দেশি লেখকদেরও যেন বিদেশি লেখকদের সমান গুরুত্ব দেওয়া হয়: আনিসুল হক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫৭, নভেম্বর ০৯, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:২৮, নভেম্বর ০৯, ২০১৭

সাহিত্যিক আনিসুল হকলিট ফেস্টের আয়োজনে দেশি লেখকদেরও যেন বিদেশি লেখকদের সমান গুরুত্ব দেওয়া হয়, সে আহ্বান জানিয়েছেন সাহিত্যিক আনিসুল হক। তিনি বলেন, ‘আমি জানি লিট ফেস্টে আসা বিদেশি লেখকদের অনেক সমাদর করা হয়। তারা মুগ্ধ হয়ে ফিরে যান। আমি বলতে চাই, এই আয়োজকদের কাছে একজন বিদেশি লেখক যেমন সেবা বা আপ্যায়ন পান, দেশের একজন লেখককেও যেন সেই একই ধরনের সেবা বা আপ্যায়ন করা হয়। ধরুন, গ্রাম থেকে একজন লেখক এসেছে লিট ফেস্টে। তাকেও যেন বিদেশি একজন লেখকের সমান গুরুত্ব দেওয়া হয়।’
বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকাল ৪টা ১৫ মিনিটে শুরু হওয়া ‘সীমানাই যখন কেন্দ্র’ শীর্ষক বাংলা ট্রিবিউন বৈঠকিতে সাহিত্যিক আনিসুল হক এসব কথা বলেন। ১৬ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া সাহিত্যিকদের মিলনমেলা ‘ঢাকা লিট ফেস্ট’কে সামনে রেখে এই বিশেষ বৈঠকির আয়োজন করা হয়।
ঢাকা লিট ফেস্ট সম্পর্কে নিজের অনুভূতির কথা তুলে ধরে আনিসুল হক বলেন, ‘আমার কাছে যেকোনও উৎসবই ভালো লাগে। তার ওপর যদি সাহিত্যি উৎসব হয়, সেটা তো ভালো লাগেই। এরও ওপরে সেই আয়োজনে আন্তর্জাতিক আবহ যুক্ত হলে তো কথাই নেই। ঢাকা লিট ফেস্ট এমনই একটি আয়োজন। এই আন্তর্জাতিক সাহিত্য উৎসবে যেসব বিদেশি লেখকরা আসেন, তারা এখান থেকে মুগ্ধ হয়ে ফিরে যান। তাদের পরবর্তী লেখায় বাংলাদেশের নাম থাকলে সেটা তো আমাদের অনেক বড় পাওয়া।’
বৈঠকিতে আলোচক হিসেবে আরও উপস্থিত আছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কবি শামীম রেজা, দৈনিক আমাদের অর্থনীতি পত্রিকার নির্বাহী সম্পাদক ও কবি মাসুদা ভাট্টি, ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্‌ ও আহসান আকবার, সাহিত্যিক অদিতি ফাল্গুনী এবং বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল।
মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকি সরাসরি সম্প্রচার করা হচ্ছে এটিএন নিউজে। এছাড়া, বাংলা ট্রিবিউনের ওয়েবসাইট ও ফেসবুক পেজ থেকেও সরাসরি সম্প্রচার করা হচ্ছে বৈঠকি। বৈঠকির খবর পড়তে চোখ রাখুন বাংলা ট্রিবিউনে।
আরও পড়ুন-
‘সীমানাই যখন কেন্দ্র’ শীর্ষক বৈঠকি শুরু
সাহিত্যের কোনও সীমানা নেই: জুলফিকার রাসেল
লিট ফেস্টে আমার স্বপ্নের লেখককে দেখতে পাবো: অদিতি ফাল্গুনী
বিদেশি লেখকদের আমন্ত্রণ জানালে তারা খুব খুশি হন: আহসান আকবার
লিট ফেস্টে এলে চমৎকার অভিজ্ঞতা নিয়ে ফিরে যেতে পারবেন: সাদাফ সায্‌

/আরএআর/টিআর/

লাইভ

টপ