X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সিপিএ সম্মেলনের জন্য প্রস্তুত হচ্ছে ঢাকা

এমরান হোসাইন শেখ
২৩ অক্টোবর ২০১৭, ১২:১৮আপডেট : ২৩ অক্টোবর ২০১৭, ১৯:৩২

সিপিএ কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) সম্মেলনের জন্য প্রস্তুত হচ্ছে ঢাকা। চলতি বছর এপ্রিলে অনুষ্ঠিত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলন আয়োজনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিপিএ সম্মেলনটিকে আরও জাঁকজমকপূর্ণ করতে চায় বাংলাদেশ। এ জন্য সুন্দর ও সুচারুরূপে সম্মেলন অনুষ্ঠানের আয়োজক সংস্থা জাতীয় সংসদ ব্যাপক উদ্যোগ নিয়েছে।

আগামী ১ থেকে ৮ নভেম্বর ঢাকায় সিপিএর ৬৩তম সম্মেলন অনুষ্ঠিত হবে। ১ নভেম্বর শুরু হলেও মূল সম্মেলনের উদ্বোধন হবে ৫ নভেম্বর। ওইদিন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী ও সম্মেলনের ভাইস প্যাট্রন শেখ হাসিনা সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মূল সম্মেলনের উদ্বোধন করবেন। পদাধিকারবলে সিপিএর চিফ প্যাট্রন যুক্তরাজ্যের রানি এলিজাবেথ। রানি এলিজাবেথ সম্মেলন উপলক্ষে শুভেচ্ছা বার্তা পাঠাবেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মূল সম্মেলনের শুভ সূচনা করবেন।

সম্মেলন আয়োজনের সঙ্গে সম্পৃক্ত সংসদ সচিবালয়সহ সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হলো–‘কনটিনিউনিং টু এনহ্যান্স দ্য হাই স্ট্যান্ডার্ড অব পারফরমেন্স অব পার্লামেন্টারিয়ানস’। সম্মেলনে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল অংশ নেবে।

জানা গেছে, সিপিএ সম্মেলনে ৯টি রিজিয়নের ৫২টি দেশের ১৮০টি  জাতীয় ও প্রাদেশিক পরিষদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ ছয় শতাধিক প্রতিনিধি অংশ নেবেন। ইতোমধ্যে অর্ধশতাধিক স্পিকারসহ ৬০০ মতো প্রতিনিধি সম্মেলনে যোগ দিতে রেজিস্ট্রেশন করেছেন।

জানা গেছে, সম্মেলনের ভেন্যু নির্ধারণ, হোটেল বুকিং, যাতায়াত ব্যবস্থা, আলোচ্য বিষয়, নিরাপত্তা ব্যবস্থাসহ সব কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। কোথায় কোথায় সম্মেলনের সেশনগুলো অনুষ্ঠিত হবে তাও নির্ধারণ করা হয়েছে। ভেন্যু প্রস্তুতসহ অন্যান্য কাজ এগিয়ে চলছে।

সিপিএ চেয়ারপারসন ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজেই এসব কাজের তদারকি করছেন। রবিবারও তিনি সম্মেলনের ইভেন্ট ম্যানেজমেন্টের দায়িত্বপ্রাপ্ত এশিয়াটিকের প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে কাজের অগ্রগতির খোঁজখবর নিয়েছেন। দ্রুত কাজ শেষ করার নির্দেশনা দিয়েছেন।

নিরাপত্তার বিষয়টিকে সর্বাধিক ‍গুরুত্ব দিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন। এক্ষেত্রে আইপিইউ সম্মেলনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে। স্পিকার কমনওয়েলথভুক্ত দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে নিরাপত্তা ইস্যুতে নেওয়া পদক্ষেপগুলো অবহিত করলে তারা সন্তোষ প্রকাশ করেছেন বলে স্পিকার সাংবাদিকদের জানিয়েছেন।  

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সম্মেলন দুটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এর একটি অংশ রাজধানীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুতে ১ নভেম্বর গ্রুপ বৈঠকের মধ্য দিয়ে শুরু হবে। ২ থেকে ৪ নভেম্বর পর্যন্ত সেখানে বিভিন্ন কমিটির বৈঠক হবে। সেখানে স্ট্যান্ডিং কমিটি, স্টিয়ারিং কমিটি, সিডব্লিউপির (কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ান) স্টিয়ারিং কমিটি, কো-অর্ডিনেটিং কমিটিসহ বিভিন্ন কমিটির বৈঠক হবে। আর ৫ নভেম্বর উদ্বোধনের পর থেকে অনুষ্ঠান চলবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। ৮ নভেম্বর শেষ হবে এই সম্মেলন।

সম্মেলন উপলক্ষে মেলা

আইপিইউ সম্মেলনের মতো সিপিএ সম্মেলনেও বাংলাদেশি পণ্যের মেলার আয়োজন করা হচ্ছে। দেশের রফতানিমুখী পণ্যগুলোতে বিদেশিদের আগ্রহী করতে এই মেলার আয়োজন করা হচ্ছে। এতে দেশের ইতিহাস ঐতিহ্যের পাশাপাশি হস্তশিল্প সামগ্রীকে প্রাধান্য দেওয়া হবে। মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অংশ নেবে বলে আয়োজকরা জানিয়েছেন।

যা বললেন স্পিকার

সিপিএ সম্মেলনের প্রস্তুতি বিষয়ে স্পিকার ও সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী রবিবার সংসদ ভবনে তার কার্যালয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, ‘লন্ডনে অনুষ্ঠিত সিপিএর ৬২তম সম্মেলনে সিদ্ধান্ত হয় এবারের সম্মেলন বাংলাদেশে অনুষ্ঠিত হবে। তখন থেকেই সিপিএভুক্ত দেশগুলো এ বিষয়ে অবহিত। এরপরও আমি এর মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে গিয়েছি। সেখানে ব্যক্তিগতভাবে যাদের সঙ্গে সাক্ষাৎ হয়েছে তাদের আমন্ত্রণ জানিয়েছি।’

তিনি আরও বলেন, ‘সিপিএ সম্মেলনে যোগ দিতে অনলাইনে রেজিস্ট্রেশন করার ব্যবস্থা করা হয়েছে। আমার জানামতে, পাঁচ শতাধিক প্রতিনিধি ইতোমধ্যে রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে ৫০ জনের বেশি স্পিকার রয়েছেন। আমরা আশা করছি ৬০০-র মতো প্রতিনিধি এই সম্মেলনে যোগ দেবেন।’

সার্বিক প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, ‘স্বাগতিক দেশ হিসেবে সম্মেলনটি আয়োজনে বাংলাদেশ পুরোপুরি প্রস্তত। ইতোমধ্যে আমরা নিরাপত্তা বিষয়ক অনেকগুলো সভা করেছি। সব নিরাপত্তা বাহিনীর প্রধানদের নিয়ে আমিও বৈঠক করেছি। অন্যান্য পর্যায়েও এ ধরনের সভা চলছে। সরকারের স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও বেসামরিক বিমানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোও প্রত্যেকে প্রস্তুত রয়েছে।’

তিনি বলেন, ‘আমরা আইপিইউ সম্মেলন সুন্দরভাবে করতে পেরেছি। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে এই সম্মেলনটা যেভাবে আরও সুন্দর করা যায় সে বিষয়ে আমরা সবাই সচেতন। আমাদের সংসদ সদস্যরাও বিভিন্ন সাব-কমিটিতে যুক্ত হয়ে সর্বাত্মক সহযোগিতা করছেন। আশা করছি সুন্দরভাবে সম্মেলনটা শেষ করতে পারব।’

১৯১১ সালে প্রতিষ্ঠিত সিপিইউ সংসদীয় গণতন্ত্রকে সুসংহত ও সমুন্নত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ১৯৭৩ সালে এই সংগঠনের সদস্যপদ লাভ করে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ২০১৪ সালের অক্টোবরে তিন বছরের জন্য সিপিএর চেয়ারপারসন নির্বাচিত হন।

আরও পড়ুন:
মন্ত্রী-প্রতিমন্ত্রীরা মোবাইল ফোন কেনার জন্য পাচ্ছেন অর্ধলক্ষ টাকা

/এএম/আপ-এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!