X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা সংকটে বাধাগ্রস্ত ‘বর্ডার ট্যুরিজম’ প্রকল্প

আমানুর রহমান রনি
২৩ অক্টোবর ২০১৭, ০৮:০০আপডেট : ২৩ অক্টোবর ২০১৭, ১৫:৩১

রোহিঙ্গা সংকটে বাধাগ্রস্ত ‘বর্ডার ট্যুরিজম’ প্রকল্প দেশের সীমান্তবর্তী পর্যটন এলাকায় নির্বিঘ্নে পর্যটকদের যাওয়া-আসার সুযোগ করে দিতে বর্ডার ট্যুরিজম বা সীমান্তে অবকাশ যাপন প্রকল্প হাতে নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। কিন্তু দেশে রোহিঙ্গা সংকটের কারণে বিজিবির ওয়েলফেয়ার ট্রাস্টের গ্রহণ করা এ প্রকল্পটি বাধাগ্রস্ত হচ্ছে।

জানা গেছে, এই প্রকল্পের মূল উদ্দেশ্য ভ্রমণপিপাসু মানুষের সীমান্ত এলাকায় অবকাশ যাপনের সুযোগ সৃষ্টি এবং সীমান্তে দারিদ্র্যপীড়িত মানুষকে এই প্রকল্পে সংযুক্ত করে অপরাধ কমিয়ে আনা। তবে হঠাৎ করে দেশে রোহিঙ্গা সংকট তীব্র হওয়ায় প্রকল্পটি বাধাগ্রস্ত হচ্ছে। কিন্তু স্বল্প পরিসরে শুরু করলেও দেশের সব সীমান্ত এলাকাকে এ প্রকল্পের আওতায় আনা যায়নি। তবে শিগগিরই প্রকল্পটি পুরোদমে বাস্তবায়ন হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।
বর্ডার ট্যুরিজমের সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন, সীমান্ত এলাকার দর্শনীয় স্পটগুলোতে পর্যটকদের নিরাপদে ভ্রমণের সুযোগ করে দিতেই এই প্রকল্পটি গ্রহণ করা হয়েছ। এজন্য একটি ওয়েবসাইট করা হয়েছে। এখানে টুরিস্টরা সব তথ্য পাবেন। এছাড়াও একটি অ্যাপস তৈরি করার কথা ছিল। কিন্তু রোহিঙ্গা সংকটের কারণে এই বিষয়টিতে নজর দেওয়ার সুযোগ হচ্ছে না। তবে প্রকল্পটি দ্রুত বাস্তবায়ন করা হবে। মূলত বাংলাদেশের পর্যটন খাতকে আরও বেগবান ও জনপ্রিয় করে তোলা এবং এই খাতকে বিশ্ব দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ। এই প্রকল্পের স্লোগান ‘সর্বোচ্চ নিরাপত্তায় স্বাচ্ছন্দ্য ভ্রমণ’।
কর্মকর্তারা জানিয়েছেন,সীমান্ত এলাকার মানুষ তুলনামূলক দারিদ্র্যপীড়িত। তাদের দরিদ্রতার সুযোগ নিয়ে মাদক ও অস্ত্র ব্যবসায়ীরা তাদের ব্যবহার করে এবং বিভিন্ন ধরনের অপরাধ করিয়ে থাকে। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে সীমান্ত এলাকার মানুষের অর্থনৈতিক সচ্ছলতা আসবে। তখন সেখানে অপরাধ প্রবণতা কমে আসবে।
প্রকল্পের অগ্রগতির বিষয়ে কর্মকর্তারা জানান, ইতোমধ্যেই বর্ডার ট্যুরিজম নামে একটি ওয়েবসাইট তৈরি করেছে বিজিবি। সেখানে বাংলাদেশের চার হাজার ৪২৭ কিলোমিটার সীমান্ত সংলগ্ন দর্শনীয় জায়গাগুলোর সব তথ্য পাওয়া যাবে। বিজিবির ব্যবস্থাপনায় পরিচালিত রিসোর্টগুলোর ভিডিও এবং স্থিরচিত্র দেওয়া হয়েছে। ঢাকা বা অন্যান্য স্থান থেকে সেসব রিসোর্টে যাওয়ার জন্য যারা আগ্রহী হবেন তাদের জন্য ট্যুরের প্যাকেজ, অনলাইন বুকিং ও পেমেন্ট সম্পর্কিত যাবতীয় তথ্য রয়েছে। বর্তমানে থানচি ও তামাবিলে এ প্যাকেজ চালু রয়েছে। শিগগিরই কক্সবাজারে চালু করা হবে। অনলাইনেই বুকিং দেওয়া যাবে।
প্রকল্পটি উদ্বোধনকালে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন জনিয়েছিলেন, ‘সীমান্ত এলাকায় অনেক দর্শনীয় জায়গা রয়েছে। পর্যটনের ব্যাপারে আমাদেরও সক্ষমতা রয়েছে। সব জায়গায় আমাদের লোক আছে। রেস্ট হাউজ আছে। সেখানে সর্বোচ্চ নিরাপত্তার সঙ্গে ভ্রমণ পিপাসু মানুষদের সেবা দেওয়া হবে। বর্ডার ট্যুরিজম এরকম হবে যে আপনি চাইলেন ঢাকা থেকে কক্সবাজার যাবেন। এটা শুধু বাসায় বসে উইশ করলেই হবে। বাকিটা বর্ডার ট্যুরিজম করবে।’
বর্তমানে থানচি ও তামাবিলে বর্ডার ট্যুরিজমের প্যাকেজ রয়েছে।ওয়েবসাইটে দুইটি স্পটেরই দর্শনীয় স্থানের নাম, হোটেল বুকিং পদ্ধতি, টাকার পরিমাণ দেওয়া আছে।
বিজিবি কর্মকর্তারা বলেন, বান্দরবান থেকে ৭৬ কিলোমিটার দূরে থানচি উপজেলা। এখানে রয়েছে পাহাড়, খাল, নদী, সবুজায়ন ও ঝর্ণা। এখানে আমরা নিরাপদ ট্যুরের আয়োজন করে থাকি। সব ব্যবস্থা করা আছে। সীমান্তে অবকাশ যাপনে সেখানে পর্যটকরা খুব উপভোগ করবেন।
বিজিবি সদর দফতরের অতিরিক্ত পরিচালক (এডমিন) মোহাম্মদ লিয়াকত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ওয়েবসাইটে সব ধরনের তথ্য দেওয়া আছে। যে কেউ ওয়েবসাইটটি ভিজিট করলে সব তথ্য পাবেন।’
তিনি বলেন,‘এখন বিজিবি অপারেশনাল কাজে ব্যস্ত। বর্ডার ট্যুরিজম আমাদের মূল কাজ না, এটা অতিরিক্ত। আমরা আস্তে আস্তে করছি। আশা করছি শিগগিরই পুরোদমে আমরা সীমান্তে আকাশ যাপনের ব্যবস্থা করতে পারবো।’




/এআরআর/এসএনএইচ/টিএন/
সম্পর্কিত
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বশেষ খবর
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা