X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উচ্চশিক্ষা কমিশন আইন: ৩ আপত্তি সংশোধনে বছর পার

রশিদ আল রুহানী
২৪ অক্টোবর ২০১৭, ১২:২৪আপডেট : ২৪ অক্টোবর ২০১৭, ১৩:৫০

ইউজিসি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ক্ষমতা বাড়িয়ে উচ্চশিক্ষা কমিশনে রূপান্তরে পরিকল্পনা নেওয়া হয় ৯ বছর আগে। নানা বাধা পেরিয়ে গত বছরের নভেম্বরে ‘উচ্চশিক্ষা কমিশন-২০১০’ আইনের একটি খসড়াও চূড়ান্ত করা হয়। খসড়াটি মন্ত্রিসভায় উত্থাপন করা হলে তিনটি বিষয়ে পর্যবেক্ষণ দিয়ে তা সচিব কমিটিতে ফেরত পাঠানো হয়। এ নিয়ে কাজ করতে সচিব কমিটি পরে একটি সাব-কমিটি করে দেয়। এরপর প্রায় এক বছর হয়ে গেলেও এখন পর্যন্ত বিষয়টি চূড়ান্ত করতে পারেনি এ সাব-কমিটি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উচ্চশিক্ষা কমিশনের চেয়ারম্যানের ক্ষমতা ও তার দায়িত্ব-কর্তব্য, কমিশনের সদস্য ও অন্যান্য কর্মকর্তার ক্ষমতা নিয়ে আপত্তি এবং শিক্ষানীতি-২০১০ এর সঙ্গে খসড়া আইনটির একটি পয়েন্ট সাংঘর্ষিক বলে পর্যবেক্ষণ দিয়ে সচিব কমিটিতে ফেরত পাঠায় মন্ত্রিসভা। পরে এই তিনটি বিষয় সংশোধন বা স্পষ্ট করার জন্য ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের সমন্বয়ে একটি সাব-কমিটি করে দেয় সচিব কমিটি। এ কমিটি এখনও ওই বিষয়গুলো নিয়ে কাজ করছে। 

সূত্রটি আরও জানায়, গত এক বছরে ওই তিনটি বিষয় সংশোধনে মাত্র দুটি বৈঠক করেছে সাব-কমিটি। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি কমিটি।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয় অনুবিভাগ) বেলায়েত হোসেন তালুকদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত বছর সচিব কমিটি একটি চূড়ান্ত খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের জন্য প্রস্তুত করেছিল। পরে তা মন্ত্রিসভায় পাঠালে সেখান থেকে এটি কিছু অবজারভেশনসহ ফেরত আসে। সচিব কমিটি ওই অবজারভেশনের বিষয়ে কাজ করতে দায়িত্ব দেয় সাব-কমিটিকে। এখনও সেটারই কাজ চলছে। আশা করি দ্রুত আবার অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হবে। খসড়াটি মন্ত্রিসভায় অনুমোদনের পর আইন আকারে পাসের জন্য জাতীয় সংসদে যাবে।’

ইউজিসির সূত্রগুলো জানায়, ইউজিসির ক্ষমতা বাড়াতে আমলাতন্ত্র বাধা হিসেবে কাজ করছে। জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় ইউজিসির ক্ষমতা বাড়ানোর বিষয়ে আপত্তি জানিয়েছে। কমিশন গঠন না হওয়ায় ইউজিসির কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ বাড়ছে। 

নাম প্রকাশ না করার শর্তে ইউজিসির শীর্ষপর্যায়ের এক কর্মকর্তা বলেন, ‘দক্ষিণ এশিয়ার সব দেশেই উচ্চশিক্ষা কমিশন আছে। মালদ্বীপে বিশ্ববিদ্যালয় মাত্র একটি। সেখানেও উচ্চশিক্ষা কমিশন কার্যকর আছে। এ দেশে সরকারি ৪২টি আর বেসরকারি ৯৬টি বিশ্ববিদ্যালয় থাকলেও উচ্চশিক্ষা কমিশন না থাকাটা দুঃখজনক।’

তিনি আরও বলেন, ‘১৯৭৩ সালে ছয়টি সরকারি বিশ্ববিদ্যালয় দেখভালের জন্য ইউজিসি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বাড়ায় ইউজিসির কর্মপরিধি আগের তুলনায় বহু গুণ বেড়েছে।’

উচ্চশিক্ষা কমিশন গঠন নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সম্প্রতি বলেছেন, ‘ইউজিসিকে আরও শক্তিশালী করার লক্ষ্যে উচ্চশিক্ষা কমিশন আইন তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে উচ্চশিক্ষার মান বাড়াতে জাতীয় সংসদে অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন অনুমোদন পেয়েছে। শিগগিরই আইনটি কার্যকর করা হবে।’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে শক্তিশালী করতে ও এটিকে আরও কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে উচ্চশিক্ষা কমিশন করার প্রক্রিয়া নেওয়া হয় ৯ বছর আগে। ইউজিসি ওই সময় এ সংক্রান্ত আইনের খসড়া তৈরি করে ২০১২ সালে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায়। এরপর অংশীজনের মতামত নিয়ে দফায় দফায় খসড়া সংশোধন করে মন্ত্রণালয়। পরে গত ২০ নভেম্বর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় আইনের খসড়াটিতে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

উচ্চশিক্ষা কমিশনের আইনের খসড়ায় ইউজিসিকে বেশ কিছু ক্ষমতা দেওয়ার কথা রয়েছে। নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা ও অগ্রাধিকার কমিশন নির্ধারণ করবে। কোনও বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে বা শিক্ষাসংক্রান্ত, প্রশাসনিক আর্থিক ব্যবস্থাপনায় অনিয়ম বা দুর্নীতির অভিযোগ উঠলে কমিশনে স্বতঃপ্রণোদিত হয়ে বা কোনও সংক্ষুব্ধ ব্যক্তির আবেদনের পরিপ্রেক্ষিতে অভিযোগ তদন্ত করতে পারবে। তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে কমিশন উপযুক্ত ব্যবস্থা নেবে।

/আরএআর/এএম/আপ-এসটি
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী