X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চামড়া খাতে বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ নভেম্বর ২০১৭, ১৪:২২আপডেট : ১৬ নভেম্বর ২০১৭, ১৪:৩১

শেখ হাসিনা (ফাইল ছবি)

বাংলাদেশের চামড়া খাতে আরও অধিক পরিমাণে বিনিয়োগ করতে বিদেশি বিনিয়োগকারী ও ক্রেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে বাংলাদেশের চামড়াজাত পণ্য আরও অধিক পরিমাণে সোর্সিং করারও আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-ব্লিস ২০১৭’র উদ্বোধন করে তিনি এ আহ্বান জানান।

বিভিন্ন বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে এ লেদার প্রোডাক্ট শো’র আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়। বসুন্ধরা কনভেনশন সিটি থেকে ভিডিও কনফারেন্সে গণভবনের সঙ্গে সংযুক্ত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। চীন, ভারত, ভিয়েতনাম, থাইল্যান্ডসহ ১৫টি দেশের চামড়া খাতের নেতা, বিশ্বখ্যাত ব্র্যান্ড এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ আয়োজনে অংশগ্রহণ করেছেন।

অদক্ষদের মাধ্যমে জবাই করা পশুর চামড়া ছাড়ানোয় চামড়ার গুণগত মান নষ্ট হওয়ার কথা তুলে ধরে ব্যবসায়ীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘চামড়া ছাড়ানোর সঙ্গে জড়িতদের প্রশিক্ষণ দিতে যথোপযুক্ত ব্যবস্থা নেবেন। সরকারের পক্ষ থেকে আমরা সব ধরনের সহায়তা দেবো।’

লেদার প্রোডাক্ট শো’র সব সম্ভবনা কাজে লাগানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশে প্রথমবারের মতো এই আয়োজন একদিকে আমাদের দেশীয় বিনিয়োগকারীদের মধ্যে নতুন উদ্দীপনা সৃষ্টি করবে। অন্যদিকে এর কারণে এই খাতে বিদেশি বিনিয়োগকারীরা অধিক হারে আকৃষ্ট হবেন।’ এই আয়োজন আমাদের বিনিয়োগ ও রফতানি বৃদ্ধিতে প্রত্যক্ষ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

শেখ হাসিনা আরও বলেন, ‘এ আয়োজনের কারণে বাংলাদেশি চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্যের মান ও বৈচিত্র্য বিশ্ব পরিমণ্ডলে তুলে ধরা সম্ভব হবে। চামড়া খাতে শিল্প উদ্যোক্তাদের কমপ্লায়েন্স, দক্ষ শ্রমিকের সহজলভ্যতা, প্রতিযোগিতামূলক উৎপাদন খরচ, উদ্যোক্তাদের সক্ষমতা ও সফলতা ব্যাপকভাবে প্রচার করা যাবে।’

বাংলাদেশের ক্রম সম্প্রসারণশীল চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্য শিল্পখাতে উন্নত প্রযুক্তি সংযোজন, এই খাতের উৎপাদনশীলতা ও গুণগত উৎকর্ষ বৃদ্ধিতে সবাইকে মনোযোগী হওয়ার পরামর্শও দেন শেখ হাসিনা।

নতুন রফতানি বাজার খোঁজার পাশাপাশি পণ্যের মান উন্নতকরণ ও বহুমুখীকরণের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আন্তর্জাতিক মান ও স্ট্যান্ডার্ড বজায় রাখার জন্য একটি টেস্টিং ও ক্যালিব্রেশন সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া, আয়কর রেয়াত, ওয়েট ব্লু লেদার ছাড়া চামড়াখাতে এফওবি রফতানি মূল্যের ওপর ১০০ ভাগ এক্সপোর্ট পারফরম্যান্স লাইসেন্স সুবিধা প্রদান, হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তর, ভবিষ্যতে রাজশাহী ও চট্টগ্রামে ট্যানারি শিল্পাঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা, চামড়া, চামড়াজাত পণ্য ও পাদুকা রফতানির ক্ষেত্রে ১৫ শতাংশ নগদ সহায়তা প্রদানসহ শ্রমঘন এ শিল্পখাতের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষ্যে রফতানি বাণিজ্যকে বিস্তৃত ও বহুমুখীকরণের জন্য যে ৩টি পণ্য বেছে নেন, এর মধ্যে চামড়া অন্যতম।’

১৯৭২-৭৩ অর্থবছরে ১৬ দশমিক ১৮ মিলিয়ন মার্কিন ডলারের চামড়া ও ১৮ হাজার মার্কিন ডলারের পাদুকা রফতানির কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

 

/পিএইচসি/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া