বিদেশি লেখকদের আমন্ত্রণ জানালে তারা খুব খুশি হন: আহসান আকবার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২৯, নভেম্বর ০৯, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:২৪, নভেম্বর ০৯, ২০১৭

ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান আকবরবিদেশি কোনও লেখককে বাংলাদেশে আমন্ত্রণ জানালে তারা খুব খুশি হন বলে জানিয়েছেন ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান আকবার। তিনি বলেন, ‘বিদেশি কোনও লেখক বা সাহিত্যিককে আমন্ত্রণ জানালে তাদের প্রথম রিয়্যাকশনটাই থাকে খুবই পজিটিভ। তারা অনেক খুশি হন। তারা বলেন, বাংলাদেশ নামক দেশ থেকে আমাদেরকে খুঁজছেন? তারা এটাকে খুবই ইতিবাচকভাবে নেন। তারা তখন বাংলাদেশ সম্পর্কে আরও জানতে চান।’
বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকাল ৪টা ১৫ মিনিটে শুরু হওয়া ‘সীমানাই যখন কেন্দ্র’ শীর্ষক বাংলা ট্রিবিউন বৈঠকিতে আহসান আকবার এসব কথা বলেন। ১৬ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া সাহিত্যিকদের মিলনমেলা ‘ঢাকা লিট ফেস্ট’কে সামনে রেখে এই বিশেষ বৈঠকির আয়োজন করা হয়।
লিট ফেস্টের আয়োজনের গুরুত্ব তুলে ধরে এই আয়োজনের অন্যতম পরিচালক আহসান আকবার বৈঠকিতে আরও বলেন, ‘এর আগেও যে বাংলাদেশে বিদেশি লেখকরা আসেননি, তা নয়। তারা এসেছেন, সেটা বিচ্ছিন্নভাবে। কিন্তু লিট ফেস্টের এই আয়োজনের মাধ্যমে সবাই একসঙ্গে বসবেন, আড্ডা দেবেন, গল্পও করবেন। লেখকরা ব্যক্তিগতভাবে এলে এই মিথষ্ক্রিয়ার জায়গাটি তৈরি হয় না। এসব কারণেই ঢাকা লিট ফেস্টের গুরুত্ব এত বেশি। এর আগে এই আয়োজনে যারা এসে ঘুরে গিয়েছেন, তারা আবারও লিট ফেস্টে যোগ দিতে আগ্রহের কথা জানান।’
বৈঠকিতে আলোচক হিসেবে আরও উপস্থিত আছেন সাহিত্যিক আনিসুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কবি শামীম রেজা, দৈনিক আমাদের অর্থনীতি পত্রিকার নির্বাহী সম্পাদক ও কবি মাসুদা ভাট্টি, ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্‌, সাহিত্যিক অদিতি ফাল্গুনী এবং বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল।
মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকি সরাসরি সম্প্রচার করা হচ্ছে এটিএন নিউজে। এছাড়া, বাংলা ট্রিবিউনের ওয়েবসাইট ও ফেসবুক পেজ থেকেও সরাসরি সম্প্রচার করা হচ্ছে বৈঠকি। বৈঠকির খবর পড়তে চোখ রাখুন বাংলা ট্রিবিউনে।
আরও পড়ুন-
‘সীমানাই যখন কেন্দ্র’ শীর্ষক বৈঠকি শুরু
সাহিত্যের কোনও সীমানা নেই: জুলফিকার রাসেল
লিট ফেস্টে আমার স্বপ্নের লেখককে দেখতে পাবো: অদিতি ফাল্গুনী


লিট ফেস্টে এলে চমৎকার অভিজ্ঞতা নিয়ে ফিরে যেতে পারবেন: সাদাফ সায্‌

/আরএআর/টিআর/

লাইভ

টপ