বর্তমানে সড়কের ধুলা-বালিসহ অন্যান্য ময়লা সকাল ৭-৮টার মধ্যে পরিষ্কার হয়ে যায়। কিন্তু গৃহস্থালির ময়লা ৯টার মধ্যে সংগ্রহ হয়। সেখান থেকে কর্মীরা তা বর্জ্যের স্টেশনে নিয়ে আসে। স্টেশন থেকে অপসারণ করতে ১১-১২টা বেজে যায়।  

এই মুহূর্তে সে সময় ৬টার মধ্যে নিয়ে আনা সম্ভব কিনা- জানতে চাইলে এই কর্মকর্তা কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি বলেন, ‘রায় বাস্তবায়ন করতে আমাদের জনবল, যানবাহন ও যন্ত্রপাতি বাড়ানোসহ আরও বেশ কিছু পদক্ষেপ নিতে হবে।’

বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে ডিএনসিসির ২০১৬-১৭ অর্থবছরের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, গত অর্থবছরের চেয়ে এ বছর সংস্থাটির বর্জ্য সংগ্রহ, অপসারণ ও ল্যান্ড ফিলিংয়ের পরিমাণ ২৫ শতাংশ বেড়েছে। গত বছরে প্রায় সাড়ে ৮ লাখ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। যা আগের বছরের তুলনায় প্রায় ১ লাখ ৬৯ হাজার টন বেশি। জনসংখ্যা বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় ২০২১-২২ সালে বর্জ্য সংগ্রহ, অপসারণ ও ল্যান্ড ফিলিং করার পরিমাণ প্রায় ৬০ লাখ টন হবে বলে ধারণা করা হচ্ছে।

বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে ডিএনসিসিতে ৫২টি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ করেছে। দক্ষিণ সিটিতেও এ প্রকল্পের কাজ চলমান।

 

 

/এসএস/এমও/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা