X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

দেশে ফেরার পর যা করবেন খালেদা জিয়া

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ অক্টোবর ২০১৭, ১০:১৯আপডেট : ১৮ অক্টোবর ২০১৭, ১৩:৩৩

খালেদা জিয়া বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তিন মাস পর আজ বুধবার (১৮ অক্টোবর) বিকালে দেশে ফিরছেন। আগামীকাল বৃহস্পতিবার থেকেই তিনি ব্যস্ত সময় কাটাবেন বলে দলীয় সূত্রে জানা গেছে। আগামীকাল পুরান ঢাকার আলিয়া মাদ্রাসার মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে হাজিরা দিতে যাবেন তিনি। এরপরই দলীয় কর্মপন্থা ঠিক করতে নেতাদের সঙ্গে বৈঠক করবেন খালেদা জিয়া। পাশাপাশি দল ও জোটের নেতাদের সঙ্গে বৈঠক করতে পারেন।

খালেদা জিয়ার মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান জানান, লন্ডন থেকে দেশে ফিরে চেয়ারপারসন বাসায় যাবেন। এরপর আদালতে যেতে পারেন। পরবর্তী বিষয়গুলো ধাপে-ধাপে জানানো হবে।

চারটি মামলায় আদালতের গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়েই খালেদা জিয়া দেশে ফিরছেন। এজন্য আইনি বিষয়গুলো দ্রুত সমাধানের চেষ্টা করবেন তিনি। অন্ততপক্ষে মামলাগুলোর বিষয়ে আপডেট নেওয়া, মামলার পরিস্থিতি, কোন মামলায় হাজিরা দিতে হবে এসব বিষয়ে দলীয় আইনজীবীদের সঙ্গে পরামর্শ করবেন। এক্ষেত্রে এই পরামর্শসভা আগামী সপ্তাহের শুরুতেই অনুষ্ঠিত হতে পারে বলে দলীয় নেতারা জানিয়েছেন।

দলীয় সূত্র জানায়, দীর্ঘ যাত্রার ধকল এবং বৃহস্পতিবার আদালতে হাজিরা দিয়ে ক্লান্ত থাকবেন খালেদা জিয়া। তাই শুক্রবার বিশ্রাম নিতে পারেন তিনি। শনিবার (২১ অক্টোবর) কার্যালয়ে যেতে পারেন দলীয় চেয়ারপারসন। তবে শারীরিক অবস্থা খারাপ থাকলে কার্যালয়ে বসতে আরও সময় নিতে পারেন তিনি।

বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের একাধিক সূত্র জানিয়েছে, দেশে ফেরার পর বিএনপির নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক ডাকতে পারেন খালেদা জিয়া। সহায়ক সরকারের রূপরেখা, রাজনৈতিক পরিস্থিতি, প্রধান বিচারপতিকে কেন্দ্র করে বিচার বিভাগের জটিলতা, রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। এ সপ্তাহে বা আগামী সপ্তাহে স্থায়ী কমিটির বৈঠক হতে পারে। 

নির্ভরযোগ্য একাধিক নেতা জানিয়েছেন, স্থায়ী কমিটির বৈঠক আলাদাভাবে না হলে দলের সিনিয়র নেতাদের সঙ্গে বসবেন খালেদা জিয়া। এছাড়া দলের কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভাও ডাকা হতে পারে। তবে পরিস্থিতি বুঝে সংবাদ সম্মেলনের বিষয়টিও নাকচ করেনি কোনও সূত্র। এছাড়া ২০ দলীয় জোটের নেতাদেরও ডাকতে পারেন তিনি।  

স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘লন্ডন থেকে ফিরে খালেদা জিয়া বিশ্রাম নেবেন। এরপরই কর্মপন্থা ঠিক করতে স্থায়ী কমিটির বৈঠক ডাকতে পারেন।’

মঙ্গলবার (১৭ অক্টোবর) একটি অনুষ্ঠানে ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, ‘ম্যাডাম আসবেন এবং পরের দিন তিনি কোর্টে যাবেন।’

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশে ফেরার পর ম্যাডাম আইনি বিষয়গুলো মোকাবিলা করবেন। এরপরই দলের পরবর্তী কার্যক্রম ঠিক করবেন।’

দলীয় সূত্র জানিয়েছে, দেশে ফেরার পর দলের সিনিয়র নেতারা তার গুলশানের বাসভবনে যেতে পারেন। সেখানেই দলের আদ্যোপান্ত রিপোর্ট নেবেন। এক্ষেত্রে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদের কাছ থেকে সব পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নেবেন।

দলের আরেকটি সূত্র জানায়, বিএনপির থেমে থাকা কিছু বিষয় নিয়ে সিদ্ধান্ত নেবেন খালেদা জিয়া। স্থায়ী কমিটির তিনটি শূন্যপদে মনোনীতদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন তিনি। এছাড়া ছাত্রদলের কমিটি গঠন নিয়েও নির্দেশনা দিতে পারেন। তবে সবকিছুর বাইরে সহায়ক সরকার বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে বিএনপির অবস্থান চূড়ান্ত করবেন। এক্ষেত্রে দলের বুদ্ধিজীবী ও অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠক করতে পারেন খালেদা জিয়া।

দলীয় একাধিক সূত্র জানায়, খালেদা জিয়া ঢাকায় ফিরে দলের ফরেন উইংয়ের সঙ্গে বসবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সম্ভাব্য বৈঠকের অগ্রগতি নিয়ে আলোচনা করবেন।

যদিও খালেদা জিয়া ফেরার পর সুনির্দিষ্ট করে ঠিক কী কাজগুলো করবেন, এ নিয়ে দলের কোনও নেতাই মন্তব্য করতে রাজি হননি। তাদের ভাষ্য, এগুলো দলীয় প্রধানের এখতিয়ারের মধ্যে পড়ে। যা জানানো হবে, সে অনুসারেই অবগত হবে দলের নেতারা।

আরও পড়ুন:

 খালেদা জিয়া ফিরছেন আজ বিকালে

 

/এসটিএস/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার